যেখানে ক্রোয়েশিয়াই প্রথম

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০১৮, শুক্রবার
নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। বুধবার ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠার পথে এক রেকর্ড গড়লো তারা। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার নকআউট পর্বে টানা তিন ম্যাচে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় পেলো ক্রোয়েশিয়া। এমনটা বিশ্বকাপের ইতিহাসে আগে কখনো ঘটেনি। এবারের আসরের শেষ ষোলোতে ডেনমার্কের বিপক্ষে ম্যাচের প্রথম মিনিটেই গোল হজম করে ক্রোয়েশিয়া। ৪ মিনিট পর ফরোয়ার্ড মারিও মানজুকিচ সমতা ফেরান।
নির্ধারিত সময়ে আর কোনো গোল হয়নি। পরে অতিরিক্ত সময়েও গোল না হওয়ায় খেলা গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-২ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে ম্যাচের ৩১তম মিনিটে পিছিয়ে পড়ে ক্রোয়াটরা। এর ৮ মিনিট পর ফরোয়ার্ড আন্দ্রে ক্রামারিক গোল করে সমতা ফেরান। সমতা নিয়ে নির্ধারিত সময়ের খেলা শেষ হয়। অতিরিক্ত সময়ে ১০১ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ান ডিফেন্ডার দোমাগো ভিদা গোল করে ফের এগিয়ে দেন। ১১৫তম মিনিটে রশিয়ার হয়ে সমতাসূচক গোলটি করেন ডিফেন্ডার মারিও ফার্নান্দেজ। তাতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৪-৩ গোলে জিতে সেমিফাইনালে ওঠে ক্রোয়েশিয়া। বুধবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের পঞ্চম মিনিটেই পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। ম্যাচের ৬৮ মিনিটে ইভান পেরিসিচ গোল করে সমতা ফেরান। পরে আর গোল না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ১১৫তম মিনিটে ক্রোয়েশিয়ায় পক্ষে জয়সূচক গোলটি করেন মারিও মানজুকিচ।
বিশ্বকাপ ইতিহাসে ১৩তম দেশ হিসেবে ফাইনালে উঠলো ক্রোয়েশিয়া। আগের ৮৮ বছরে বিশ্বকাপের পৃথক ২০ আসরে ১২টি দেশ ঘুরে ফিরে ফাইনাল খেলেছে। আগামী ১৫ই জুলাই ফাইনালে ১৯৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মাতোয়ারা ফ্রান্স, এমবাপ্পেদের রাজকীয় সংবর্ধনা

১০ বাংলাদেশি লিবীয় উপকূলে জীবিত উদ্ধার

প্যারিস বিমানবন্দরে ফ্রান্স টিম

মামলা, পুলিশ কর্মকর্তার মাথায় পিস্তল ঠেকানোর অভিযোগ আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে

ওসমানী হাসপাতালে স্কুলছাত্রী ধর্ষিত, ইন্টার্ন চিকিৎসক আটক

বাংলাদেশের নির্বাচনে একপেশে নীতি ভারতের পক্ষে যাবে না

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ওপর হামলা নজিরবিহীন

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করিনি

যারা শিক্ষকের ওপর আঙ্গুল তোলে তারা ছাত্র নামের কলঙ্ক

আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ মাহবুব তালুকদারের

প্রত্যেক উপজেলায় ‘স্বতন্ত্র পরীক্ষা কেন্দ্র’ হচ্ছে

নিখোঁজ তারেকের সন্ধান চায় পরিবার

সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলার প্রস্তুতি বিটিআরসির

শফিককে জবাব দিতে মাঠে লুনা

নজর কাড়ার চেষ্টায় বিএনপি লিটন বলছেন মিথ্যাচার

২,১৫৪ জনে অনাপত্তি মিয়ানমারের তবে...