খোলনলচে পাল্টাচ্ছে লন্ডন মিশন

দু’জনকে ফিরতে সময়সীমা, ডেপুটি ও প্রেস মিনিস্টার পদে নতুন মুখ

এক্সক্লুসিভ

কূটনৈতিক রিপোর্টার | ১১ জুলাই ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:৪২
খোলনলচে লন্ডনস্থ বাংলাদেশ হাইমিশনে পরিবর্তন আনার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু হয়ে গেছে। সোমবার জরুরি ভিত্তিতে মিশনের ডেপুটি হাই কমিশনারের শূণ্য পদ পূরণের আদেশ জারি হয়েছে। বার্মিংহামে বাংলাদেশের সহকারী হাই কমিশনারের দায়িত্বপালনকারী মোহাম্মদ জুলকার নাঈনকে (পদোন্নতি আগেই পেয়েছেন) লন্ডন মিশনের দ্বিতীয় সর্বোচ্চ পদ ডেপুটি চিফ অব মিশন হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে তাকে দায়িত্ব বুঝে নেয়ার নির্দেশনাও দিয়েছে ঢাকা। মিশনের প্রেস মিনিস্টারের শূণ্য পদও পুরণ হচ্ছে শিগগির। সেখানে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসস-এর প্রধান প্রতিবেদক হিসাবে কাজ করা সাংবাদিক মো. আশেকুন নবী চৌধুরীর নাম চূড়ান্ত হয়ে আছে। মিশনে দীর্ঘ সময় প্রেস মিনিস্টারের দায়িত্বপালনকারী নাদীম কাদিরকে ফিরিয়ে আনার পর থেকে পদটি শূণ্য রয়েছে। মিশনের কনস্যুলার ও কল্যাণ শাখার দু’জন কর্মকর্তাকে ফিরতে সময়সীমা বেঁধে দেয়া হয়েছে।
নির্ধারিত সময়সীমার মধ্যেই তাদের ফিরতে হচ্ছে।

বিদেশনীতি ও মিশনগুলো দেখভালের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিরা আভাস দিয়েছেন লন্ডন মিশন নিয়ে সরকারের নীতি নির্ধারণী মহলের অস্বস্তি চরমে ওঠায় মিশন প্রধানসহ অন্যান্য পদেও পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। এটি পর্যায়ক্রমে দৃশ্যমান হচ্ছে। অভিযোগ আছে বৃটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ওই মিশনের দায়িত্বপ্রাপ্ত অনেকেই তার দায়িত্ব পালনের চেয়ে নিজেদের মধ্যে ‘কূটচালে’ ব্যস্ত সময় কাটান। সেখানে থাকা বেশীরভাগের বিরুদ্ধে দায়িত্বে অবহলো এবং মিশনে যাওয়া বাংলাদেশি বংশো™ভূত বৃটিশ নাগরিকদের কাজে হয়রানী ও ভোগান্তির বিস্তর অভিযোগ রয়েছে। সরকারী সূত্রগুলো বলছেÑ এবারের পরিবর্তনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয় নয়, সরকারের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশনা ও মনিটরিংয়ে বাস্তবায়িত হচ্ছে। অত্যন্ত সতর্কতার সঙ্গে এটি করা হচ্ছে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Zakir Abdullah

২০১৮-০৭-১১ ২২:৩৮:২৫

এইবার কানাডার হাই কমিশন নিয়ে ১টা রিপোর্ট করেন প্লিজ । ৫ মাস ধরে অপেক্ষা করছি পাসপোর্ট রিইসু র জন্য, এখনো কোন খবর নাই। যোগাযোগ করারও কোন উপায় নাই। ফোন করলে ধরেনা, ইমেইল এরও কোন উত্তর দেয় না নবাব সাহেবেরা । আপনাদের রিপোর্ট এ ভরসা রাখলাম ।

Zakir Abdullah

২০১৮-০৭-১১ ২২:১৫:৫৩

এইবার কানাডার হাই কমিশন নিয়ে ১টা রিপোর্ট করেন প্লিজ । ৫ মাস ধরে অপেক্ষা করছি পাসপোর্ট রিইসু র জন্য, এখনো কোন খবর নাই। যোগাযোগ করারও কোন উপায় নাই। ফোন করলে ধরেনা, ইমেইল এরও কোন উত্তর দেয় না নবাব সাহেবেরা । আপনাদের রিপোর্ট এ ভরসা রাখলাম ।

আপনার মতামত দিন

আড়াইহাজারে বজ্রপাতে নিহত ১

বড় রাজনৈতিক দল অংশ না নেয়ায় হতাশ সিইসি

ব্রাহ্মনবাড়িয়ায় বাদ জোহর কবি আল মাহমুদের শেষ জানাযা

সৌদি ক্রাউন প্রিন্সের কেন এত গুরুত্ব পাকিস্তানে!

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

তুরাগ তীরে ২য় পর্বের ইজতেমা শুরু, বৃষ্টিতে দুর্ভোগ

মুন্সীগঞ্জ ও কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

ইরাকে একসঙ্গে ৭ সন্তান প্রসব

আর কত নিচে নামবে মানুষ নামের এইসব নরপিশাচ!

চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত ৫

শামিমা ইস্যুতে বৃটেনকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

বোরকা পরে নারীদের টয়লেটে, অতঃপর...

চট্টগ্রামে আগুন: একই পরিবারের ৪ জন সহ নিহত কমপক্ষে ৯

প্রকাশ্যেই ইউরোপকে ভর্ৎসনা করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

‘পরীক্ষার কারণে অনেক কিছু করতে পারছি না’

প্রথম যাত্রাতেই বিকল ভারতের দ্রুতগামী ট্রেন