মেক্সিকোতে আতশবাজির গুদামে বিস্ফোরণ, নিহত ২৪

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ জুলাই ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:৫৯
মেক্সিকোতে একটি আতশবাজির গুদামে বিস্ফোরণের ঘটনায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো ৪০ জন। বৃহস্পতিবার দেশটির তুলতেপেক শহরে এ দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, বিস্ফোরণের পরপরই ঘটনাস্থলে পৌছে পুলিশ ও উদ্ধারকর্মীরা। উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে কয়েকজন উদ্ধারকর্মীও আহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণে শহরের আকাশ কালো ধোয়ায় পরিপূর্ণ হয়ে যায়। স্থানীয় অধিবাসী অ্যালোন্দ্রা পেরেজ বলেন, ‘সকালে নাস্তা করার সময় ভয়াবহ বিস্ফোরণের শব্দ শুনতে পাই।
আমি দৌড়ে বাড়ি থেকে বের হই। আকাশে কালো ধোয়ার কু-ুলি  দেখতে পাই।’ এক বিবৃতিতে মেক্সিকোর সরকার বলেছে, প্রথম দফা বিস্ফোরণের পর জরুরি উদ্ধারকর্মীরা তাদের তৎপরতা শুরু করেন। এ সময় সেখানে দ্বিতীয় দফা বিস্ফোরণ ঘটে। এতে বেশ কয়েকজন হতাহত হয়। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, অন্তত ৪টি আতশবাজির কারখানা বিস্ফোরণে ধ্বংস হয়ে গেছে। তেলতেপেক শহর রাজধানী মেক্সিকো সিটি থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে। এটি আতশবাজির রাজধানী বলেও পরিচিত। সেখানে বিপুল সংখ্যক আতশবাজির কারখানা ও গুদাম রয়েছে। প্রায়ই এগুলোতে অগ্নিকান্ড বা বিস্ফোরণের মতো ঘটনা ঘটে। ২০১৬ সাল থেকে  তেলতেপেক শহরে আতশবাজির কারখানার  বিস্ফোরণে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। নিয়মিত দুর্ঘটনা ও প্রাণহানির কারণে কয়েক বছর আগে আতশবাজির মার্কেট বন্ধ করে দেয়ার দাবি উঠেছিল। কিন্তু প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এর বিরোধিতা করেন। তিনি শহরটিকে নতুন করে গড়ে তোলার অঙ্গীকার করেন। যেন নিহত আতশবাজির কারিগরদের পরিবারগুলো আতশবাজি তৈরি করেই জীবিকা নির্বাহ করতে পারে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গর্ভবতী স্ত্রী নামতে পারেননি, তাই নামেনি স্বামীও

স্বজনদের কান্নায় ভারি মর্গের বাতাস (ভিডিও)

চকবাজার ট্রাজেডি: অভিযান সমাপ্ত ঘোষণা

অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি

বার্ন ইউনিটে ভর্তি ৯ জনই ঝুঁকিতে, একজন আইসিইউতে

গার্ডিয়ানে চকবাজারের অগ্নিকাণ্ডের ভিডিও

‘কিছুই নিতে পারিনি, তার আগেই সবশেষ’

বোনের বিয়ের সদাই আনতে গিয়ে লাশ হলেন ভাই(ভিডিও)

পিতার লাশের অপেক্ষায় দুই যমজ শিশু

আগেই সতর্কতা দেয়া হয়েছিল

দুর্ঘটনা, না হত্যা?

মর্গে আছিয়া বেগমের কান্না, ‘আমার ভাইডারে আনে দাও’

‘শামিমাকে বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয়ার প্রশ্নই ওঠে না’

‘৭০টি লাশ উদ্ধার, আরও থাকতে পারে’

অগ্নিকাণ্ডের সূত্রপাত কিভাবে?

চুড়িহাট্টা যেন আগুনে পুড়ে যাওয়া এক জনপদ (ভিডিও ও স্থির চিত্র)