ফারুকসহ তিন শিক্ষার্থী রিমান্ডে, নির্যাতনের অভিযোগ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১১ জুলাই ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৪৩
কোটা সংস্কার আন্দোলনের তিন নেতা ফারুক হাসান, জসিম উদ্দিন আকাশ ও মশিউর রহমানের দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শাহবাগ থানায় দায়ের করা পৃথক মামলায় গ্রেপ্তার চার শিক্ষার্থীর প্রত্যেককে সাত দিন করে রিমান্ড আবেদন করে পুলিশ। আদালত তিন জনের দুইদিন করে  রিমান্ড মঞ্জুর করেন। অপর আসামি তরিকুল ইসলামের পরীক্ষা থাকায় তার রিমান্ড শুনানি ১৭ই জুলাই নির্ধারণ করা হয়। গ্রেপ্তার চার জনের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসির বাসভবনে হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগ আনা হয়েছে।

সিনিয়র আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া আদালতে শিক্ষার্থীদের রিমান্ড আবেদনের বিরোধিতা করেন। তারা বলেন, এই তিন ছাত্রনেতা এমন কোনো কাজ করেননি যার জন্য তাদেরকে রিমান্ডে নিতে হবে। তারা রিমান্ড বাতিল চেয়ে আর্জিতে বলেন, তাদেরকে নির্দয়ভাবে নির্যাতন করা হয়েছে।
শুধু তাই নয়, গ্রেপ্তারকৃত জসিম এতটাই অসুস্থ যে, দুজনের সহযোগিতায় তাকে আদালতে আনা হয়েছে। ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, এরা সাধারণ ছাত্র। রিমান্ড নয়, তারা জামিন পাবার যোগ্য। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাসুদ যুক্তিতর্ক শেষে দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন। গ্রেপ্তারকৃত তরিকুল ইসলামকে মঙ্গলবার আদালতে আনা হয়নি।

এর আগে গত ২রা জুলাই তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকে পাঁচ দিনের রিমান্ড দেন ঢাকার সিএমএম আদালত। পরে আবার পৃথক দুই মামলায় তার পাঁচ দিন করে মোট ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। তথ্য প্রযুক্তি আইনে ছাত্রলীগ নেতার দায়ের করা মামলায় মিরপুরের ভাষানটেকের বাসা থেকে রাশেদকে গ্রেপ্তার করেছিল পুলিশ। গত ৩রা জুলাই গ্রেপ্তার দেখিয়ে ফারুককে আদালতে তুলেছিল পুলিশ। তরিকুল ও জসিমকে ২রা জুলাই গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠিয়েছিল পুলিশ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাক্সবন্দি হবে বাকস্বাধীনতা

যেখানে কোটা সংস্কারের মিছিল সেখানেই ছাত্রলীগ

ইভিএম কেনার প্রকল্প অনুমোদন

তিন প্রকল্প উদ্বোধন করলেন হাসিনা-মোদি

খালেদার সঙ্গে দেখা করতে পারেননি আইনজীবীরা

জনগণ তাদের খুঁজে বের করে বিচার করবে

সোহেল গ্রেপ্তার

নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন

নড়িয়ায় হাহাকার

যাচ্ছেন প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু

নিশ্চিত জাতীয় পার্টি আবার ক্ষমতায় যাবে

সৈয়দ আশরাফ অসুস্থ, ছুটি মঞ্জুর

সড়কে বিশৃঙ্খলা কোনো উদ্যোগেই ফল মিলছে না

শহিদুল আলমের জামিন চেয়ে হাইকোর্টে আবেদন

‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

এমপিও নিয়ে নানামুখী প্রতারণা মন্ত্রণালয়ের সতর্কতা