গোল উৎসবের বিশ্বকাপ

টুকরো খবর

স্পোর্টস ডেস্ক | ১৩ জুলাই ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:২৩
রাশিয়া বিশ্বকাপে গোল উৎসবের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কিছু ম্যাচ দেখেছে ফুটবল বিশ্ব। এমন কিছু ম্যাচ আমাদের সিট ছেড়ে উঠতে দেয়নি। নকআউট পর্বে ফ্রান্স-আর্জেন্টিনার ৭ গোলের থ্রিলার, ২ গোলে পিছিয়ে জাপানের বিপক্ষে বেলজিয়ামের ৩-২ গোলের অবিশ্বাস্য জয় মনে রাখবেন ফুটবলপ্রেমীরা। গ্রুপ পর্বে স্পেন ও পর্তুগালের মধ্যকার ৩-৩ গোলের রোমাঞ্চকর ড্র ম্যাচও এ তালিকায় রাখতে হবে। ওই ম্যাচে চলতি আসরে প্রথম হ্যাটট্রিক করেন পর্তুগিজ অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। এবারের আসরে খেলোয়াড়রা কতবার জালের দেখা পেয়েছেন? সেমিফাইনাল শেষে ৬২ ম্যাচে গোল হয়েছে ১৬১টি। ম্যাচ প্রতি গোলের হার ২.৬। বিশ্বকাপ ইতিহাসে এক আসরে সবচেয়ে বেশি গোলের রেকর্ড থেকে আরও ১০ গোল দূরে ২০১৮ বিশ্বকাপ।
তবে দুই ম্যাচ হাতে রেখে তৃতীয় সর্বোচ্চ সংখ্যা ছুঁয়েছে চলতি আসর। ২০০২ জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপে ৬৪ ম্যাচে ১৬১ গোল দেখেন দর্শকরা। বিশ্বকাপে রেকর্ড সর্বোচ্চ ১৭১ গোল আসে দুইবার। ১৯৯৮ বিশ্বকাপের পর ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ শেষে ১৭১টি গোল শোভা পায়।
১৯৩০ ও ১৯৩৪ বিশ্বকাপে সবচেয়ে কম ৭০ গোল হয়। তখন অবশ্য দলের সংখ্যাও ছিল কম। ১৩ দল নিয়ে আয়োজিত হয় ইতিহাসের প্রথম বিশ্বকাপ। চার বছর পর দলের সংখ্যা বাড়িয়ে ১৬-তে উন্নীত করা হয়। বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি গোলের রেকর্ড হয় ১৯৫৪ আসরে। সেবার কোয়ার্টার ফাইনালে স্বাগতিক সুইজারল্যান্ডকে ৭-৫ গোলে বিধ্বস্ত করে অস্ট্রিয়া। ম্যাচের সংখ্যা বিবেচনায় সুইজারল্যান্ডে গোল উৎসবের এক টুর্নামেন্ট দেখে সবাই। ১৬ দলের বিশ্বকাপে ২৬ ম্যাচে ১৪০ বার গোল উদযাপন করেন খেলোয়াড়রা। ম্যাচ প্রতি রেকর্ড ৫.৪ গোলের গড় আজও ভাঙেনি। ৫৪’র বিশ্বকাপে রেকর্ড ৮টি হ্যাটট্রিকও আর কোনো আসরে দেখা যায়নি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মেলবোর্নে সন্ত্রাসের অভিযোগ স্বীকার করল বাংলাদেশের সোমা

বঙ্গবন্ধু মহাবিদ্যালয়ের নাম মুছে হলো এমপির নাম,প্রতিবাদে মানববন্ধন

চকরিয়ায় যুবকের মাথা ন্যাড়া করলেন পৌর কাউন্সিলর

এলকোহল মিশ্রিত পানীয় পানে বাংলাদেশী সহ ২১ জনের মৃত্যু মালয়েশিয়ায়

মায়ার জীবনে যা ঘটেছে, তা ছিল মিরাকল!

বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন পাস

কেউ বলতে পারবে না কারো গলা টিপে ধরেছি, বাধা দিয়েছি

মেজর মান্নান স্বাধীনতাবিরোধী - মহিউদ্দিন আহমদ

কেন আমাকে হাসপাতালে নেয়া হচ্ছে না?

মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রাথমিক তদন্ত শুরু আইসিসি’র

ভারতের বড় জয়

নওয়াজ মুক্ত, সাজা স্থগিত

সামনে আফগানিস্তান, সূচি নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ

ঘণ্টায় দুজন ডেঙ্গু রোগী

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেপ্তার

ড. কামালের সঙ্গে জোনায়েদ সাকির বৈঠক