রান্না- বান্না

বাহারি ঈদ রান্না

ঈদ আনন্দ ২০১৮

লবী রহমান | ৩০ জুন ২০১৮, শনিবার
ঈদ। আনন্দের দিন। উৎসবের দিন। উড়ন্ত ছুটে চলা, হৈহুল্লোড়ের দিন। নতুন জামা, নতুন জুতোয় নিজেকে রাঙিয়ে সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করার দিন। এর সঙ্গে যদি বাহারি মজাদার খাবার না থাকে তবে যেন উৎসবের সকল আয়োজনটাই মাটি। তাই ঈদের দিন খাবার মেন্যুতে যোগ করা হয় নতুন-পুরনো মজাদার সব খাবার। তবে খাবার নির্বাচনে অবশ্যই খেয়াল রাখতে হবে- যা খাচ্ছি তা পুষ্টিসমৃদ্ধ ও স্বাস্থ্যসম্মত কিনা।
ঈদের আনন্দকে নতুন মাত্রা দিতে তাই কিচেন কুইন অব বাংলাদেশ ও খ্যাতনামা রন্ধন বিশেষজ্ঞ লবী রহমান হাজির হয়েছেন তেমনই কিছু রেসিপি নিয়ে।

হেলদি সালাদ
উপকরণ: শসা আধা কাপ, টমেটো আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, পিয়ার আধা কাপ, গ্রীন আপেল আধা কাপ, ডালিম আধা কাপ, বিট রুট আধা কাপ, আঙ্গুর আধা কাপ, গাজর আধা কাপ, পেয়ারা আধা কাপ, বেসিল লিফ ২ টেবল চামচ, আপেল সিড ফিনেগার ২ চা চামচ, বাদাম গুঁড়া ২ টেবল চামক, লবণ স্বাদমত, লেবুর রস আধা কাপ, গোল মরিচ ২ চা চামচ, চিনি ৩ চা চামচ।
প্রস্তুত প্রণালী: সালাদের ডেজ ও ফল কিউব করে কেটে নিন। আপেল সিড ভিনেগার দিন। এবার লেবুর রস, চিনাবাদাম গুঁড়া, গোলমরিচ গুঁড়া, লবণ, চিনি ও বেসিল লিফ দিয়ে মাখিয়ে নিন। ঠা-া করে পরিবেশন করুন। ঈদের রিচ খাবারের পাশে এই সালাদ খুবই ব্যালেন্স একটি রেসিপি।


ফ্লেভার্ড রাইস
উপকরণ: পোলাও চাল ১ কেজি, বিট রুট কুচি আধা কাপ, পুদিনা পেস্ট বা বেসিল লিফ আধা কাপ, বাটার/ঘি ১ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মুজারিল্লা চিপ ২ টেবল চামচ, লবণ স্বাদমত।
প্রস্তুত প্রণালী: বীট রুট ও বেসিল লিফ পেস্ট করে নিন। প্যানে তেল/ঘি দিয়ে ধোয়া চাল নিন। এবার ঘি-এর ভেতর আদা ও রসুনের পেস্ট দিয়ে নাড়ুন ফ্লেবার বের হলে এক কাপ পানি কম দিন। পানি ফুটে উঠলে চাল ও লবণ দিয়ে রান্না করুণ রাইস হওয়া পর্যন্ত। এবার চিজ দিয়ে নাড়–ন.. রাইস ২টা ভাগ করে ১ ভাগে বীট রুটি অন্য ভাগে বেসিল পেস্ট দিয়ে মিশিয়ে নিন। এবার একটা বাটিতে প্রথমে গ্রীন রাইস তার পর রেড রাইস দিয়ে আপ সাই ডাউন করে পরিবেশন পাত্রে নিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

চিকেন ঈগলু
উপকরণ: বোনলেস চিকেন ১ কেজি, সয়াসস ২চা চামচ, বারবিকিউ সস ২চা চামচ, তাবাসকো সস ২চা চামচ, টমেটো সস ৪চা চামচ, গালিস্ট সস ৪চা চামচ, লেবুর রস ৪চা চামচ, গোলমরিচ গুঁড়া ৪চা চামচ, বাটার ৫০ গ্রাম, রোজমেরি ১চা চামচ।
প্রস্তুত প্রণালী: বোনলেস চিকেন লম্বা পাতলা করে কেটে নিন এবার বাটার ছাড়া সমস্ত উপকরণ দিয়ে মাখিয়ে রাখুন ২ ঘণ্টা বা আরো বেশি। সসে লবণ থাকে তাই লবণ দেয়ার প্রয়োজন নেই।
সসলিক কাঠিতে গেঁথে নিন। প্যানে বাটার দিয়ে লাল করে ভেজে নিন। ইচ্ছে করলেও ভেনে ১৮০ ডিগ্রি তে ১৫/২০ মিনিট বেকড করতে পারেন। ইচ্ছেমত সাজিয়ে পরিবেশন করুন চিকেন ঈগলু।

ফ্রাইড এন্ড বেক্ড চিকেন
উপকরণ: মোগর সোয়া কেজির ১টি, ময়দা আধা কাপ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গোলমরিচ, গুঁড়া আধা চা চামচ, ঘি বা মাখন ২ টেবিল চামচ, দুধ ৩ টেবিল চামচ, সয়াবিন তেল ভাজার জন্য, লবণ স্বাদ অনুযায়ী।
ওভেনে ১৮০ ডিগ্রি সেঃ (৩৫০ ডিগ্রি ফাঃ) তাপ দিন। মোরগ ৮ টুকরা করে ধুয়ে পানি ঝরাও। ময়দা, মরিচ, লবণ ও গোলমরিচ একত্রে মিশিয়ে পলিথিন ব্যাগে নিন। একবার ২-৩ টুকরা মাংস দিয়ে ব্যাগ ঝাঁকিয়ে নিন। একবার ২-৩ টুকরা মাংস দিয়ে ব্যাগ ঝাঁকিয়ে নিন। ফ্রাইংপ্যানে ১.৫ সেমি (আধা ইঞ্চি) ডুবো তেলে মাংস ভেজে তুলুন। বেকিং পাত্রে মাংস একস্তরে সাজিয়ে রাখুন। উপরে ঘি এবং দুধ ছিটিয়ে দিন। ওভেনে ৪০-৬০ মিনিট অথবা মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত বেক করুন। মাঝে মাঝে মাংস উল্টে দেবেন। প্রয়োজন হলে আরও দুধ দেবেন। গরম গরম পরিবেশন করুন।

সবজি সালাদ
উপকরণ: শসা, গাজর, আলু সিদ্ধ ও আপেল, ক্যাপসিকাম কিউব করা, সিম ও ভুট্টার দানা আধা কাপ, টক দই আধা কেজি, কাঁচা মরিচ ও ১ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, বিট লবণ স্বাদমত, চিনি স্বাদমত, জিরা টালা গুঁড়া ১ টেবিল চামচ, ধনে টালা গুঁড়া ১ চা চামচ।
প্রস্তুত প্রণালী: টক দই-এর সঙ্গে কাঁচা মরিচ ও পুদিনার পেস্ট গোল মরিচ, বিট লবণ, চিনি, জিরা ও ধনে ভাল করে মিশিয়ে নিন। প্রয়োজনে অল্প পানি দিন। শসা, গাজর, আলু, আপেল, ভুট্টা, বীন, ডালিম এবং ক্যাপসিকাম একসঙ্গে মিশান। এবার দই-এর মিশ্রণের সঙ্গে ভালো করে মাখিয়ে ঠা-া হওয়া পর্যন্ত ফ্রিজে রেখে দিন।


ইয়ামী মাসরুম
উপকরণ: কলমি শাক ৪ কাপ। মাসরুম সøাইস আধা কাপ। রসুন কুচি (ভাজা) ১ টেবিল চামচ। পেঁয়াজ খোলা আধ কাপ। লবণ স্বাদমত। কাঁচামরিচ ৫/৬টি। বাটার ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালী: প্যান বাটার দিয়ে তাতে পোঁজ দিয়ে নেড়ে শাক দিয়ে নাড়–ন। ২ মিনিট মাসরুম সøাইস দিয়ে নাড়–ন। ২ মিনিট সয়াসস, লবণ ও কাঁচামরিচ দিয়ে নাড়–ন। ভাজা ভাজা হলে রসুন কুচি দিয়ে নামিয়ে নিন।

স্পাইসি কেক
উপকরণ: ময়দা সাড়ে চার কাপ, বেকিং পাউডার ২ টেবিল চামচ, চিনি দেড় কাপ, লবণ ১টা চামচ, দুধ ১ কাপ, তেল আধা কাপ, ডিম ২টি, কেক স্পাইস ৪ ভাগের তিন চামচ, লেমন রাইন্ড ২চা চামচ।
প্রস্তুত প্রণালী: ওভেনে ১৯০ ডিগ্রি সেঃ (৩৫০ ডিগ্রি ফাঃ) তাপ দাও, ময়দা, বেকিং পাউডার একত্রে ঢেলে নিয়ে কেক স্পাইস (নিচে) মিশান, তেল, চিনি, লবণ একত্রে ফেটে লেমন রাইন্ড মিশান। ১টি করে ডিম দিয়ে ফেটেন। ময়দা ও দুধ পর পর দু’তিনবারে দিয়ে ধীরে ধীরে মিশান। ২০ সেমি (৮ ইঞ্চি) বা ২২ সেমি (৯ ইঞ্চি) ব্যাসের রিং মোলডে তেল মাখিয়ে কিছু ময়দা ছিটিয়ে দিয়ে ঝেড়ে ফেলেন। কেকের মিশ্রণ সমান করে ঢালুন। গরম ওভেনে ১৯০ ডিগ্রি সেঃ তাপে ১ ঘণ্টা ২০ মিনিট অথবা কেক না হওয়া পর্যন্ত বেক করুন। পরিবেশন।
কেক স্পাইস: এলাচ, দারচিনি, জায়ফল, জয়ত্রী প্রত্যেকটি মসলার গুঁড়া চার ভাগের এক ভাগ চা চামচ করে মিশাও।


অরেঞ্জ মাফিন
উপকরণ: ময়দা ১ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, বাই কার্বোনেট অব সোডা আধা চা চামচ, ডিম ৩টি, টক দই ১ কাপ, মাখন, নরম আধা কাপ, চিনি এক কাপ, অরেঞ্জ রাইন্ড ১ টেবিল চামচ, কমলার রস চার ভাগের এক ভাগ, কমলার রোয়া ৩ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালী: ওভেনে ১৬০ ডিগ্রি সেঃ (৩২৫ ডিগ্রি ফাঃ) তাপ দিন। মাফিনের প্যানে কাগজের কাপ বসিয়ে রাখুন। ময়দা, বেকিং পাউডার ও বাই কার্বোনেট অব সোডা একত্রে চেলে নাও। দই ছাঁকনিতে বা কাপড়ে নিয়ে পানি ঝরাও। মাখন চিনি দিয়ে ফেট। একটা করে ডিমের কুসুম দিয়ে ফেট। কমলার রস ও রাইন্ড মিশাও। ময়দা ২/৩ বারে দিয়ে হালকা হাতে মিশাও, দই মিশাও। ডিমের সাদা অংশ ফেটে মেরাং কর। ময়দার মিশ্রণে মেরাং ভাঁজে ভাঁজে মিশাও। মাফিনের কাপে ৩/৪ অংশে চামচ দিয়ে বাটার দাও। ওভেনে ১৬০ ডিগ্রি সে. তাপে ৪০-৬০ মিনিট অথবা মাফিন না হওয়া পর্যন্ত বেক কর। তারপর পরিবেশন কর।


টমেটো রাইস উইথ হার্ব
উপকরণ: বাসমতী চাল ১ কাপ, লবণ ১ চা চামচ, টমেটো পিউরি ১ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, টমেটো (আধা ইঞ্চি কিউব করে কাটা) ১ কাপ, পার্সলে কুচি ২ টেবিল চামচ, পানি ২ কাপ, পাপরিকা ১ চা চামচ, তুলসীপাতা কুচি ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালী: চাল ধুয়ে পানি ঝরিয়ে শুকিয়ে নিন। একটি হাঁড়িতে পানি, লবণ, পাপরিকা, টমেটো পিউরি, তুলসীপাতা দিয়ে ঢিমা আঁচে চুলায় বসান। বড় ননস্টিক হাঁড়িতে অলিভ অয়েল গরম করে পিয়াজ দিয়ে ভেজে চাল দিন। ২ মিনিট কষান। চাল ভাজা হলে ফুটন্ত পানিটা চালে দিয়ে ফুটতে দিন। পানি টগবগ করে ফুটতে শুরু করলে আঁচ একদম কমিয়ে ঢাকনা দিয়ে ১৫-২০ মিনিট রাখুন। পোলাও হয়ে গেলে নামিয়ে ঢাকনা খুলে রাখুন। টমেটো কিউব ও পার্সলে দিয়ে উল্টেপাল্টে নিয়ে পরিবেশন করুন।

ঠাডাই
উপকরণ: চিনা বাদাম গুঁড়া ২ কাপ, বাটার ৪চা চামচ, ফ্রেসক্রিম ১ কাপ, কন্ডেন্স মিল্ক আধা কাপ, আইসক্রিম আধা কাপ, টক দই-এর ছানা আধা কাপ, পেস্তা বাদাম পেস্ট ২ টেবল চামচ, স্ট্রবেরি পেস্ট ১ টেবিল চামচ, পপকর্ণ ক্যারামেল ১ টেবল চামচ, তরল দুধ ৩ টেবল চামক, প্লে কেক কিউব ২ কাপ।
প্রস্তুত প্রণালী: চিনা বাদাম গুঁড়া করে বাটার দিয়ে মাখিয়ে বাটিতে বা গ্লাসে ভাল করে চেপে চেপে বসিয়ে দিন এবার ফ্রিজে রাখুন ঠা-া হওয়া পর্যন্ত। টক দই পানি ঝরানো ছানা, কনডেন্স মিল্ক, ফ্রেসক্রিম ভ্যানিলা আইসক্রিম এক সঙ্গে ফেটে নিন। এবার তরল দুধ দিয়ে মিশান। এটা তিন ভাগ করুন। বাটি ফ্রিজ থেকে বের করে দুধের মিশ্রন দিন এক ভাগ তার উপর কেক বিছিয়ে দিন। এবার ১ ভাগ দুধে পেস্তা পেস্ট মিশান, অন্য ভাগে স্ট্রবেরি পেস্ট মিশান তার পর গ্রীন দুধ দিন আবার কেক দিন লেয়ারে লেয়ারে সাজিয়ে উপরে ক্যারামেট পপ কন দিন।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আরও খবর

আপনার মতামত দিন

এক নারী দেহরক্ষীর গোপন জীবন

ডিজিটাল নিরাপত্তা আইনের যে তথ্যগুলো জানা দরকার

রাষ্ট্রক্ষমতা দখলে রাখার মাস্টারপ্ল্যান বাস্তবায়নে এগোচ্ছে সরকার: ফখরুল

ব্যবস্থাপনা পরিচালকসহ তিতাসের ৮ কর্মকর্তাকে দুদকে তলব

‘বাংলাদেশে এখনও জঙ্গি হামলার ঝুঁকি রয়েছে’

সাকিবের চতুর্থ উইকেট

দুই পার্সেলে ২০৮ কেজি ’খাট’

দুটি আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী

সাবেক তিন খেলোয়াড়কে ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী

জনগণের বিরুদ্ধে নয়, কল্যাণে আইন করতে হবে

পুলিশের লাঠিচার্জে জোনায়েদ সাকি সহ আহত অর্ধশত (ভিডিওসহ)

ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি অনুরোধ

খালেদার অনুপস্থিতিতেই চলবে বিচার কাজ

গণমাধ্যমের হাত-পা বেঁধে ফেলতে ডিজিটাল নিরাপত্তা আইন : রিজভী

চাপ, হুমকির মুখে দেশ ত্যাগ করেছি (ভিডিওসহ)

বন্দরে বৃদ্ধের লাশ উদ্ধার