টালমাটাল আর্জেন্টাইন শিবির, মেসিদের দেখা পেলেন না ম্যারাডোনা

প্রথম পাতা

স্পোর্টস রিপোর্টার মস্কো (রাশিয়া) থেকে | ২৫ জুন ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৫৮
ইএসপিএনের কলম্বিয়ান ক্রীড়া সাংবাদিক আন্দ্রেস মারোক্কো জানিয়েছিলেন, নাইজেরিয়ার মুখোমুখি হওয়ার  আগেই সাম্পাওলির অপসারণ চান খেলোয়াড়রা। আর গতকাল আর্জেন্টাইন সংবাদমাধ্যম জানায় নতুন খবর। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচে কোচ সাম্পাওলি নয়, বরং দল নির্বাচন করবেন খেলোয়াড়রাই।

সেন্ট পিটার্সবার্গে আগামীকাল গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নামবে আর্জেন্টিনা। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটিতে জয় না পেলে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাবে লিওনেল মেসির দল। এই ম্যাচকে সামনে রেখে গতকাল মস্কোর ব্রোনেৎসির সোরোনোজোস্কি স্কুল মাঠে অনুশীলনে ঘাম ঝরায় আর্জেন্টিনা দল। সকাল সাড়ে ১১টায় শুরু হওয়া এই অনুশীলন চলে দুপুর ১টা পর্যন্ত। মাত্র ১৫ মিনিট সুযোগ হয় আর্জেন্টিনার ট্রেনিং দেখার। এই সময়টুকুতে একবারের জন্যও মনে হয়নি এই দলে কোন্দল আছে।
কিংবা কোচ সাম্পাওলির অধীনে খেলতে চায় না মেসিরা। এদিন আর্জেন্টিনা দলের অনুশীলনে উপস্থিত থাকতে চেয়েছিলেন ফুটবল গ্রেট দিয়েগো ম্যারাডোনা। তবে মেসিদের অনুশীলনে প্রবেশের অনুমতি মেলেনি ম্যারাডোনার।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানায়, ক্রোয়েশিয়ার কাছে হারের পর থেকেই খেলোয়াড়রা সাম্পাওলির কোনো নির্দেশের তোয়াক্কা করছেন না! সিদ্ধান্ত যা নেয়ার খেলোয়াড়রাই নিচ্ছেন। আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানিয়েছে, ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর গভীর রাতে খেলোয়াড়রা তাদের বেস ক্যাম্পে বৈঠকে বসেন। সেখানে সাম্পাওলিকে তারা বলেন, নাইজেরিয়ার বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে তিনি যেন কোচিং না করেন। মানে, সাম্পাওলি এই ম্যাচে কোনো নির্দেশ খাটাতে পারবেন না। ট্যাকটিস কিংবা একাদশও বাছাই করতে পারবেন না। আর সাম্পাওলিকে না মানার এই বিদ্রোহে খেলোয়াড়দের সমর্থন দিচ্ছেন স্বয়ং আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশনের সভাপতি ক্লাউদিও তাপিয়া।

গতকাল মস্কো ব্রোনেৎসিতে অনুশীলন সেরে বিকালেই সেন্ট পিটার্সবার্গের বিমানে চড়ার কথা আর্জেন্টিনা দলের। আজ বিকালে তাদের অনুশীলনের শিডিউল রয়েছে ম্যাচ ভেন্যু সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে। বাঁচা-মরার ম্যাচে আর্জেন্টিনা একাদশে একাধিক পরিবর্তন আসছে। দলের অনুশীলনেও তা পরিষ্কার। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচটি থেকে পরিবর্তন আসতে যাচ্ছে ৫টি! ৩-০ গোলে হেরে যাওয়া ম্যাচে খেলা লিওনেল মেসি, এডুয়ার্ডো সালভিও, এনজো পেরেজ, নিকোলাস ওতামেন্দি, নিকোলাস তালিয়াফিকো ও হাভিয়ের মাসচেরানোই কেবল টিকে যাচ্ছেন নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে উঠিয়ে নেয়ায় কোচের একহাত নিয়েছিলেন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। নাইজেরিয়া বিপক্ষে শুরুর একাদশে তাকে দেখা যাবে না। গোলরক্ষক উইলি কাবায়েরোর বদলে আসছেন ফ্রাংকো আরমানি, তা জানা গিয়েছিল আগেই। এছাড়া গ্যাব্রিয়েল মার্কাদো, মার্কোস আকুনা, ও ম্যাক্সি মেজা বাদ পড়তে যাচ্ছেন নাইজেরিয়ার বিপক্ষে শুরুর একাদশ থেকে। তাদের বদলে আসবেন মার্কস রোহো, এভার বানেগা, এঞ্জেল ডি মারিয়া ও গঞ্জালো হিগুয়েইন। তবুও শুরুর একাদশে সুযোগ হচ্ছে না আরেক তারকা খেলোয়াড় পাওলো দিবালার। এদিকে গতকালও আর্জেন্টিনার অনুশীলনে প্রবেশের চেষ্টা করেন দিয়েগো ম্যারোডোনা। দলকে উজ্জীবিত করার জন্য তার এই প্রচেষ্টাকে সফল হতে দেননি কোচ হোসে সাম্পাওলি।

সকালে মস্কোর ব্রোনেৎসির সোরোনোজোস্কি স্কুল মাঠে ট্রেনিং শুরুর আগেই হাজির হন ম্যারাডোনা। এক আর্জেন্টাইন সাংবাদিক জানান, ক্রোয়েশিয়ার কাছে তিন গোল খাওয়ার পর লিওনেল মেসির দলে সাম্পাওলিকে নিয়ে যে গৃহযুদ্ধ লেগেছে তাতে মলম দিতেই অনুশীলনে প্রবেশ করতে চেয়েছিলেন ১৯৮৬’র বিশ্বকাপ জয়ী এই তারকা। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচের আগে মেসি-আগুয়েরো-মাসচেরানোদের মানসিকভাবে চাঙ্গা করে তুলতে আর্জেন্টিনা টিমের সঙ্গে তাকে যেন কথা বলার অনুমতি দেয়া হয় এই মর্মে ম্যারাডোনা আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের কাছে অনুরোধও জানিয়েছিলেন। মজার ব্যাপার, একইসঙ্গে আর্জেন্টিনা কোচ সাম্পাওলিকে একহাত নিয়েছেন তিনি। বিশ্বকাপে প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে মেসিরা ড্র করার পর ম্যারাডোনা বলেছিলেন, একগাদা কম্পিউটার, ড্রোন আর চৌদ্দজন সহকারী কোচ দিয়ে সাম্পাওলির সমস্যার সুরাহা হবে না। ওর নিজের মাথা খাটাতে হবে। নিজের সমস্যা নিজেই মাথা খাটিয়ে সমাধান করতে হয়।’ রাশিয়ায় আর্জেন্টিনার প্রথম ম্যাচ থেকে ম্যারাডোনাকে ভিআইপি গ্যালারিতে মেসিদের জন্য গলা ফাটাতে দেখা গিয়েছে। দেখা গেছে গ্যালারিতে তিনি মহানন্দে মেসির জার্সিতে চুমু খাচ্ছেন। আবার নিজের দেশকে তিন গোলে হারতে দেখে কাঁদছেন! বিশ্বকাপে গ্রুপ থেকেই আর্জেন্টিনার লজ্জার বিদায় আটকাতে আগামীকাল পিটার্সবার্গ ছুটে যাবেন তিনি।

এদিকে আর্জেন্টিার কোন্দল নিরসনে সরাসরি হস্তক্ষেপ করেছেন দেশটির ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ক্লাউদিও তাপিয়া। ক্রোয়েশিয়া ম্যাচ শেষে রাশিয়াতে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের প্রধান তাপিয়া, কোচ সাম্পাওলি, সহকারী কোচ বেকাসেসে, স্কোলানির সঙ্গে বৈঠক করেন আর্জেন্টিনার ফুটবলাররা। এবং সেখানেই খেলোয়াড় কোচের দ্বন্দ্ব মিটে যায়। নাইজেরিয়ার বিপক্ষে তার অধীনেই খেলার ইচ্ছা প্রকাশ করেন খেলোয়াড়রা। আর্জেন্টিনার সংবাদমাধ্যম থেকে জানা যায় এই তথ্য। বলা চলে, আরেকবার দলকে সংগঠিত করার সুযোগ পান সাম্পাওলি। আগের ম্যাচের বাজে ফরমেশন দলকে ডুবিয়েছিল। সেখান থেকে নিশ্চয়ই বেরুতে চাইবেন আর্জেন্টিনাকে ফাইনালে হারিয়েই চিলিকে ২০১৫’র কোপা আমেরিকার শিরোপা এনে দেয়া কোচ সাম্পাওলি। তবে সুপার ঈগলদের বিপক্ষে কোন ফরমেশনে দলকে খেলাবেন তা ম্যাচের আগেদিন সকালে নির্ধারণ করবেন তিনি। নাইজেরিয়ার বিপক্ষে একটি জয়ই আর্জেন্টিনাকে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে দিবে। আর আলাপচারিতায় আর্জেন্টিনার এক সমর্থক জানান, মেসি যদি দায়িত্ব নিয়ে তার সেরা খেলাটা খেলতে পারে, তবে নাইজেরিয়াকে ২-৩ গোলে হারানো অসম্ভব না।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কারওয়ান বাজারে আগুন

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

ঝিনাইদহে জঙ্গি অভিযান, গ্রেপ্তার ১

‘অস্তিত্ব সংকটে আছি আমরা’

পাবনায় দুই পক্ষের সংঘর্ষে নিহত ১

ট্রাক্টরের চাপায় ছাত্রলীগ নেতা নিহত

ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৪৩

গণভবনে এরশাদ-বি. চৌধুরী

৬৪ জেলায় মেনটর নিয়োগ পরে বাতিল

প্রার্থী তালিকায় বড় পরিবর্তনের সম্ভাবনা কম

আমাদের নির্বাচনের দিনটি চুরি-ডাকাতির দিন হয়ে গেছে

সচিব, ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা দাবি

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

রফিকুল ইসলাম মিয়া গ্রেপ্তার

এতোগুলি মানুষের স্বাধীনতাকে ভালোবাসাই আশার জায়গা