মৌলভীবাজারে চাঞ্চল্যকর ১০ মামলার রহস্য উদঘাটন

বাংলারজমিন

ইমাদ উদ দীন, মৌলভীবাজার থেকে | ১১ জুলাই ২০১৮, বুধবার
জেলার আলোচিত ১০ মামলার নেপথ্য রহস্য উদঘাটন করেছে মৌলভীবাজার পিবিআই পুলিশ। তাদের তদন্তে ঘটে যাওয়া ঘটনার মূল রহস্য বেরিয়ে আসায় দীর্ঘদিনের বয়ে চলা মামলা যেমন নিষ্পত্তির দিকে অগ্রসর হচ্ছে। তেমনি উপকৃত হয়েছেন মামলার বাদী ও বিবাদী পক্ষ।
জিআর মামলা: মৌলভীবাজারে কার্যক্রম শুরুর পর থেকে ৩০শে এপ্রিল ২০১৮ পর্যন্ত ১৮২টি জিআর মামলা তদন্তের দায়িত্ব পায়। তদন্ত শেষে খুনের ৪৯টি মামলাসহ মোট ১৩৯টি মামলার তদন্তকার্য নিষ্পত্তি হয়। নিষ্পত্তিকৃত মামলার মধ্যে ১২২টি মামলার অভিযোগপত্র (সিএস), ১৭টি মামলার চূড়ান্ত রিপোর্ট বিজ্ঞ আদালতে দাখিল করা হয়। সিআর মামলা ঃ ৩০শে এপ্রিল ২০১৮ পর্র্যন্ত আদালত হতে ৩৬৫টি পিটিশন মামলা (সিআর) পিবিআইতে তদন্তের জন্য আসে। তদন্ত শেষে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ১৫৬টি মামলা সত্যতা প্রমাণিত, ১৩২টি মামলা অপ্রমাণিত এবং ২৪টি মামলা অন্যান্যভাবে নিষ্পত্তিসহ সর্বমোট ৩১২টি সিআর মামলার প্রতিবেদন বিজ্ঞ আদালতে দাখিল করা হয়।
প্রতিপক্ষকে ফাঁসাতে জলাল হত্যা: ঘটনার ৮ বছর পর চাঞ্চল্যকর কুলাউড়ার জলাল হত্যার রহস্য উন্মোচন হয়।
২০১০ সালের ১০ই মে রাত ১২টার দিকে চাতলাপুর বাগানের ১০ নম্বর সেকশনে সংঘবদ্ধ গাছ চোর চক্রকে আড়াল করতেই সাজানো হয় এই হত্যা নাটক। নিহত জলালের মৃত্যুর পর আপন দু’ভাই মকজ্জিল ও মকদ্দিছ প্রতিপক্ষকে ফাঁসানোর জন্য হত্যা মামলার পরিকল্পনা করে। তাদের ওই পরিকল্পনা বাস্তবায়ন করে স্থানীয় নিরঅপরাধ কয়েকজনকে জেলও খাটায়। পিবিআই পুলিশ পরিদর্শক মোহাম্মদ তরিকুল ইসলাম মামলাটির তদন্তভার গ্রহণ করেন। তদন্তে বেরিয়ে আসে জলাল হত্যার রহস্য।
পরকীয়ার কারণেই খুন হন অবনী বাকতি: ঘটনার ৪ বছর পর আলোচিত চা শ্রমিক অবনী বাকতি হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন হয়েছে। ওই ঘটনায় তদন্ত কর্মকর্তা ছিলেন পুলিশ পরিদর্শক মো. শিবিরুল ইসলাম। ২০১৪ সালে ৩রা জানুয়ারি রদিপ বাকতি ও শীতারাম দুপুর ১২টার দিকে ফুলবাড়ি চা বাগানে বাঁশ কাটতে গেলে দেখতে পায় অবনী বাকতি ও রদিপের কাকী অনৈতিক কাজে লিপ্ত। তখন তারা দুজনে মিলে অবনী বাকতিকে এই অনৈতিক কাজে বাধা দিলে অবনি বাকতি ওদেরকে গালিগালাজ ও হুমকি দেয়। এরই পরিপ্রেক্ষিতে এই হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে।
রাবার চোর সিন্ডিকেট: শ্রীমঙ্গল উপজেলার হুগলিছড়া চা-বাগানের রাবার চুর সিন্ডিকেটদের শনাক্ত করেছে। মুহাম্মদ শিবিরুল ইসলামের তদন্তে বেরিয়ে আসে একটি শক্তিশালী চোর সিন্ডিকেট দীর্ঘদিন থেকে বিশাল অঙ্কের টাকা লেনদেন করে হুগলিছড়া রাবার বাগান থেকে রাবার চুরি করে আসছে। এই সংবাদের ভিত্তিতে চলতি বছরের ২০১৬ সালের ১০ ফেব্রুয়ারি হুগলিছড়া রাবার বাগান হতে রাবার চুরির সিন্ডিকেটের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত সন্দেহে ছুরুক মিয়া (৫৫), পিতা মৃত-তুতি মিয়া, সাং-কামারগাঁও, মিজানুর রহমান লিখন (৪০), পিতা মৃত আ. খালেক, সাং-টিলাগাঁওকে গ্রেপ্তার করে বিজ্ঞ আদালতে প্রেরণ করলে ওই আসামিরা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।
প্রতিপক্ষকে ফাঁসাতে আরিফ হত্যা: আগের শত্রুতার জের ধরে প্রতিপক্ষকে ফাঁসাতে আপন ভাতিজা বাক ও শারীরিক প্রতিবন্ধী আরিফুল ইসলাম আরিফকে হত্যা করা হয়। পিবিআই হত্যার মূল পরিকল্পনাকারী মামলার ২নং সাক্ষী মো. ইয়াকুত মিয়া, মো. তোফায়েল আহমদ ও জুনায়েদকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃতরা আদালতে বিজ্ঞ বিচারকের কাছে আরিফ হত্যার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে জবানবন্দি দেয়।
প্রতিপক্ষকে ফাঁসাতে ইভা হত্যা: কুলাউড়ার ইসলামনগর গ্রামে জমিজমা নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষকে ফাঁসাতে ৫ মাসের শিশু ইভাকে গলা কেটে হত্যা করে আপন চাচা। হত্যাকাণ্ডের মূল আসামি ইভার চাচা আবুল মিয়াকে গ্রেপ্তার করা হলে সে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। প্রতিপক্ষকে ঘায়েল করতে আবুল মিয়ার মায়ের (ইভার দাদী) নির্দেশে ইভাকে গলায় কোপ দিয়ে হত্যা করা হয়। ৫ বছরের মাথায় এ রহস্য উদঘাটন করে পিবিআই।
স্কুলছাত্র আবদুল্লাহ হাসান হত্যাকাণ্ড: বড়লেখায় ৮ম শ্রেণীর স্কুলছাত্র আবদুল্লাহ হাসানকে তাদের পারিবারিক গাড়িচালক এরশাদ অপমানের প্রতিশোধ নিতে পরিকল্পিতভাবে খুন করে। চলতি বছরের ১৮ই জানুয়ারি রাতে আবদুল্লাহ হাসান নিখোঁজ হয়। ১০ দিন পর ২৮শে জানুয়ারি রাতে মোহাম্মদনগর এলাকার একটি নির্জন পাহাড়ি এলাকায় তার খণ্ডিত পচা লাশ উদ্ধার করে পুলিশ। পিবিআইর তদন্ত কর্মকর্তা মোহাম্মদ শিবিরুল ইসলাম ঘাতক এরশাদকে ১৯শে মে আটক করে বিজ্ঞ আদালতে সোপর্দ করে রিমান্ড চাইলে ৫ দিনের রিমান্ড মঞ্জুর হয়। জিজ্ঞাসাবাদে এরশাদ ৩ দিনের মধ্যে লোমহর্ষক এ হত্যাকাণ্ডের স্বীকারোক্তি প্রদান করে।
হোসেন হত্যা: বড়লেখায় আলোচিত হোসেন আহমদকে পরিকল্পিতভাবে অপহরণের পর খুন করে লাশ পুকুরে ফেলে গুম করার অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়। পিবিআই পুলিশ পরিদর্শক মোহাম্মদ মহিদুল ইসলাম তদন্তে বেরিয়ে আসে ভিকটিম নারিকেল গাছ হতে পুকুর ঘাটের পাকা দেয়ালে পড়ে মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হলে ভয়ে তার বন্ধুরা তাকে উদ্ধার না করে পালিয়ে গেলে সে পুকুরের পানিতে ডুবে মারা যায়।
আহাদ মিয়া হত্যা: মোহাম্মদ তরিকুল ইসলাম তদন্তের শুরুতে পিবিআইর হাতে গ্রেপ্তারকৃত ৩ জন আসামি ও ২ জন সাক্ষী ভিকটিমকে হত্যার বিষয়ে বিজ্ঞ আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। পূর্ব শত্রুতার জের ধরে এজাহার নামীয় ৩৯ জন ও এজাহার বহির্ভূত ৩ জনসহ মোট ৪২ জন আসামি প্রথমত ভিকটিমকে অপহরণ করে পরে তাকে ধারালো অস্ত্র দ্বারা জখম করে হত্যা করেন।
কুলাউড়ায় দ্রুত বিচার আইনে মামলা: উপজেলার তিলাশী জুড়া হত্যার উদেশ্যে মোটরসাইকেল ও ট্রাক্টর আগুন লাগিয়ে পুড়িয়ে দেওয়ার প্রকৃত রহস্য উদঘাটন হয়েছে। পিবিআই তদন্তকারী অফিসার পুলিশ পরিদর্শক মো. আবদুল্লাহ তদন্তে এজাহার নামীয় কয়েক জন প্রত্যক্ষ সাক্ষী ও আলামতসহ প্রকৃত সত্য ঘটনা উদ্‌ঘাটন করে বিজ্ঞ আদালতে অভিযোগ পত্র দাখিল করেন।
ফারুকুল হত্যাকাণ্ড: নিজের মাকে অন্যত্র রেখে স্ত্রীর সঙ্গে আলাদা থাকার প্রস্তাবে রাজি না হওয়ায় দুই বছরের একমাত্র মেয়ে ফাইজা তাবাছুম রাহার সামনে ফারুকুল ইসলামকে হত্যা করেন স্ত্রী শিরিন আক্তার, শিরিনের বড় ভাই ইউনুস হোসেন সুজন ও শিরিনের মা ও ফারুকুলের শাশুড়ি মালেকা বেগম মিলে। পিবিআইর তদন্ত কর্মকর্তা ছিলেন মুহাম্মদ শিবিরুল ইসলাম। আসামি শিরিন আক্তার ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করে বিজ্ঞ আদালতে জবানবন্দি প্রদান করেন। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)র অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাত হোসেন জানান বেশ কয়েকটি আলোচিত মামলার তদন্ত কাজ চলছে এ কার্যালয়ে একজন অতিরিক্ত পুলিশ সুপার, ৪ জন ইন্সপেক্টর, ৫ জন সাব-ইন্সপেক্টর, ৪ জন এএসআই ও ১১ জন কনসটেবল নিয়ে তাদের কার্যক্রম চলছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রিজের নিচ থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

দাবি ও ১২ লক্ষ্য চূড়ান্ত করেছে বিএনপি

তারা কেন এত উদ্বিগ্ন হয়ে উঠছেন?

দৃশ্যপটে বৃহত্তর জোট এক মঞ্চে উঠছেন বিরোধী নেতারা

সিনহার বই নিয়ে বাহাস

কারাগার থেকে বঙ্গবন্ধুর প্রথম দিককার চিঠি

নিউ ইয়র্কে দুটি অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

পবিত্র আশুরা আজ

তারুণ্যের ব্যর্থতায় লজ্জার হার

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলবে

মানবাধিকার ও নির্বাচনের পরিবেশ নিয়ে দুই সংস্থার উদ্বেগ

বাম জোটের কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ, আহত অর্ধশত

বিলে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি সাংবাদিক নেতাদের আহ্বান

১০ কার্যদিবসের সংসদ অধিবেশনে ১৮টি বিল পাস

এখনো জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ

জনগণের বিরুদ্ধে নয়, কল্যাণে আইন করতে হবে