চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৪২৫ কোটি টাকার বাজেট ঘোষণা

বাংলারজমিন

চট্টগ্রাম প্রতিনিধি | ১১ জুলাই ২০১৮, বুধবার
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্য ২০১৮-১৯ অর্থ বছরে ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে এ বাজেট পেশ করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। একই সঙ্গে ২০১৭-১৮ অর্থ বছরের ৮৮৩ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকার সংশোধিত বাজেটও উত্থাপন করেন তিনি। মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, প্রস্তাবিত বাজেটে নিজস্ব উৎস থেকে আয় ধরা হয়েছে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা। সরকারি অনুদান হিসেবে ধরা হয়েছে ১ হাজার ৬৮০ কোটি টাকা এবং অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ৫০ কোটি ৩০ লাখ টাকা। মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনে সিডিএ ৫ হাজার ৬০০ কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। এ কাজে পানি উন্নয়ন বোর্ড ও সিটি কর্পোরেশন সহযোগিতা করছে। গত তিন বছরে জলাবদ্ধতা নিরসনে নগরের প্রতিটি সড়কের পাশে পরিকল্পিত ড্রেন নির্মাণ করা হয়েছে।
মেয়র আরো বলেন, সিটি কর্পোরেশনের আবশ্যিক সেবা কার্যক্রম হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তাঘাট সংস্কার ও মেরামত এবং সড়ক বাতির মাধ্যমে আলোকায়নের ব্যবস্থা করা। এর বাইরেও শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যাপক কর্মকাণ্ড পরিচালনা করে থাকে।
প্রতি বছর শিক্ষাখাতে ৪৩ কোটি টাকা ও স্বাস্থ্যখাতে ১৩ কোটি টাকা ভুর্তকি প্রদান করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। যার নজির বাংলাদেশে আর কোনো সিটি কর্পোরেশনের নেই। এছাড়া বিভিন্ন প্রকল্পের ব্যয়ের অনুকুলে উন্নয়ন সমূহের ফিরিস্তি তুলে ধরেন মেয়র।
বাজেট পেশ উপলক্ষে সিটি কর্পোরেশন ভবনের কেবি আবদুস ছাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় সভাপতিত্ব করেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। এতে প্রস্তাবিত বাজেট অনুমোদিতও হয়। পরে ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। চট্টগ্রামে কর্মরত বিভিন্ন পত্রিকা, ইলেক্ট্রনিক মিডিয়া ও অনলাইন সংবাদ মাধ্যমের সাংবাদিক, কর্পোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর, সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের উপস্থিতিতে মেয়র ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট বক্তব্য উপস্থাপন করেন। তার পক্ষে আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করেন অর্থ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শফিউল আলম। বাজেট ঘোষণার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। এটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের চতুর্থ বাজেট।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তারা কেন এত উদ্বিগ্ন হয়ে উঠছেন?

সিনহার বই নিয়ে বাহাস

কারাগার থেকে বঙ্গবন্ধুর প্রথম দিককার চিঠি

নিউ ইয়র্কে দুটি অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

পবিত্র আশুরা আজ

তারুণ্যের ব্যর্থতায় লজ্জার হার

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলবে

মানবাধিকার ও নির্বাচনের পরিবেশ নিয়ে দুই সংস্থার উদ্বেগ

বাম জোটের কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ, আহত অর্ধশত

বিলে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি সাংবাদিক নেতাদের আহ্বান

১০ কার্যদিবসের সংসদ অধিবেশনে ১৮টি বিল পাস

এখনো জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ

জনগণের বিরুদ্ধে নয়, কল্যাণে আইন করতে হবে

ইতিহাস বদলাতে চায় বাংলাদেশ

গুজব শনাক্তকারী সেল কাজ করবে অক্টোবর থেকে

মেলবোর্নে সন্ত্রাসের অভিযোগ স্বীকার করলো বাংলাদেশের সোমা