সেই বাড়িতে বসে খেলা দেখলেন ব্রাজিলের রাষ্ট্রদূত

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে | ২৩ জুন ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ২:১৭
নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুরে ব্রাজিল বাড়িতে ‘হলুদের মিলনমেলা’য় বসে ব্রাজিল-কোস্টারিকার খেলা দেখলেন ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেরা জুনিয়র। সঙ্গে ছিলেন ব্রাজিলের গ্লোব নেটওয়ার্ক টেলিভিশনের তিন সাংবাদিক। ব্রাজিল বাড়ির সামনে  নির্মিত বিশাল প্যান্ডেলের ভেতর বসে রাষ্ট্রদূত খেলা দেখেন। বিপুলসংখ্যক মানুষের একসঙ্গে খেলার জন্য সেখানে এলইডি স্কিন ও একটি প্রজেক্টরের মাধ্যমে খেলা দেখানো হয়। ব্রাজিলের লোগো খচিত টি-শার্ট পরিহিত সমর্থকদের উপস্থিতিতে হলুদের মিলনমেলায় পরিণত হয় প্যান্ডেলের ভেতরের পরিবেশ। যখনই কোস্টারিকার সীমানায় ব্রাজিল বল নিয়ে যায় তখনই উত্তেজনায় ফেটে পড়ছেন সমথর্করা।
এসময় হাত তালি দিয়ে সমর্থকদের সঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করেন রাষ্ট্রদূত।
এদিকে রাষ্টদূতের নিরাপত্তায় স্থানীয় পুলিশ প্রশাসন ও র‌্যাব সদস্যরা সকাল থেকে ব্রাজিল বাড়ির আশপাশে অবস্থান নেয়। এর আগে গতকাল বেলা দেড়টার দিকে ফতুল্লার লালপুরে এসে উপস্থিত হন রাষ্ট্রদূত। তার জন্য নির্মিত স্বাগত গেটে ব্রাজিল ফুটবলপ্রেমীরা তাকে অভ্যত্থনা জানান। পরে গেটের সামনে থেকে একটি রিকশায় চড়ে তিনি ব্রাজিল বাড়িতে আসেন। এসময় বাড়ির সামনে ব্রাজিল বাড়ির মালিক জয়নাল আবেদীন টুটুলের নেতৃত্বে ব্রাজিল সমর্থকরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে ব্রাজিল বাড়ির পক্ষ থেকে তাকে সম্মাননা স্মারক ও টি-শার্ট প্রদান করা হয়।
এদিকে রাষ্ট্রদূতের আগমন ঘিরে সকাল থেকে ব্রাজিল বাড়ি এলাকায় অবস্থান নেয় বিপুলসংখ্যক ব্রাজিল সমর্থক। বিভিন্ন এলাকা থেকে যোগ দেয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্রাজিল ফুটবল ফ্যান গ্রুপের অ্যাডমিনরা। তারা ব্রাজিলের টি-শার্ট পড়ে পতাকা হাতে কিছুক্ষণ পর পর স্লোগানে স্লোগানে মুখরিত করে তোলে ব্রাজিল বাড়ি এলাকা।
ব্রাজিল বাড়ি পরিদর্শন শেষে রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেরা জুনিয়র সাংবাদিকদের বলেন, ‘আমি এখানে (ব্রাজিল বাড়ি) আসতে পেরে আনন্দিত, অভিভূত। বাড়িটিকে সত্যিই এক টুকরো নিজের দেশ মনে হচ্ছে।’ বাংলাদেশের মানুষ ব্রাজিল দল এত ভালোবাসে এখানে না আসলে আমি বুঝতে পারতাম না।
রাষ্ট্রদূত আরো বলেন, ‘আমি ইউটিউবের একটি ভিডিও দেখে প্রথম বাংলাদেশের এই ব্রাজিল বাড়ি সম্পর্কে জানতে পারি। এটি শুধু বাংলাদেশ নয় সমগ্র বিশ্বের ব্রাজিলের ফুটবল সমর্থকদের জন্যই একটি জাদুঘরের মতন। আমি শুধু ঢাকা নয় সমগ্র বাংলাদেশবাসীর ফুটবলের প্রতি ভালোবাসা দেখেই খুব চমকে গেছি। খেলার ব্যাপারে বলতে হয় ফুটবল এমন একটি খেলা যেখানে যোগ্যতার সঙ্গে ভাগ্যেরও বড় একটি লড়াই হয়। তাই এখানে কোনো ভবিষ্যৎবাণী করা সম্ভব নয়।
পরে রাষ্ট্রদূত দুপুরের খাবারে যোগ দেন। এবং তার পছন্দে কম ঝাল দিয়ে বাঙালিআনা খাবার তৈরি করা হয় বলে জানিয়েছেন ব্রাজিল বাড়ির মালিক।
বাড়িটির মালিক জয়নাল আবেদীন টুটুল জানান, ব্রাজিলের রাষ্ট্রদূতসহ ব্রাজিলের প্রতিনিধি আমার বাড়িতে আসায় আমি খুব আনন্দিত। আমি ব্রাজিলের সমর্থক হওয়ার ফলে সেই দেশের রাষ্ট্রদূত আমার ব্রাজিল বাড়িতে এসেছেন এটাই আমার কাছে অনেক বড় পাওয়া। আজকে আমার প্রিয় ব্রাজিল দলের খেলা। কয়েক হাজার মানুষ যেন ব্রাজিল দলের খেলা দেখতে পারে ইতিমধ্যে সেই ব্যবস্থা করে রাখা হয়েছে। আর ব্রাজিলের রাষ্ট্রদূত আমার বাড়িতে খেলা দেখে ঢাকার উদ্দেশে রওনা হবেন।
নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-ক) শরফুদ্দিন জানান, ফতুল্লার ব্রাজিল বাড়িতে ব্রাজিলের রাষ্ট্রদূতের আগমনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। যেহেতু তিনি ব্রাজিল বাড়িতে বসে সন্ধ্যায় খেলা দেখবেন সেই কারণে বাড়ির চারদিকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নিজেকে আমি বন্দী রাখতে চাই না’

রাজশাহীতে ক্রমশ ঘোলাটে হচ্ছে পরিবেশ

শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

কুষ্টিয়ায় মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগের হামলা

আইএসআই আমাকে প্রধান বিচারপতি বানাতে চেয়েছিল

সুষ্ঠু নির্বাচন নিয়ে সরোয়ারের শঙ্কা

ঢাবিতে সমাবেশ ছাত্রলীগের মারধর

আইটিইউ নির্বাচনে জয় চায় বাংলাদেশ

শিল্পনগরীর বেহালদশা, রপ্তানিতে পিছিয়ে পড়ছে চামড়া শিল্প

যুক্তরাষ্ট্রে বেক্সিমকো ফার্মার চতুর্থ ওষুধ রপ্তানি শুরু

জন্মদিনের পার্টির কথা বলে ডেকে তরুণীকে গণধর্ষণ

তিন সিটিতে প্রচারণায় বিএনপির কেন্দ্রীয় নেতারা

খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

মাহমুদুর রহমানের ওপর হামলার ঘটনায় নিন্দা ঢাবি শিক্ষকদের

মাহমুদুর রহমানকে নিরাপত্তা দিতে আসেনি পুলিশ: ফখরুল

অ্যানি আলী খানের মরদেহ উদ্ধার