ফ্রান্সের জয় তিথীর কারিগর উমতিতি

ফিফা বিশ্বকাপ-২০১৮

বিশ্বকাপ ডেস্ক | ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:১৩
বিশ্বকাপ ফাইনালে তৃতীয় বার লড়তে যাচ্ছে ফ্রান্স। ‍আজ প্রথম সেমি ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল বেলজিয়াম। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে জয় ছিনিয়ে নেয় ফরাসীরা। পারল না বেলজিয়াম প্রথম বারের মত ফাইনালে নাম লেখাতে। পুরো আসরে চমক দেখানো রেড ডেভিলরা এখন লড়বে তৃতীয় স্থানের জন্য। ইংল্যান্ড বনাম ক্রোয়েশিয়ার দ্বিতীয় সেমিতে জয় দেখা দল ১৫ই জুলাই খেলবে ফাইনাল এবং পরাজিত দল লড়বে ১৪ই জুলাই বেলজিয়ামের বিপক্ষে।

ফ্রান্স ১-০ বেলজিয়াম
আক্রমণ পাল্টা আক্রমণের ম্যাচে প্রথমার্ধ ছিল গোল শুন্য।
দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে খেলার একমাত্র গোলের দেখা পায় ফ্রান্স। হেড থেকে গোল করে উল্লাসের মঞ্চ গড়ে দেন উমতিতি।

রাশিয়া বিশ্বকাপ ২০১৮। নাটকীয়তার আলো ছড়ানো এই আসরে প্রথম সেমিফাইনালে বালাদেশ সময় রাত ১২ টায় সেন্ট পিটার্সবার্গে মুখোমুখি হয় ফ্রান্স-বেলজিয়াম।


ফ্রান্স
র‌্যাঙ্কিং: ৭
ফ্রান্স এর আগে ফাইনালে খেলেছে ২ বার। তাদের সৌভাগ্য হয়েছিল ৬ বার সেমিফাইনালে খেলা। ২ বারের ফাইনালে ১৯৯৮ বিশ্বকাপে হয় চ্যাম্পিয়ন এবং ২০০৬ সালে রানার্সআপ। দলের গ্রিজম্যান, জিরু, এমবাপ্পে, উমতিতি, ভারানরা রয়েছেন ফর্মের তুঙ্গে। এই তরুণ তুর্কিতে ভর করে ফ্রান্স পা দিল ফাইনালে।

সেমি ফাইনালের আগে, চলতি আসরে প্রতিপক্ষের গোলপোস্টে অন টার্গেটে শেষ ৬ শটেই গোলের দেখা পেয়েছে দিদিয়ের দেশমের ফ্রান্স। এর আগে শেষ ষোলতে আর্জেন্টিনার বিপক্ষে অন টার্গেটে ৪ শটের সবক’টিতে গোল করে তারা। আর কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে ২টি অন টার্গেটে শট নিয়ে গোল করে ফরাসিরা। বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ মিলিয়ে ফরাসি ফরোয়ার্ড গ্রিজম্যান শেষ ৬ নকআউট পর্বের ম্যাচে করেছেন ৭ গোল। চলতি বিশ্বকাপে নিজেদের ৫ ম্যাচে মাত্র ৪ গোল হজম করেছে ফ্রান্স।

রোড টু সেমিফাইনাল
ফ্রান্স প্রথম রাউন্ডের ৩ ম্যাচের ২ টিতে পায় জয়ের দেখা এবং ১ ম্যাচে করে ড্র। ৭ পয়েন্ট নিয়ে তারা হয়েছিল গ্রুপ চ্যাম্পিয়ন। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্স ৪-৩ গোলে আর্জেন্টিনাকে হারায় এবং কোয়ার্টার ফাইনালে ২-০ গোলে জয় পায় উরুগুয়ের সঙ্গে।

বেলজিয়াম
র‌্যাঙ্কিং: ৩
৩২ বছর পর সেমিফাইনালে নেমেছিল বেলজিয়াম। রেড ডেভিলরা পারল না ইতিহাস রচনা করে প্রথমবারের মত ফাইনালে খেলতে। মার্টেন্স, ইডেন হ্যাজার্ড, ভিনসেন্ট কোম্পানি, রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইনি, থমাস ভারমালেন ও ফেলাইদের সমন্বয়ে গড়া ভারসাম্য পূর্ণ বেলজিয়াম দল ব্যর্থ হল সেমিতে জয়ের স্বাদ পেতে।

সেমিফাইনালের আগে, সবশেষ খেলা ২৩ ম্যাচে অপরাজিত ছিল বেলজিয়াম। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৪ গোল করেছে দলটি। আবার বেলজিয়ামের হয়ে ৮ জন খেলোয়াড় গোলের দেখা পেয়েছেন। বিশ্বকাপের এক আসরে এক দলের হয়ে এর চেয়ে বেশি খেলোয়াড়ের গোল করার কীর্তি রয়েছে আর মাত্র ২টি। ২০০৬-এ ইতালি ও ১৯৮২’র আসরে ফ্রান্সের ১০ জন করে খেলোয়াড় গোল করেছিলেন। জাতীয় দলের হয়ে শেষ ১৩ ম্যাচে ১৭ গোল করার পাশাপাশি ৩ গোলে অবদান রেখেছেন বেলজিয়ান ফরোয়ার্ড রোমেলু লুকাকু। ২ হলুদ কার্ড দেখায় সেমিফাইনালে নামা হয়নি বেলজিয়ামের ডিফেন্ডার টমাস মুনিয়ের।

রোড টু সেমিফাইনাল
বেলজিয়াম গ্রুপ পর্বে ৩ ম্যাচেই পেয়েছে জয়ের দেখা। ৯ পয়েন্টে তারাও ছিল গ্রুপের সেরা। দ্বিতীয় রাউন্ডে তারা ৩-২ গোলে হারায় জাপানকে। আর কোয়ার্টারে ২-১ গোলের আত্মবিশ্বাসী জয় পায় শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে।

মখোমুখি
এ পর্যন্ত ৭৪ বার মুখোমুখি হল দু’দল। ৩০ ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম এবং ২৫ বার জয় পায় ফ্রান্স। তবে বিশ্বকাপে ৩ বারের দেখায় (আজকের ম্যাচ সহ) পরাজয়ের স্বাদ পেল বেলজিয়াম।

ফ্রান্সের একাদশ
হুগো লোরিস, বেঞ্জামিন পাভার, লুকাস হার্নান্দেস, রাফায়েল ভারানে, সামুয়েল উমতিতি, পল পগবা, আঁতোয়া গ্রিজমান, অলিভিয়ের জিরু, কিলিয়ান এমবাপ্পে, এনগোলো কান্তে, ব্লেইজ মাতুইদি।

ফরমেশন: ৪-২-৩-১

বেলজিয়ামের একাদশ
থিবাউ কুরতোয়া, টোবি আল্ডারভাইরেল্ড, ভিনসেন্ত কোম্পানি, ইয়ান ভেট্রোনঘেন, কেভিন ডি ব্রুইনি, আক্সেল ভিটসেল, মারুয়ানে ফেলাইনি, ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, মুসা দেম্বেলে, নাসের চাদলি।

ফরমেশন: ৩-৫-২


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইসিইউতে রাজধানী

ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টির চক্রান্ত করছে বিএনপি

ওয়ান ইলেভেনের বেনিফিশিয়ারি আওয়ামী লীগ

যেভাবে ঢাকার মেরামত সম্ভব

গুজব ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার ফারিয়া রিমান্ডে

৪০ লাখ বাংলাভাষী হবে বৃহত্তম রাষ্ট্রবিহীন জনগোষ্ঠী!

ইমরান খানই পাকিস্তানের প্রধানমন্ত্রী

মওদুদের বাড়ি ঘেরাও করে রাখায় মির্জা ফখরুলের নিন্দা

বৃহত্তর জাতীয় ঐক্য ও আন্দোলনের খসড়া রূপরেখা তৈরি

আত্মমর্যাদা ও মানবাধিকারের স্বপক্ষে একক কণ্ঠস্বর

ঈদের আগে ছাত্রদের মুক্তি দিন: ড. কামাল

‘কার কাছে গেলে ছেলেকে ফেরত পাবো’

বাজপেয়ীকে শেষ বিদায়

পশুবোঝাই ট্রাক ‘ছিনতাই’ শঙ্কায় সিলেটের বেপারিরা

ভোগান্তি মাথায় নিয়ে ঈদযাত্রা

মওদুদ আহমদকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ