চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৪২৫ কোটি টাকার বাজেট ঘোষণা

বাংলারজমিন

চট্টগ্রাম প্রতিনিধি | ১১ জুলাই ২০১৮, বুধবার
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্য ২০১৮-১৯ অর্থ বছরে ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে এ বাজেট পেশ করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই সঙ্গে ২০১৭-১৮ অর্থ বছরের ৮৮৩ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকার সংশোধিত বাজেটও উত্থাপন করেন তিনি। মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, প্রস্তাবিত বাজেটে নিজস্ব উৎস থেকে আয় ধরা হয়েছে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা। সরকারি অনুদান হিসেবে ধরা হয়েছে ১ হাজার ৬৮০ কোটি টাকা এবং অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ৫০ কোটি ৩০ লাখ টাকা। মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনে সিডিএ ৫ হাজার ৬০০ কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। এ কাজে পানি উন্নয়ন বোর্ড ও সিটি কর্পোরেশন সহযোগিতা করছে। গত তিন বছরে জলাবদ্ধতা নিরসনে নগরের প্রতিটি সড়কের পাশে পরিকল্পিত ড্রেন নির্মাণ করা হয়েছে।
মেয়র আরো বলেন, সিটি কর্পোরেশনের আবশ্যিক সেবা কার্যক্রম হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তাঘাট সংস্কার ও মেরামত এবং সড়ক বাতির মাধ্যমে আলোকায়নের ব্যবস্থা করা। এর বাইরেও শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যাপক কর্মকাণ্ড পরিচালনা করে থাকে।
প্রতি বছর শিক্ষাখাতে ৪৩ কোটি টাকা ও স্বাস্থ্যখাতে ১৩ কোটি টাকা ভুর্তকি প্রদান করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। যার নজির বাংলাদেশে আর কোনো সিটি কর্পোরেশনের নেই। এছাড়া বিভিন্ন প্রকল্পের ব্যয়ের অনুকুলে উন্নয়ন সমূহের ফিরিস্তি তুলে ধরেন মেয়র।
বাজেট পেশ উপলক্ষে সিটি কর্পোরেশন ভবনের কেবি আবদুস ছাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় সভাপতিত্ব করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। এতে প্রস্তাবিত বাজেট অনুমোদিতও হয়। পরে ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। চট্টগ্রামে কর্মরত বিভিন্ন পত্রিকা, ইলেক্ট্রনিক মিডিয়া ও অনলাইন সংবাদ মাধ্যমের সাংবাদিক, কর্পোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর, সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের উপস্থিতিতে মেয়র ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট বক্তব্য উপস্থাপন করেন। তার পক্ষে আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করেন অর্থ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শফিউল আলম। বাজেট ঘোষণার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। এটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের চতুর্থ বাজেট।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রেস পাস পুনর্বহাল সাংবাদিক অ্যাকস্টার

গাংনীতে অস্ত্র-মাদকসহ আটক ১

এরশাদকে ছেড়ে যাবো না

ভারতভুক্তির তিন বছর পর সাবেক ছিটবাসীরা জমির স্বত্ব পাচ্ছেন

‘পাকিস্তানকে বলির পাঁঠা বানাচ্ছে যুক্তরাষ্ট্র’

ফিরলেন এরশাদ

মহারাষ্ট্রে সেনাবাহিনীর অস্ত্রভান্ডারে বিস্ফোরণে নিহত ৬

বাংলাদেশী রেজাউরের কাণ্ড!

সরকারি কাজে ইভানকার ব্যক্তিগত ইমেইলের ব্যবহার

নারী দেখলেই আপত্তিকর আচরণ বন্দিদের

ইন্টারনেট বিচ্ছিন্ন, তৃতীয় দিনের মতো চলছে সাক্ষাৎকার

টেক্সাস সীমান্তে দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাংলাদেশীদের অপতৎপরতা

টেকনাফে ‘বন্ধুক যুদ্ধে’ ২ মাদক ব্যবসায়ী নিহত

সমঝোতা সত্ত্বেও যুদ্ধ চলছে ইয়েমেনে

বাংলাদেশের বিরুদ্ধে আরও অভিযোগ মিয়ানমারের কর্মকর্তাদের

নিশানের শেয়ার পতন