তাজমহল মসজিদে শুধু আগ্রার অধিবাসীরাই নামাজ আদায় করতে পারবেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৪:১৯
আগ্রার তাজমহলের ভিতরে অবস্থিত মসজিদে শুধু আগ্রার অধিবাসীরাই শুক্রবারে জুমার নামাজ আদায় করতে পারবেন। ভারতের সুপ্রিম কোর্ট এক রায়ে এ কথা বলেছে। বিচারপতি একে সিক্রি ও অশোক ভূণের বেঞ্চ থেকে বলা হয়েছে, তাজমহল হলো বিশ্বের সপ্তাশ্চর্য্যরে অন্যতম। নামাজ আদায়ের জন্য আরো বেশ কিছু মসজিদ আছে। সেখানে মুসল্লিরা নামাজ আদায় করতে পারেন। এ বছর ২৪ শে জানুয়ারি আগ্রার অতিরিক্ত ম্যাটিস্ট্রেট একটি রায় দেন।
তাতে বলা হয়, যেসব মানুষ আগ্রার অধিবাসী নন তাদেরকে তাহমহলের চত্বরের ভিতরে অবস্থিত মসজিদে প্রবেশে অনুমতি দেয়া হবে না। তারা নিরাপত্তার কারণে ওই মসজিদে জুমার নামাজ আদায় করতে পারবেন না।

এই রায়কে চ্যালেঞ্জ করে একটি পিটিশন করা হয়। তার ওপর শুনানি শেষে সোমবার সুপ্রিম কোর্ট ওই রায় বহাল রাখেন। ভারতীয় বেশ কয়েকটি মিডিয়ায় এ রিপোর্ট প্রকাশ করা হয়েছে। এতে বরা হয়েছে, ম্যাজিস্ট্রেট কোর্টের ওই রায়ের বিরুদ্ধে পিটিশন করেছিলেন আগ্রায় তাজমহল মসজিদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হোসেন জায়েদি। তিনি সুপ্রিম কোর্টের ওই বেঞ্চকে বলেন, সারা বছরই বিভিন্ন স্থানের পর্যটকরা আগ্রা আসেন। ওই মসজিদে তাদের প্রবেশ করে নামাজ আদায় করা থেকে বিরত থাকার নির্দেশ অবৈধ ও খেয়ালখুশিমতো। তার আইনজীবী আদালতে যুক্তি তুলে ধরেন। বলেন, আগ্রা ডিস্ট্রিস্ট ম্যাজিস্ট্রেটের নির্দেশে আগ্রার স্থানীয় অধিবাসী ও অন্য অধিবাসীদের মধ্যে বৈষম্য করা হয়েছে। এমন নির্দেশ বুদ্ধিমত্তার পরিচায়ক নয়। যৌক্তিক নীতিসম্মত নয়। যে উদ্দেশে এমন নির্দেশ দেয়া হয়েছে তার সঙ্গে এর কোনো সম্পর্কই নেই। তিনি আদালতের সামনে যুক্তিতর্ক তুলে ধরেন এ নিয়ে যে, আগ্রার অধিবাসীদেরকে ওই মসজিদে কেবল নিরাপত্তা তল্লাসির পর প্রবেশ করতে দেয়া হবে। তিনি দাবি করেন, স্থানীয় নন এমন ব্যক্তিদেরও একই পদ্ধতি অনুসরণ করে প্রবেশের অনুমতি দিতে হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সরকারের বাকি সময়ে হচ্ছে না কোটা সংস্কার

গ্রেপ্তার আতঙ্ক তিন সিটিতেই

সিন্ডিকেটের কব্জায় ১৩৫৩ কোটি টাকার প্রকল্প

ফেসবুকে প্রেম, ভারতে আত্মহত্যার চেষ্টা বাংলাদেশি এক যুবতীর

খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন আইনজীবী ও স্বজনরা

সোহ্‌রাওয়ার্দীতে অনুমতি দিলে আওয়ামী লীগের চেয়ে বড় জমায়েত হবে: মওদুদ

রাতের ঢাকায় গতির নেশা

রাজধানীতে কেন এত দুর্ঘটনা?

রাশিয়ায় আটকে পড়াদের বেশির ভাগই সিলেটের

সরকারের সদিচ্ছা না থাকলে কমিশনের পক্ষে গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন অসম্ভব

রাখাইন উপদেষ্টা পরিষদের প্রভাবশালী সদস্যের পদত্যাগ

বড়পুকুরিয়ায় ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব

৩২ ধারা থেকে গুপ্তচরবৃত্তি বাতিলের ঘোষণা

৫০ বছর পরে সন্ধান মিলল যাত্রী ও বিমানের

রুশনারা ঢাকায়

বঙ্গোপসাগরে ট্রলার ডুবে ২০ জেলে নিখোঁজ