তাৎপর্যপূর্ণ সফরে ঢাকা আসছেন জাতিসংঘ মহাসচিব

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার | ২৬ জুন ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:০৬
তাৎপর্যপূর্ণ এক সফরে আগামী ৩০শে জুন ঢাকা আসছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। নির্বাচনী বছরে জাতিসংঘের প্রধান নির্বাহীর বাংলাদেশ  সফরটি হবে ৩ দিনের। ওই সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের বিভিন্ন পর্যায়ে তার বৈঠক হবে। সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা জানিয়েছেন- প্রায় ৭ বছর পর জাতিসংঘের কোনো মহাসচিব বাংলাদেশ সফর করছেন। তাছাড়া গুতেরেস মহাসচিব হওয়ার পর এটাই হতে যাচ্ছে তার প্রথম ঢাকা সফর। এটি রাজনৈতিক সফর হবে জানিয়ে সরকারি কর্মকর্তারা বলছেন- গুতেরেসের সফরে অভ্যন্তরীণ, আঞ্চলিক ও বৈশ্বিক রাজনীতি, শান্তি, স্থিতিশীলতা এবং বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠা ও শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ কীভাবে আরো জোরালো ভূমিকা রাখতে পারে তা নিয়ে বিস্তৃত আলোচনা হবে।
সেই আলোচনায় বাংলাদেশের আসন্ন নির্বাচন বিশেষত নির্বাচনটি সব দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য হওয়ার বিষয়ে জাতিসংঘের আকাঙ্ক্ষা, পর্যবেক্ষণ, সুপারিশ ও সহায়তার বিষয়েও কথা হবে।

এশিয়ার কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে ২০১১ সালে তৎকালীন জাতিসংঘ মহাসচিব বান কি মুন বাংলাদেশ সফর করেছিলেন। ওই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেই সময়ের বিরোধী দলের নেতা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছিলেন। শান্তিরক্ষায় নিহত বাংলাদেশি সৈন্যদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ সহ একাধিক অনুষ্ঠানে অংশ নেয়া ছাড়াও ঢাকার বাইরে একটি কমিউনিটি হাসপাতাল পরিদর্শন ও ক্ষুদ্র ঋণ প্রকল্প ঘুরে দেখেছিলেন তিনি। এবারের সিঙ্গেল কান্ট্রি সফরে আসা গুতেরেসের প্রধানমন্ত্রীসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ে বৈঠকের সূচি ঠিক হলেও বিরোধী কোনো রাজনৈতিক নেতার সঙ্গে তার বৈঠক হচ্ছে কিনা- এ রিপোর্ট লেখা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। তবে তিনি রোহিঙ্গা পরিস্থিতি দেখতে সফরের দ্বিতীয় দিনে কক্সবাজার ক্যাম্পে যাচ্ছেন বলে নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। উল্লেখ্য, জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং শরণার্থী বিষয়ক বৈশ্বিক সংস্থা ইউএনএইচসিআর’র প্রধান ফিলিপ্পো গ্রান্ডিসহ জাতিসংঘের অধীন বিভিন্ন সংস্থার ডজনখানেক কর্মকর্তা ঢাকা আসছেন। তারা ২রা জুলাই বাংলাদেশ ছেড়ে যাবেন।

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে সরব গুতেরেস, ২০০৮-এ সর্বশেষ কক্সবাজার ক্যাম্প পরিদর্শন করেছিলেন: এদিকে কূটনৈতিক সূত্রে প্রাপ্ত তথ্য মতে, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সংস্থাটির শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র প্রধান থাকাকালে ২০০৮ সালে কক্সবাজারে  রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। রোহিঙ্গা সংকটের একটি সম্মানজনক এবং টেকসই সমাধানে বরাবরই তিনি সোচ্চার ছিলেন। গত আগস্টে রোহিঙ্গা সংকট ভয়াবহ রূপ নেয়ার পর থেকে অ্যান্তোনিও গুতেরেস পূঞ্জীভূত ওই সংকট সমাধানে বিশ্বনেতাদের প্রতি বিরামহীনভাবে আহ্বান জানিয়ে আসছেন। রাখাইনে মিয়ানমারের  সেনাবাহিনীর অভিযানকে ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’ এবং ‘রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল চেষ্টা’ হিসেবে অভিহিত করে  রোহিঙ্গাদের ওপর অত্যাচার-নির্যাতন বন্ধসহ রাখাইনে শান্তি পুনঃপ্রতিষ্ঠার আহ্বানও জানিয়ে আসছেন তিনি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশে ৬ মাসে প্রায় ৬০০ নারী ধর্ষিত

‘একটা যৌক্তিক সমাধান চাই’

খালেদা জিয়ার নতুন কোনো রোগ ধরা পড়েনি

রেগে গেলেন পুতিন

বছরে ১ লক্ষ কোটি টাকা পাচার হচ্ছে: মান্না

মানবতাবিরোধী অপরাধে ৪ জনের মৃত্যুদণ্ড

জিয়া চ্যারিটেবল মামলায় আবারো জামিনের মেয়াদ বাড়লো খালেদার

যুক্তরাষ্ট্রে আরেক রাশিয়ান গুপ্তচর মারিয়া

রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২

ট্রাম্প-পুতিন বৈঠক, নিজ দলেই সমালোচনা

সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত

বার্সেলোনায় মেট্রোরেল দুর্ঘটনায় বাংলাদেশি তরুণের মৃত্যু

বয়ফ্রেন্ডকে নিয়ে টপলেস কেটি প্রাইসের অন্যজগত

সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টাঙ্গাইলে পুলিশবাহী মাইক্রোবাসের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৩

বিশ্বকাপে অর্জিত ৫ লাখ ডলার দান করবেন এমবাপ্পে