মেসি বনাম মুসা ধ্রুপদী লড়াই

প্রথম পাতা

সামন হোসেন, মস্কো (রাশিয়া) থেকে | ২৬ জুন ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:৫১
বড় মঞ্চে সর্বশেষ সাক্ষাতে দু্‌ই দলের নায়কের ভূমিকায় ছিলেন তারা। ২০১৪’র বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে  নাইজেরিয়ার বিপক্ষে ৩-২ গোলে জয়  দেখে আর্জেন্টিনা। ম্যাচে জোড়া গোল পান লিওনেল মেসি ও আহমেদ মুসা। আর মেসির ক্লাব বার্সেলোনার বিপক্ষে ২০১৬তে প্রাক মৌসুম ফুটবল আসরে ইংলশি দল লেস্টার সিটির হয়েও জোড়া গোলের স্মৃতি রয়েছে নাইজেরিয়ান ফরোয়ার্ড আহমেদ মুসার। মেসি-মুসার আরেকটি লড়াই দেখতে প্রস্তুত ফুটবলবিশ্ব। চলতি বিশ্বকাপে ডি’ গ্রুপের শেষ ম্যাচে আজ মেসির আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামছে মুসার নাইজেরিয়া।
কোচ হোর্হে সাম্পাওলির সঙ্গে আর্জেন্টিনার খেলোয়াড়দের দ্বন্দ্বের বিষয়টি স্পষ্টই। আর্জেন্টাইন সংবাদমাধ্যম জানায়, কোচ সাম্পাওলি নয়, নাইজেরিয়ার বিপক্ষে দল গড়বেন দলের খেলায়াড়রাই। তবে, ঘুরে দাঁড়াতে মরিয়া মেসির আর্জেন্টিনা। দেরিতে হলেও ঘুম ভেঙেছে সাম্পাওলির শিষ্যদের। মস্কোর ব্রোনেৎসির সোরোনোজোস্কি স্কুল মাঠে অনুশীলনেও বেশ সিরিয়াস মনে হলো আলবিসেলেস্তাদের। যে আর্জেন্টিনা ফিফা র‌্যাঙ্কিংয়ে ২০ নাম্বারে থাকা ক্রোয়েশিয়ার বিপক্ষে থমকে গিয়েছিল, তারা এবার যেকোনো মূল্যে নাইজেরিয়াকে হারিয়ে টিকে থাকতে চাইছে এবারের বিশ্বকাপে। এই ম্যাচে জয়ের জন্য সবই করার ঘোষাণা দিয়েছে আর্জেন্টিনা। গত বিশ্বকাপে এই নাইজেরিয়াকে ৩-২ গোলে হারিয়েছিল তারা। ওই ম্যাচে জোড়া গোল পেয়েছিলেন অধিনায়ক লিওনেল মেসি। ২০১০ ও ২০০২ বিশ্বকাপে নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার জয় ছিল ১-০ গোলের। তাই অতীতের সুখ স্মৃতি মনে রেখেই সেন্ট পিটার্সবার্গে বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নামবে আলবিসেলেস্তাররা। দু’দলের বাঁচা-মরার লড়াই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে চার দলের মধ্যে ‘ডি’ গ্রুপে সবার নিচে আর্জেন্টিনা। এই গ্রুপে ক্রোয়েশিয়া দুই ম্যাচ জিতে নিশ্চিত করেছে দ্বিতীয় রাউন্ড। গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে কারা শেষ ষোলোতে উঠবে তা নির্ভর করছে আজকের গ্রুপের শেষ দুই ম্যাচের উপর। আজ সেন্ট পিটার্সবার্গে আর্জেন্টিনা কঠিন পরীক্ষায় নামবে নাইজেরিয়ার বিরুদ্ধে। একই সময়ে রোস্তভ অ্যারেনায় মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আর্জেন্টিনার প্রথম শর্ত, জয়। জিতে চার পয়েন্ট নিয়ে তাদের প্রার্থনা করতে হবে রোস্তভ অ্যারেনায় যেন আইসল্যান্ড না জেতে। সেন্ট পিটার্সবার্গে আর্জেন্টিনা ও রোস্তভে আইসল্যান্ড জিতলেই নানা সমীকরণ। আর সে সমীকরণের প্রথম যে শর্ত, গোল ব্যবধান। সেখানে মেসিদের চেয়ে এগিয়ে বিশ্বকাপে প্রথম খেলতে আসা আইসল্যান্ড। তাই কেবল জয়ই নয়, ব্যবধানও বড় করতে হবে মেসিদের। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ আছে নাইজেরিয়ারও। আফ্রিকার দেশটি আর্জেন্টিনাকে হারাতে পারলে নিশ্চিত হবে দ্বিতীয় পর্ব। নাইজেরিয়া নিশ্চয়ই এ সুযোগটি নিতে সর্বশক্তি দিয়ে ম্যাচ জিততে চাইবে।

আইসল্যান্ডের সঙ্গে এগিয়েও জিততে পারেনি। আর্জেন্টিনা করেছে ১-১ গোলে ড্র। দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৮৬’র চ্যাম্পিয়নরা উড়ে গেছে ৩-০ গোলে। দুই ম্যাচের এমন পারফরম্যান্সের পর এখন আর্জেন্টিনার পক্ষে বাজি ধরার মানুষের সংখ্যাও কমে গেছে কিন্তু যেহেতু গাণিতিক একটা সূত্র আর্জেন্টিনার সম্ভাবনার দ্বার খুলে রেখেছে সে সম্ভাবনার সূত্র মেলানোর জন্য নিজেদের হাতের কাজটি আর্জেন্টিনাকে করতেই হবে নাইজেরিয়াকে হারিয়ে। পরীক্ষাটা কঠিনই। ক্রোয়েশিয়ার কাছে বাজেভাবে হারায় এমনিতেই দলের উপর দিয়ে একটা ঝড় বয়ে গেছে। দলের মূল ভরসা মেসি প্রথম দুই ম্যাচে সমর্থকদের তৃষ্ণা মেটাতে পারেননি। রাজ্যের চাপ এখন বার্সেলোনার এ সুপারস্টারের ওপর। তবে, আইসল্যান্ডের বিপক্ষে নাইজেরিয়ার এক জয়ে চাপ কমেছে মেসিদের। মস্কোর ব্রোনেৎসির অনুশীলন ক্যাম্পে তা পরিষ্কার ফুটে উঠেছে। যে কোচ নিয়ে বিস্তর অভিযোগ ছিল ফুটবলারদের। তার অধীনে বেশ হাসিখুশিভাবে নাইজেরিয়া বধের প্রস্তুতি নিচ্ছিল দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সুযোগ কাজে লাগাতে প্রস্তুত আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বিশ্বকাপ জিতেই অবসরে যেতে চাইছেন বর্তমান সময়ের অন্যতম এই সেরা ফুটবলার।

দুই বছর আগে কোপা আমেরিকার শতবর্ষী আসরের পর জাতীয় দলকে বিদায়ই বলে দিয়েছিলেন আর্জেন্টিনার অধিনায়ক। কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা, আর্জেন্টিনার প্রেসিডেন্টের অনুরোধে ফিরে আসেন সেই অবসর ভেঙে। বলতে গেলে একাই আর্জেন্টিনাকে তুলে নেন বিশ্বকাপের মূলপর্বে। কিন্তু বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে আরেকটা হৃদয়ভাঙা হার। এবার আর্জেন্টিনারই কেউ কেউ অবসর চাইছেন মেসির। এবার মেসি অবশ্য বলছেন অন্য কথা। বলে দিয়েছেন, বিশ্বকাপ না জিতে অবসরে যাওয়ার কোনো ইচ্ছাই নেই তার। নিজনি নভগোরদে ম্যাচ শেষ হওয়ার পর কথা বলার মতো মনের অবস্থা ছিল না মেসির। শত ডাকাডাকির পরও ফিরেও তাকাননি। সবাই যখন বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার ছিটকে পড়ার শঙ্কার কথা বলছেন, ঠিক সেই সময়ে মস্কোর ব্রোনেৎসির সোরোনোজোস্কি স্কুল মাঠে মেসি যেন অভয় দিলেন আর্জেন্টিনা সমর্থকদের, ‘বিশ্বকাপ জয় আমার কাছে অনেক কিছু। কারণ আর্জেন্টিনার জন্য বিশ্বকাপটা বিশেষ একটা ব্যাপার। আসলে আমার কাছেও এটা বিশেষ। এটা জিতেই আমি অবসরে যেতে চাই।’

একটা অভিযোগ মেসির সঙ্গী সেই কবে থেকেই। মেসি যতটা বার্সেলোনার, ততটা আর্জেন্টিনার নন! বার্সেলোনার জার্সিতে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন মেসি। ক্লাব ফুটবলে ব্যক্তিগত অর্জনের ডালাটাও কানায় কানায় পূর্ণ তার। অথচ আর্জেন্টিনার হয়ে অলিম্পিক ফুটবলের সোনা জয় ছাড়া আর কিছুই নেই সময়ের অন্যতম সেরা তারকার। তবে, আর্জেন্টিনার হয়ে একটা বিশ্বকাপ জিততে মেসি কতটা মরিয়া তা স্পষ্ট হয় তার বলা কথায়, ‘বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরার স্বপ্ন আমি সব সময়ই দেখে এসেছি। বিশ্বকাপ জেতার পর যে আনন্দের অনুভূতি হয়, সেটাও দেখেছি। ওই মুহূর্তটি নিয়ে ভেবে আমার মাথার চুল পর্যন্ত সোজা হয়ে যায়। আমি বিশ্বের লাখ লাখ আর্জেন্টাইন সমর্থককে আনন্দে ভরিয়ে দিতে চাই। আমি এই স্বপ্নটা বিসর্জন দিতে পারি না।’

গতকালের অনুশীলনে নাইজেরিয়ার ম্যাচের একাদশ নিয়ে কাজ করতে দেখা গেছে সাম্পাওলিকে। আগেই ধারণা করা যাচ্ছিল শুরুর একাদশে বেশকিছু পরিবর্তন আনবেন সাম্পাওলি। গোলরক্ষক কাবায়েরোর বদলে আসছেন ফ্রাংকো আরমানি। এছাড়া গ্যাব্রিয়েল মার্কাদো, মার্কোস আকুনা ও গঞ্জালো হিগুয়েন বাদ পড়তে যাচ্ছেন। তাদের বদলে আসবেন মার্কস রোহো, এভার বানেগা, অ্যাংগেল ডি মারিয়া। এই ম্যাচেও সুযোগ হচ্ছে না আরেক তারকা খেলোয়াড় পাওলো দিবালার। ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলা ৩-৪-৩ ফরমেশন থেকে সরে এসে নাইজেরিয়ার বিপক্ষে সাম্পাওলির ফরমেশন হতে যাচ্ছে ৪-৩-৩।

এদিকে নাইজেরিয়া ড্র করলেও ক্রোয়েশিয়া-আইসল্যান্ডের মধ্যে অন্য ম্যাচটার ফল পক্ষে গেলে শেষ ষোলোয় চলে যেতে পারে আফ্রিকান সুপার ঈগলরা। কিন্তু আর্জেন্টিনাকে পরের রাউন্ডে যেতে হলে জিততেই হবে। ক্রোয়েশিয়ার জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা নাইজেরিয়ান ফরোয়ার্ড মুসা অবশ্য জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না। মুসা বলেন, ‘আর্জেন্টিনার বিপক্ষে গোল করা আমার জন্য কঠিন কিছু না। আর এই ম্যাচের গুরুত্বও আমি জানি। এটা আমাদের জন্য বাঁচা-মরার ম্যাচ।’

২০১৪’র বিশ্বকাপেও গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। আর্জেন্টিনার ৩-২ গোলের জয়ে নাইজেরিয়ার দুটি গোলই করেন আহমেদ মুসা। এবার আইসল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে গর্বের এক কীর্তিও গড়েছেন সিএসকেএ মস্কোর ফরোয়ার্ড। দুই বিশ্বকাপে গোল করা প্রথম নাইজেরিয়ান তিনি, চার গোল নিয়ে বিশ্বকাপে নাইজেরিয়ার সর্বোচ্চ গোলদাতাও মুসাই। আর্জেন্টিনার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নাইজেরিয়া মাঠে নামছে তাদের আইসল্যান্ড ম্যাচের একাদশ নিয়েই।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১০ বাংলাদেশি লিবীয় উপকূলে জীবিত উদ্ধার

প্যারিস বিমানবন্দরে ফ্রান্স টিম

ফ্রান্সের রাস্তায় রাস্তায় স্লোগান আমরা চ্যাম্পিয়ন

মামলা, পুলিশ কর্মকর্তার মাথায় পিস্তল ঠেকানোর অভিযোগ আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে

ওসমানী হাসপাতালে স্কুলছাত্রী ধর্ষিত, ইন্টার্ন চিকিৎসক আটক

বাংলাদেশের নির্বাচনে একপেশে নীতি ভারতের পক্ষে যাবে না

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের ওপর হামলা নজিরবিহীন

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করিনি

যারা শিক্ষকের ওপর আঙ্গুল তোলে তারা ছাত্র নামের কলঙ্ক

আইনশৃঙ্খলা বাহিনীকে নিরপেক্ষ থাকার নির্দেশ মাহবুব তালুকদারের

প্রত্যেক উপজেলায় ‘স্বতন্ত্র পরীক্ষা কেন্দ্র’ হচ্ছে

নিখোঁজ তারেকের সন্ধান চায় পরিবার

সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলার প্রস্তুতি বিটিআরসির

শফিককে জবাব দিতে মাঠে লুনা

নজর কাড়ার চেষ্টায় বিএনপি লিটন বলছেন মিথ্যাচার

২,১৫৪ জনে অনাপত্তি মিয়ানমারের তবে...