ডাকে সাড়া দিলেন না মেসি

শেষের পাতা

সামন হোসেন ,নিজনি নভোগরদ (রাশিয়া) থেকে | ২৩ জুন ২০১৮, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:৫৫
ম্যাচ শেষে সবার আগে স্টেডিয়ামের মিক্সড জোনে দেখা মিললো সার্জিও আগুয়েরার। আর্জেন্টাইন সাংবাদিকদের অনেক ডাকাডাকির পরও দাঁড়ালেন না ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফরোয়ার্ড। আগুয়েরার পথ ধরলেন ওটামেন্ডি, আকুনিয়া ও ডি মারিয়া। মাঝে এনজো পেরেজ কথা বলতে শুরু করলেও  মাথা নিচু করে মিক্সড জোন ত্যাগ করলেন লিওনেল মেসি। এক স্প্যানিশ সাংবাদিকের ডাকে তাকালেন মেসি, তবে তার তাকানোর ভঙ্গি দেখেই পরিষ্কার বোঝা যাচ্ছিল বলার কিছু নেই পাঁচবারের ব্যালন’ডি অর জয়ী এই তারকার। পেরেজ বললেন, ফুটবলে এমন হতেই পারে। স্রেফ একটা খারাপ দিন গেছে আর্জেন্টিনার। তবে ঝেড়ে কাশলেন হাভিয়ের মাসচেরানো।
কোনো প্রকার রাখডাক না রেখেই আর্জেন্টিনার টিভিতে দেয়া সাক্ষাৎকারে গোলরক্ষককে এক হাত নেন তিনি। আমেরিকার এক সাংবাদিকের কল্যাণে মাসচেরানোর কথার অনুবাদে জানা গেল গোলরক্ষক কাবায়েরোর ওপর বেজায় ক্ষিপ্ত এই ডিফেন্ডার। সাংবাদিকদের পাল্টা প্রশ্ন ছুড়ে তিনি বলেন, গোলরক্ষক এমন ভুল করলে কি জেতা যায়? নিজেদের ওপর দায় চাপাতেও ভুল করেননি ক্যারিয়ারে শেষবারের মতো বিশ্বকাপ খেলতে আসা এই আর্জেন্টাইন। ‘আমরা সত্যিই অনেক বাজে ফুটবল খেলেছি। ম্যাচের মধ্যে কোনো সমন্বয় ছিল না। আসলে আমরা যার যার কাজ ঠিকঠাক মতো করতে পারিনি। ম্যাচের ভিলেন গোলরক্ষক কাবায়েরোকে এক প্রকার আড়ালে করেই মিক্সড জোন পার করে দিলেন আর্জেন্টিনার অফিসিয়ালরা। সংবাদ সম্মেলনে নানাভাবে নিজেদের ব্যর্থতা আড়াল করতে চাইলেও মিক্সড জোনে একেবারে নিশ্চুপ ছিলেন দলের কোচ হোর্হে সাম্পাওলি। উল্টো চিত্র দেখা গেলো ক্রোয়েশিয়ান শিবিরে। যার দৃষ্টি আকর্ষণ করা হয়েছে সেই দাঁড়িয়ে সময় দিয়েছেন। ক্রোয়েশিয়ান সাংবাদিক ছাড়া কারোরই টানা দুই ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা দলটির ফুটবলারদের প্রতি আকর্ষণ ছিল না। ম্যাচে প্রথম গোল করা বেরিচ বলেন, আর্জেন্টিনা অনেক শক্তিশালী দল। তবে আমরা ওদের নিয়ে অনেক কাজ করেছি। আমরা ধরেই নিয়েছিলাম বিশ্বকাপে কিছু করতে হলে আর্জেন্টিনাকে হারাতে হবে। কোচ জ্লাতকো দালিচ দীর্ঘদিন আর্জেন্টিনাকে হারানোর ছক কষেছেন। ম্যাচে আমরা তার ফল পেয়েছি। মেসিদের হারিয়ে এখানেই থামতে চান না (দলের এই তারকা)। তিনি বলেন, ‘আমাদের প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে। এর পরের টার্গেট কোয়ার্টার ফাইনাল। সেটা নিশ্চিত করতে পারলে আমরা আমাদের পরবর্তী লক্ষ্য নির্ধারণ করবো’। মেসিকে আটকানোর পরিকল্পনা নিয়ে কোচ জ্লাতকো দালিচ বলেন, এই ম্যাচে আমি ব্যক্তিগতভাবে কাউকে ক্রেডিট দেবো না। প্রতিপক্ষের কাউকে ছোট করব না। আমরা আমাদের সেরাটা খেলেছি বলেই জিতেছি। সামনে আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে, রাত থেকে সে পরিকল্পনা শুরু করেছি।
আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে ‘ডি’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথ উন্মুক্ত আছে বাকি তিন দলের। গ্রুপের দ্বিতীয় ম্যাচে আইসল্যান্ডকে হারাতে পারলে পরবর্তী রাউন্ডে যাওয়ার পথ খুলে যাবে নাইজেরিয়ার। তখন পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ থাকবে আর্জেন্টিনারও। তবে জিতলে সুযোগ বাড়বে আইসল্যান্ডের। তখন গ্রুপের শেষ ম্যাচে কম ব্যবধানে ক্রোয়েশিয়ার কাছে হারলেও সমস্যা হবে না সাড়ে তিন লাখ জনগোষ্ঠীর দেশটির। আর জিতলে তো সমীকরণ পরিষ্কার হয়ে যাবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খালেদার গুলশান কার্যালয়ের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্নের অভিযোগ

মাদার অব হিউম্যানিটি পদক প্রদানের সিদ্ধান্ত

খালেদার সাজা স্থগিতের আবেদন

তারেকের ব্যাপারে ইসির কিছু করার নেই

আওয়ামী লীগের প্রার্থিতা এখনো চূড়ান্ত হয়নি

ভালো প্রার্থীদের জামিন না দিয়ে শুনানি বিলম্ব করা হচ্ছে

ছাত্রদল নেতার পরিবারের আর্তি

বাংলাদেশ উন্নয়নের রোল মডেল

বিবিসি’র প্রেরণাদায়ী নারীর তালিকায় সেই মা

সুষ্ঠু নির্বাচনের জন্য সব সমন্বিত পরিকল্পনা নিন

দ্বিতীয় দিনের মতো বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার, নেতাকর্মীদের ভিড়

শ্রিংলা বললেন জড়িত হওয়ার সুযোগ নেই

গণফোরামে সাবেক ১০ সেনা কর্মকর্তা

‘প্রশাসন-পুলিশের ভূমিকা পক্ষপাতমূলক নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হয়নি’

নারায়ণগঞ্জে সাত খুন মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

আমজাদ হোসেনের শারীরিক অবস্থার অবনতি