বিএআরআই-এ কর্মশালা

৫৩১টি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে | ২৪ জুন ২০১৮, রোববার
গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এ অভ্যন্তরীণ গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠান গতকাল সকালে বিএআরআই-এর কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। গত অর্থবছর যেসব গবেষণা কর্মসূচি হাতে নেয়া হয়েছিল সেগুলোর মূল্যায়ন ও এসব অভিজ্ঞতার আলোকে আগামী বছরের গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালা চলবে আগামী ২রা আগস্ট পর্যন্ত। বিএআরআই এ পর্যন্ত বিভিন্ন ফসলের ৫৩১টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৫০৫টি অন্যান্য প্রযুক্তিসহ এ যাবৎ ১০৩৬টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এসব প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে গম, তেলবীজ, ডালশস্য, আলু, সবজি,
মসলা ও ফলের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব প্রযুক্তির উপযোগিতা যাচাই-বাছাই ও দেশের বর্তমান চাহিদা অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবনের কর্মসূচি গ্রহণ করাই এ কর্মশালার প্রধান উদ্দেশ্য। কর্মশালার উদ্বোধনী বিএআরআই-এর মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ’র সভাপতিত্বে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফজলে ওয়াহেদ খোন্দকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক।
এছাড়া কর্মশালায় অন্যদের মধ্যে বিএআরআই-এর অবসরপ্রাপ্ত মহাপরিচালকবৃন্দ, পরিচালকবৃন্দ, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ প্রায় ৫শ’ জন বিশেষজ্ঞ বিজ্ঞানী উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

২০ দল ও ঐক্যফ্র‌ন্টের স‌ঙ্গে বৈঠ‌কের পর উপ‌জেলা নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নে‌বে বিএন‌পি

সিইসির সঙ্গে পররাষ্ট্র সচিবের সাক্ষাৎ

প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

ফের প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন সজীব ওয়াজেদ জয়

খুচরা বাজারে এখনো বাড়তি দামেই চাল

৫০ আসনের ৪৭টিতে অনিয়ম রাতে সিল মারা হয় ৩৩টিতে

গোলকধাঁধায় ১৫ উপজেলা চেয়ারম্যান-মেয়র

উপজেলা নির্বাচন নিয়ে দলের তৃণমূলে আগ্রহ নেই

মিয়ানমারের দূতকে তলব ঢাকার প্রতিবাদ

রিমান্ডে মুখ খুলেছে আসামিরা

ওবায়দুল কাদেরকে প্রকাশ্যে জাতির কাছে মাফ চাইতে হবে

সংলাপ নিয়ে কাদের এইচ টি ইমাম যা বললেন

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের উদ্বেগ দূর করা হবে

মাদারীপুরে স্কুলছাত্রীকে কুপিয়ে জখম

মনিরুল হক চৌধুরী মুক্ত

মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী আর নেই