মেক্সিকোতে আতশবাজির গুদামে বিস্ফোরণ, নিহত ২৪

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ জুলাই ২০১৮, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:৫৯
মেক্সিকোতে একটি আতশবাজির গুদামে বিস্ফোরণের ঘটনায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো ৪০ জন। বৃহস্পতিবার দেশটির তুলতেপেক শহরে এ দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, বিস্ফোরণের পরপরই ঘটনাস্থলে পৌছে পুলিশ ও উদ্ধারকর্মীরা। উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে কয়েকজন উদ্ধারকর্মীও আহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণে শহরের আকাশ কালো ধোয়ায় পরিপূর্ণ হয়ে যায়। স্থানীয় অধিবাসী অ্যালোন্দ্রা পেরেজ বলেন, ‘সকালে নাস্তা করার সময় ভয়াবহ বিস্ফোরণের শব্দ শুনতে পাই।
আমি দৌড়ে বাড়ি থেকে বের হই। আকাশে কালো ধোয়ার কু-ুলি  দেখতে পাই।’ এক বিবৃতিতে মেক্সিকোর সরকার বলেছে, প্রথম দফা বিস্ফোরণের পর জরুরি উদ্ধারকর্মীরা তাদের তৎপরতা শুরু করেন। এ সময় সেখানে দ্বিতীয় দফা বিস্ফোরণ ঘটে। এতে বেশ কয়েকজন হতাহত হয়। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, অন্তত ৪টি আতশবাজির কারখানা বিস্ফোরণে ধ্বংস হয়ে গেছে। তেলতেপেক শহর রাজধানী মেক্সিকো সিটি থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে। এটি আতশবাজির রাজধানী বলেও পরিচিত। সেখানে বিপুল সংখ্যক আতশবাজির কারখানা ও গুদাম রয়েছে। প্রায়ই এগুলোতে অগ্নিকান্ড বা বিস্ফোরণের মতো ঘটনা ঘটে। ২০১৬ সাল থেকে  তেলতেপেক শহরে আতশবাজির কারখানার  বিস্ফোরণে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। নিয়মিত দুর্ঘটনা ও প্রাণহানির কারণে কয়েক বছর আগে আতশবাজির মার্কেট বন্ধ করে দেয়ার দাবি উঠেছিল। কিন্তু প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এর বিরোধিতা করেন। তিনি শহরটিকে নতুন করে গড়ে তোলার অঙ্গীকার করেন। যেন নিহত আতশবাজির কারিগরদের পরিবারগুলো আতশবাজি তৈরি করেই জীবিকা নির্বাহ করতে পারে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শায়েস্তাগঞ্জে ইয়াবাসহ বিক্রেতা আটক

যৌন আসক্তি ও একজন নীলার স্বীকারোক্তি- প্রথম পর্ব

নির্বাচন নয়, প্রত্যাবাসন নিয়েই কূটনৈতিক ব্রিফিং: পররাষ্ট্র সচিব

বিশিষ্ট নাগরিকদের ইতিবাচক ভূমিকা চায় ঐক্যফ্রন্ট

ঢাকায় ভোটের অঙ্ক

নির্বাচন পেছানোর সুযোগ নেই

আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির অধীনে আনা উচিত

পর্যবেক্ষকদের জন্য নির্বাচন পেছানোর দাবি অযৌক্তিক- কাদের

নির্বাচন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর কূটনৈতিক ব্রিফিং বৃহস্পতিবার

পল্টনে অন্যরকম দৃশ্য

নির্বাচনে লড়তে চান শতাধিক শীর্ষ ব্যবসায়ী

‘হাসিনা: অ্যা ডটারস টেল’ মুক্তি পাবে ১৬ই নভেম্বর

আওয়ামী লীগ চায় নিজের লোক, মেনন বললেন ভিন্ন চিন্তা হলে ভোটই করবো না!

আওয়ামী লীগের ৯, বিএনপির ১০ মনোনয়ন প্রত্যাশী

রূপগঞ্জে আলোচনায় রফিকুল ইসলাম

শহিদুলের মুক্তি চাইলেন অরুন্ধতী রায়সহ দক্ষিণ এশিয়ার ৩৪ বিশিষ্ট ব্যক্তি