খোলনলচে পাল্টাচ্ছে লন্ডন মিশন

দু’জনকে ফিরতে সময়সীমা, ডেপুটি ও প্রেস মিনিস্টার পদে নতুন মুখ

এক্সক্লুসিভ

কূটনৈতিক রিপোর্টার | ১১ জুলাই ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:৪২
খোলনলচে লন্ডনস্থ বাংলাদেশ হাইমিশনে পরিবর্তন আনার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু হয়ে গেছে। সোমবার জরুরি ভিত্তিতে মিশনের ডেপুটি হাই কমিশনারের শূণ্য পদ পূরণের আদেশ জারি হয়েছে। বার্মিংহামে বাংলাদেশের সহকারী হাই কমিশনারের দায়িত্বপালনকারী মোহাম্মদ জুলকার নাঈনকে (পদোন্নতি আগেই পেয়েছেন) লন্ডন মিশনের দ্বিতীয় সর্বোচ্চ পদ ডেপুটি চিফ অব মিশন হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে তাকে দায়িত্ব বুঝে নেয়ার নির্দেশনাও দিয়েছে ঢাকা। মিশনের প্রেস মিনিস্টারের শূণ্য পদও পুরণ হচ্ছে শিগগির। সেখানে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসস-এর প্রধান প্রতিবেদক হিসাবে কাজ করা সাংবাদিক মো. আশেকুন নবী চৌধুরীর নাম চূড়ান্ত হয়ে আছে।
মিশনে দীর্ঘ সময় প্রেস মিনিস্টারের দায়িত্বপালনকারী নাদীম কাদিরকে ফিরিয়ে আনার পর থেকে পদটি শূণ্য রয়েছে। মিশনের কনস্যুলার ও কল্যাণ শাখার দু’জন কর্মকর্তাকে ফিরতে সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। নির্ধারিত সময়সীমার মধ্যেই তাদের ফিরতে হচ্ছে।

বিদেশনীতি ও মিশনগুলো দেখভালের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিরা আভাস দিয়েছেন লন্ডন মিশন নিয়ে সরকারের নীতি নির্ধারণী মহলের অস্বস্তি চরমে ওঠায় মিশন প্রধানসহ অন্যান্য পদেও পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। এটি পর্যায়ক্রমে দৃশ্যমান হচ্ছে। অভিযোগ আছে বৃটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ওই মিশনের দায়িত্বপ্রাপ্ত অনেকেই তার দায়িত্ব পালনের চেয়ে নিজেদের মধ্যে ‘কূটচালে’ ব্যস্ত সময় কাটান। সেখানে থাকা বেশীরভাগের বিরুদ্ধে দায়িত্বে অবহলো এবং মিশনে যাওয়া বাংলাদেশি বংশো™ভূত বৃটিশ নাগরিকদের কাজে হয়রানী ও ভোগান্তির বিস্তর অভিযোগ রয়েছে। সরকারী সূত্রগুলো বলছেÑ এবারের পরিবর্তনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয় নয়, সরকারের সর্বোচ্চ পর্যায়ের নির্দেশনা ও মনিটরিংয়ে বাস্তবায়িত হচ্ছে। অত্যন্ত সতর্কতার সঙ্গে এটি করা হচ্ছে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Zakir Abdullah

২০১৮-০৭-১১ ২২:৩৮:২৫

এইবার কানাডার হাই কমিশন নিয়ে ১টা রিপোর্ট করেন প্লিজ । ৫ মাস ধরে অপেক্ষা করছি পাসপোর্ট রিইসু র জন্য, এখনো কোন খবর নাই। যোগাযোগ করারও কোন উপায় নাই। ফোন করলে ধরেনা, ইমেইল এরও কোন উত্তর দেয় না নবাব সাহেবেরা । আপনাদের রিপোর্ট এ ভরসা রাখলাম ।

Zakir Abdullah

২০১৮-০৭-১১ ২২:১৫:৫৩

এইবার কানাডার হাই কমিশন নিয়ে ১টা রিপোর্ট করেন প্লিজ । ৫ মাস ধরে অপেক্ষা করছি পাসপোর্ট রিইসু র জন্য, এখনো কোন খবর নাই। যোগাযোগ করারও কোন উপায় নাই। ফোন করলে ধরেনা, ইমেইল এরও কোন উত্তর দেয় না নবাব সাহেবেরা । আপনাদের রিপোর্ট এ ভরসা রাখলাম ।

আপনার মতামত দিন

মাতোয়ারা ফ্রান্স, এমবাপ্পেদের রাজকীয় সংবর্ধনা

১০ বাংলাদেশি লিবীয় উপকূলে জীবিত উদ্ধার

প্যারিস বিমানবন্দরে ফ্রান্স টিম

মামলা, পুলিশ কর্মকর্তার মাথায় পিস্তল ঠেকানোর অভিযোগ আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে

ওসমানী হাসপাতালে স্কুলছাত্রী ধর্ষিত, ইন্টার্ন চিকিৎসক আটক

বাংলাদেশের নির্বাচনে একপেশে নীতি ভারতের পক্ষে যাবে না

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ওপর হামলা নজিরবিহীন

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করিনি

যারা শিক্ষকের ওপর আঙ্গুল তোলে তারা ছাত্র নামের কলঙ্ক

আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ মাহবুব তালুকদারের

প্রত্যেক উপজেলায় ‘স্বতন্ত্র পরীক্ষা কেন্দ্র’ হচ্ছে

নিখোঁজ তারেকের সন্ধান চায় পরিবার

সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলার প্রস্তুতি বিটিআরসির

শফিককে জবাব দিতে মাঠে লুনা

নজর কাড়ার চেষ্টায় বিএনপি লিটন বলছেন মিথ্যাচার

২,১৫৪ জনে অনাপত্তি মিয়ানমারের তবে...