অক্টোবরের শেষে সংসদ নির্বাচনের তফসিল : সচিব

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার, ২:১১ | সর্বশেষ আপডেট: ৩:৪৭
অক্টোবর মাসের শেষ দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ। আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।
সচিব বলেন, আজকের বৈঠকে বেশ কিছু এজেন্ডা নিয়ে আলোচনা হয়েছে। সংসদ নির্বাচনের জন্য ভোটার তালিকার কমপ্যাক্ট ডিস্ক প্রস্তুত করতে নির্দেশনা দেওয়া হবে ৩০শে অক্টোবরের আগেই। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ১৯শে জানুয়ারির মধ্যে শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।
হেলালুদ্দীন আহমদ বলেন, আমরা সব প্রস্তুতি শেষ করে অক্টোবরের শেষেই তফসিল ঘোষণা করবো। এজেন্ডার আরেকটা বিষয় ছিলো তৃতীয় লিঙ্গদের নিয়ে। নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে তৃতীয় লিঙ্গের নাগরিকদের আগামী বছর থেকে ভোটার তালিকা হালনাগাদের সময় হিজড়া হিসেবে অন্তর্ভুক্ত করা হবে।
বর্তমানে যেসব হিজড়া ছেলে অথবা মেয়ে পরিচয়ে ভোটার হয়েছেন তারা আবেদন করলে হিজড়া হিসেবে অন্তর্ভুক্ত করা হবে। তৃতীয় লিঙ্গের অধিবাসীরা অনেকদিন থেকে হিজড়া পরিচয়ে অন্তর্ভুক্ত হওয়ার জন্য দাবি জানিয়ে আসছিল। ইতোমধ্যে সরকার তাদের হিজড়া হিসেবে স্বীকৃতি দিয়ে গেজেট নোটিফিকেশন জারি করেছে। ভোটার দিবস আগামী বছর থেকে ১ মার্চ জাঁকজমকভাবে পালন করা হবে জানিয়ে নির্বাচন কমিশন সচিব বলেন, দিবসটি পালন করলে জনসাধারণের মধ্যে ভোটাধিকার, নির্বাচন ও জাতীয় পরিচয়পত্র নিয়ে সচেতনতা সৃষ্টি হবে। তিন সিটি নির্বাচন সম্পর্কে তিনি বলেন, বরিশাল সিটিতে ১০টি কেন্দ্রে এবং রাজশাহী ও সিলেটে দুইটি করে কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে চারদিনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এক নারী দেহরক্ষীর গোপন জীবন

ডিজিটাল নিরাপত্তা আইনের যে তথ্যগুলো জানা দরকার

রাষ্ট্রক্ষমতা দখলে রাখার মাস্টারপ্ল্যান বাস্তবায়নে এগোচ্ছে সরকার: ফখরুল

ব্যবস্থাপনা পরিচালকসহ তিতাসের ৮ কর্মকর্তাকে দুদকে তলব

‘বাংলাদেশে এখনও জঙ্গি হামলার ঝুঁকি রয়েছে’

সাকিবের চতুর্থ উইকেট

দুই পার্সেলে ২০৮ কেজি ’খাট’

দুটি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

সাবেক তিন খেলোয়াড়কে ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী

জনগণের বিরুদ্ধে নয়, কল্যাণে আইন করতে হবে

পুলিশের লাঠিচার্জে জোনায়েদ সাকি সহ আহত অর্ধশত (ভিডিওসহ)

ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি অনুরোধ

খালেদার অনুপস্থিতিতেই চলবে বিচার কাজ

গণমাধ্যমের হাত-পা বেঁধে ফেলতে ডিজিটাল নিরাপত্তা আইন : রিজভী

চাপ, হুমকির মুখে দেশ ত্যাগ করেছি (ভিডিওসহ)

বন্দরে বৃদ্ধের লাশ উদ্ধার