স্বপ্ন যাবে বাড়ি?

প্রথম পাতা

সামন হোসেন, সেন্ট পিটার্সবার্গ (রাশিয়া) থেকে | ১১ জুলাই ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:৩৯
ইংল্যান্ডের সাবেক ফুটবলার থেকে শুরু করে বর্তমান প্রজন্মের বেশির ভাগেরই গন্তব্য মস্কোর লুঝনিকি  স্টেডিয়াম। রাশিয়া এএফএ’র তথ্যমতে সাবেক বর্তমান মিলিয়ে প্রায় পাঁচ শতাতিক ফুটবলার মস্কো এসেছেন ইংল্যান্ডের সেমিফাইনাল দেখতে। এই তালিকায় আছেন ইংলিশদের সর্বশেষ বিশ্বকাপে জয়ের নায়ক জিওফ হার্স্ট। এই সেমিফাইনালে বুঁদ হয়ে গেছে বৃটিশ মিডিয়া। ইংলিশ মিডিয়ার জন্য ম্যাচ টিকেট পাওয়া দুরূহ হয়ে যাচ্ছে অন্যদেশ থেকে আসা সংবাদিকদের! রাশিয়াতে অবস্থানরত ইংলিশদের মধ্যে যে উত্তেজনা বিরাজ করছে, ইংল্যান্ডে না জানি কি হচ্ছে! এই উত্তেজনা মাথায় নিয়ে আজ লুঝনিকি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামবে ১৯৬৬ চ্যাম্পিয়ন ইংল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে এই ম্যাচ।

সেই ১৯৬৬ সালে একবার বিশ্বকাপ জয়।
এরপর থেকে ট্রফিটা অধরাই রয়ে গেছে ইংল্যান্ডের। এবার আরেকটি বিশ্বকাপ জয়ের খুব কাছে চলে এসেছে থ্রি লায়ন্সরা। অথচ রাশিয়া বিশ্বকাপ শুরু হওয়ার আগে যদি কেউ বলতো বিশ্বকাপের সেমিতে ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানি-স্পেন থাকবে না, থাকবে ইংল্যান্ড, তাকে নিয়ে নিশ্চয়ই খুব হাসাহাসি হতো। ইংলিশ ফুটবলাররা ভাবেননি এতোদূর আসতে পারবেন। গতকাল সেন্ট পিটার্সবার্গের অনুশীলনে সেটা স্বীকারও করেছেন গোলররক্ষক জর্দান পিকফোর্ড।

মিডিয়াবিমুখ এই গোলরক্ষক মাত্র এক গোলই হজম করেনি এবারের বিশ্বকাপে। কলোম্বিয়ার বিপক্ষে টাইব্রেকারে ছিলেন দলের ত্রাণকর্তার ভূমিকায়। তরুণদের নিয়ে অভিজ্ঞ হ্যারি কেইন বিশ্বকাপের অনেক জনপ্রিয় ও পরাশক্তিদের পেছনে ফেলে ঠিকই জায়গা করে নিয়েছে শেষ চারে। তাদের স্বপ্নটা এখন অনেক বড়। আর দু’টি ম্যাচ জিতলেই ৫২ বছরের অপেক্ষার সমাপ্তি ঘটবে। ১৯৬৬ সালের পর ইংল্যান্ড জিতবে বিশ্বকাপ! অপরদিকে ইংল্যান্ড একবার করে বিশ্বকাপ জিতলেও এখনো বিশ্বকাপ ট্রফি ছোঁয়া হয়নি ক্রোয়েশিয়ার। ক্রোয়েশিয়া মাত্র দ্বিতীয়বারের মতো খেলতে নামবে সেমিফাইনাল। এর আগে ১৯৯৮ সালের বিশ্বকাপে ক্রোয়েশিয়া তৃতীয় হওয়ার গৌরব অর্জন করে।

চলতি বিশ্বকাপে এখনো পর্যন্ত কোনো ম্যাচে হারেনি ক্রোয়েশিয়া। গ্রুপ পর্বের তিন ম্যাচ জিতেই দ্বিতীয় পর্ব নিশ্চিত করে তারা। পরে দ্বিতীয় রাউন্ডে ক্রোয়েশিয়া বিদায় করে দেয় ডেনমার্ককে। তবে ক্রোয়েশিয়াকে সেমিফাইনালের টিকিট পেতে বেশ ঘাম ঝরাতে হয়। স্বাগতিক রাশিয়ার বিপক্ষে শেষ আটের ম্যাচে ১-০ গোলে পিছিয়ে যাওয়ার পর দুই গোল করে এগিয়ে যায় তারা। পরে রাশিয়ানরা গোল শোধ করে দিলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে গোলরক্ষক সুবাসিচের দৃঢ়তায় নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো সেমিফাইনাল খেলার টিকিট পায় তারা। ইংল্যান্ডের জন্য সেমিতে আসার রাস্তাটা ছিল তুলনামূলক সহজ। গ্রুপ পর্বে দুই ম্যাচ জিতে রানারআপ হওয়ায় শেষ ষোলতে তাদের সামনে পড়ে কলম্বিয়া। সে ম্যাচে টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে শেষ আটের টিকিট পায় তারা। পরে সুইডেনকে ২-০ গোলে হারিয়ে সেমিতে পৌঁছে যায় হ্যারি কেইনের দল।

সেমিফাইনালে ক্রোয়েশিয়ার সামনে পড়া ইংল্যান্ড এ পর্যন্ত সাত বারের লড়াইয়ে চারটিতে জয় পেয়েছে। ক্রোয়েশিয়া জিতেছে মাত্র দুই ম্যাচে একটি ড্র হয়েছে। তবে ইতিহাস তৈরির এই ম্যাচের আগে এসব পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাতে চাননা ইংলিশ কোচ সাউথগেট। সকালে সেন্ট পিটার্সবার্গে একদফা মিডিয়ার মুখোমুখি হয়ে তিনি বলেন, আমাদের চোখ ফাইনালে। তার জন্য যা যা করা উচিত আমরা তাই করতে প্রস্তুত আছি। দলের অধিনায়ক হ্যারি অবশ্য ফাইনালে উঠার আগে প্রেরণা খুঁজছেন সাবেক সব নায়কদের কাছ থেকে, যাদের হাত দিয়েই এসেছে ট্রফিটি।

এদিকে ক্রোয়েশিয়ার জন্য ফাইনালের মঞ্চ প্রস্তুত আছে বলে দাবি করেছেন জ্লাতকো দালিচ। অনুশীলনে প্রেসিডেন্টকে সামনে পেয়ে এই কোচ বলেন, ১৯৯৮ সালে সাবেকরা যে কাজ করতে পারেনি সেটাই এবার করে দেখাবে লুকা মদ্রিচ, ইভান রাকিটিচরা।  এদের কল্যাণে গ্রুপ পর্বের ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়েছিলো ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার দ্রুত গতির ফুটবলারদের নিয়ে ভয়ে আছেন ইংলিশ কোচ সাউথগেট। গতকাল সংবাদ সম্মেলনে সেটা স্বীকার করে সাউথগেট বলেন ক্রোয়েশিয়ার বড় শক্তি তাদের কাউন্টার অ্যাটাক। আমি ওদের সবগুলো ম্যাচই দেখেছি।

আমার চেষ্টা থাকবে এই ম্যাচে ওদের কাউন্টার অ্যাটাক বন্ধ করে দেয়া। নিজেদের সবচেয়ে বড় শক্তি তারুণ্য উল্লেখ্য করে সাউথগেট বলেন, বিশ্বকাপ শুরুর আগে অনভিজ্ঞ এই দলটার উপর কেউই আস্থা রাখতে চায়নি। তবে আমার ভরসা ছিলো। কারণ ওরা বয়সে তরুণ হলেও দীর্ঘদিন ধরে প্রিমিয়ার লীগের বড় সব ক্লাবে খেলে আসছে। বড় ম্যাচ বড় টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতা আছে। সেটা এখানে কাজে লাগাতে পারলে ভালো কিছু সম্ভব। কাইল, ম্যাগুয়েরা, ইয়ংরা তাই করছে।

ছয় গোল করে গোল্ডেন বুটের খুব আছে আছেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। তার লড়াই হবে প্রতিপক্ষ দলের লুকা মদ্রিচের সঙ্গে। বিশ্বকাপের ৫টি ম্যাচের তিনটিতেই জিতেছেন ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার। রাশিয়ার বিপক্ষে পুরো ১২০ মিনিট দাপিয়ে বেড়িয়েছেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত একটি ম্যাচের অপেক্ষায় এই রিয়াল মাদ্রিদ তারকা। আছেন বিশ্বকাপে ২৮ বছরের রেকর্ড ভাঙা গোলরক্ষক ড্যানিয়েল সুবাচিচ। ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের সঙ্গে শ্রেষ্ঠত্বের লড়াইটা তারও।

এদিকে কোয়ার্টার ফাইনাল একাদশই সেমিফাইনালে খেলানোর কথা জানালেও ম্যাচের আগে একাদশ নির্ধারণের কথা জানান ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাজনৈতিক দলগুলোর মধ্যে গণতন্ত্রের নতুন সনদ আহ্বান বিলাওয়ালের

২০ জুলাই থেকে দুই দিনব্যাপী ‘সাংস্কৃতিক উৎসব’ শুরু

‘পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনও বিকল্প নেই’

‘টানা ২ দিন ঘুমাতে দেয় নি পুলিশ’

ভুল করে বলে ফেলেছিলেন ট্রাম্প!

তদন্তকারীদের বিরুদ্ধে নতুন করে মামলা করবেন নাজিব

নাগরিক হিসেবে দেশে ফিরতে চান রোহিঙ্গারা

বিশ্বের শীর্ষ ধনী এখন আমাজনের জেফ বেজোস

বাংলাদেশী জিহাদি সুজন যেভাবে ইসলামিক স্টেটে নেটওয়ার্ক গড়ে তোলে

আসামে ‘ফরেনার’দের দীর্ঘমেয়াদী ওয়ার্ক পারমিট দিতে পারে ভারত

হরিণাকুন্ডুতে ১৩ মামলার আসামী বন্দুকযুদ্ধে নিহত

সবচেয়ে বেশি উপার্জনের তারকারা

‘মাঝে মাঝে এমন কিছু ঘটনা দেখে সত্যিই কষ্ট লাগে’

এফডিসিতে সংঘর্ষ, আহত ১

বেবী নাজনীন হাসপাতালে

ইভিএম নিয়ে নির্বাচন কমিশনের মহাপরিকল্পনা