ইসরাইলি প্রধানমন্ত্রীর স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ গঠন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৩ জুন ২০১৮, শনিবার
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর স্ত্রী সারা নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতারণা ও বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে। ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে অভিজাত রেস্তোরাঁ থেকে খাবার কিনতে রাষ্ট্রীয় তহবিলের ১ লাখ ডলার খরচ করেছেন তিনি। এ কারণেই এই অভিযোগ এনেছে দেশটির সরকারী কৌঁসুলিরা। তারা বলছেন, অজুহাত হিসেবে সারা নেতানিয়াহু বলেছেন, তার বাসায় পাচক ছিল না বলেই সরকারী টাকায় খাবার আনিয়ে খেয়েছেন তিনি। তবে এই দাবি পরে মিথ্যা বলে প্রমাণিত হয়।
স্থানীয় পত্রিকা হারেৎস লিখেছে, সারা নেতানিয়াহুর বিরুদ্ধে অভিযোগপত্রে বলা হয়েছে, সরকারী বাসভবনে পাচক থাকলে বাইরে থেকে খাবার আনানোর বিরুদ্ধে নিয়ম আছে। তিনি এই নিয়মের কথা জানতেন। কিন্তু তা সত্ত্বেও, পাচক থাকা অবস্থায় তিনি বিলাসবহুল রেস্তোরাঁ থেকে সরকারী টাকায় খাবার আনিয়েছেন। শুধু তা-ই নয়, পরে বিষয়টি জানাজানি হওয়ার পর তিনি দাবি করেন তার ঘরে পাচক ছিল না।
পাচকের নিয়োগের কাগজপত্র লুকিয়ে তিনি বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন।
সারা নেতানিয়াহুর পাশাপাশি অভিযুক্ত হয়েছেন এজরা সাইদফ। তিনি ঘটনার সময় প্রধানমন্ত্রীর দপ্তরের উপ মহাপরিচালক ছিলেন।
সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ও তার স্ত্রী সারাহর বিরুদ্ধে তদন্ত করেছে দেশটির কর্তৃপক্ষ। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করছে পুলিশ। তার বিরুদ্ধে ধন্যাঢ্য ব্যবসায়ীদের কাছ থেকে অর্থের বিনিময়ে বিভিন্ন সুপারিশ করার অভিযোগ রয়েছে।
সারা নেতানিয়াহুর বিরুদ্ধে বিলাসী খাবারদাবারের জন্য অভিযোগ আনার কথা অনেক আগেই জানিয়েছিল ইসরাইলের বিচার মন্ত্রণালয়ের। বেশ কয়েক বছর ধরেই তার বিরুদ্ধে বিলাসবহুল জীবন যাপনের অভিযোগ তুঙ্গে।
অভিযোগ গঠনের প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী বলেছেন, এসব অভিযোগের কোনো ভিত্তি নেই। তার নিজের বিরুদ্ধে চলমান তদন্তকে তিনি মিডিয়ার ‘উইচ হান্ট’ বলে বর্ণনা করেন।
চল্লিশ বছর আগে ইসরাইলের প্রাক্তন প্রধানমন্ত্রী ইৎঝ্যাক রবিনের স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ গঠিত হলে তিনি পদত্যাগ করেন। তবে এবার নেতানিয়াহু পদত্যাগ করবেন না। তবে খোদ তার বিরুদ্ধে অ্যাটর্নি জেনারেল অভিযোগ গঠন করলে তার পদে টিকে থাকা মুশকিল হয়ে যাবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নির্বাচন নয়, প্রত্যাবাসন নিয়েই কূটনৈতিক ব্রিফিং: পররাষ্ট্র সচিব

বিশিষ্ট নাগরিকদের ইতিবাচক ভূমিকা চায় ঐক্যফ্রন্ট

নির্বাচন পেছানোর সুযোগ নেই

আইনশৃঙ্খলা বাহিনীকে ইসির অধীনে আনা উচিত

পর্যবেক্ষকদের জন্য নির্বাচন পেছানোর দাবি অযৌক্তিক- কাদের

নির্বাচন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর কূটনৈতিক ব্রিফিং বৃহস্পতিবার

পল্টনে অন্যরকম দৃশ্য

নির্বাচনে লড়তে চান শতাধিক শীর্ষ ব্যবসায়ী

‘হাসিনা: অ্যা ডটারস টেল’ মুক্তি পাবে ১৬ই নভেম্বর

আওয়ামী লীগ চায় নিজের লোক, মেনন বললেন ভিন্ন চিন্তা হলে ভোটই করবো না!

আওয়ামী লীগের ৯, বিএনপির ১০ মনোনয়ন প্রত্যাশী

রূপগঞ্জে আলোচনায় রফিকুল ইসলাম

শহিদুলের মুক্তি চাইলেন অরুন্ধতী রায়সহ দক্ষিণ এশিয়ার ৩৪ বিশিষ্ট ব্যক্তি

নির্বাচনে যাওয়ার ঘোষণা বাম জোটের

বদলে যাচ্ছে মাঠের চিত্র

চলছে ভোটের হিসাবনিকাশ