স্পেন-ইরান ম্যাচে নাটকীয়তা

নকআউট পর্বে রাশিয়া-উরুগুয়ে

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ২:৫২
দিনের প্রথম ম্যাচ শেষে বিদায় নিশ্চিত হয় আরব দেশ মরক্কোর। পরে তাদের পিছু নেয় অপর দুই অ্যারাবিয়ান দল মিশর ও সৌদি আরব। এবারের বিশ্বকাপে টানা দ্বিতীয় জয়ে নকআউট পর্ব নিশ্চিত করলো উরুগুয়ে। গতকাল সৌদি আরবের বিপক্ষে একমাত্র গোলে জয় কুড়ায় লাতিন আমেরিকান জায়ান্টরা। ৬৪ বছরে প্রথমবার বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা দুই ম্যাচে জয় দেখলো উরুগুয়ে। সর্বশেষ ১৯৫৪ বিশ্বকাপে গ্রুপে টানা দুই ম্যাচে জয় দেখেছিল তারা। এ’ গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত হয়েছে স্বাগতিক রাশিয়ারও। এতে গ্রুপ পর্ব থেকেই তল্পিতল্পা গুটালো আরব দুই দেশ মিশর ও সৌদি আরব।
গ্রুপে টানা দুই ম্যাচে সৌদি আরব ও মিশরের বিপক্ষে জয় দেখে রুশরাও। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মোহাম্মদ সালাহহীন মিশরকে ১-০ গোলে হারায় উরুগুয়ে। গতকাল দিনের অপর ম্যাচে নাটকীয়তা শেষে এশিয়ান দল ইরানের বিপক্ষে ১-০ গোলে জয় দেখে ইউরোপের ফুটবলের পাওয়ার হাউস স্পেন।
আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের শততম ম্যাচটি খেলে নিলেন লুইস সুয়াwরেজ । আর নিজের ল্যান্ডমার্ক ম্যাচকে স্মরণীয় করে রাখলেন উরুগুইয়ান এ স্ট্রাইকার। গতকাল রোস্তভ অ্যারেনায় ম্যাচের একমাত্র গোলটি পান উরুগুইয়ান সুপার স্টার লুইস সুয়ারেজ। ২৩তম মিনিটে সৌদি গোলরক্ষক মোহাম্মদ আলী ওয়াইসের ভুলে কর্নার কিক থেকে ছোট ডি বক্সে বল পেয়ে যান তিনি। কাছ থেকে নেয়া ভলিতে গোল আদায় করেন এফসি বার্সেলোনার এ স্ট্রাইকার। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে ম্যাচে বল পজিশনে এগিয়ে ছিল সৌদি আরব (৫৩%) । তবে প্রতিপক্ষ বারপোস্টে নেয়া তাদের ৮ শটের মাত্র দুটি ছিল অনটার্গেটে। আহামরী নৈপুণ্য দেখাতে পারেনি উরুগুয়েও। তাদের ১৩ শটের মাত্র তিনটি ছিল অনটার্গেটে। প্রথম ম্যাচেও সাদামাটা নৈপুণ্য দেখায় উরুগুয়ে। মিশরের বিপক্ষে ম্যাচের ৮৯তম মিনিটের একমাত্র গোলে ৩ পয়েন্ট নিশ্চিত হয় তাদের।
২০১৪’র বিশ্বকাপে দর্শকরা আত্মঘাতী গোল দেখেছিলেন সাকুল্যে পাঁচটি। এবারের বিশ্বকাপের শুরুর ১৭ ম্যাচেই দেখা গেল পাঁচটি আত্মঘাতী গোল। গতকাল সংখ্যাটা বাড়তে পারতো। উরুগুয়ের বিপক্ষে ম্যাচের ৬৫ ও ৭৯তম মিনিটে দু’বার আত্মঘাতী গোল থেকে বেঁচে যায় সৌদি আরব। পুরো ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেননি উরুগুইয়ান অপর শীর্ষ স্ট্রাইকার এডিনসন কাভানি। আর ম্যাচের ৮৬তম মিনিটে পরিষ্কার সুযোগ নষ্ট করেন ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই’র (পিএসজি) এ স্ট্রাইকার। আসরের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলের উড়ন্ত জয় কুড়ায় রাশিয়া। আর দ্বিতীয় ম্যাচে মোহাম্মদ সালাহর মিশরের বিপক্ষে ৩-১ গোলে জয় দেখে রুশরা। গ্রুপ সেরার লক্ষ্য নিয়ে শেষ ম্যাচে আগামী ২৫শে জুন সামারা অ্যারেনায় মুখোমুখি হবে রাশিয়া-উরুগুয়ে। প্রথম উরুগুইয়ান ফুটবলার হিসেবে টানা তিন বিশ্বকাপে গোলের কৃতিত্ব দেখালেন লুইস সুয়ারেজ। বিশ্বকাপে এটি ৩১ বছর বয়সী সুয়ারেজের ষষ্ঠ গোল। এতে তিনি স্পর্শ করলেন দিয়েগো ফোরলানের রেকর্ড। উরুগুয়ের জার্সি গায়ে বিশ্বকাপে এ দুই খেলোয়াড়ের চেয়ে বেশি গোল রয়েছে কেবল ক্ল্যাসিক্যাল যুগের তারকা অস্কার মিগেজের। ১৯৫০ ও ১৯৫৪ বিশ্বকাপে অংশ নেয়া মিগেজের ঝুলিতে রয়েছে ৮ গোল । ১৯৯৪’র আসরে প্রথমবার বিশ্বকাপে খেলতে দেখা যায় সৌদি আরবকে। যুক্তরাষ্ট্রে সেবার গ্রুপ পর্বে দুই জয় নিয়ে দ্বিতীয় রাউন্ডের গৌরব কুড়ায় আরবরা। তবে গত ২৪ বছরে শেষ ১২ ম্যাচের একটিতেও জয়ের দেখা পায়নি সৌদি আরব। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে শেষ দুই বিশ্বকাপের মূল পর্বে উঠতে ব্যর্থ হয় তারা। আগামী ২৫শে জুন অ্যারাবিয়ান ডার্বিতে মুখোমুখি হবে মিশর-সৌদি আরব।
হাঁফ ছাড়লো স্পেন
তালিকার শীর্ষ স্থান নিয়ে গতকাল ২০১০’র চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে মাঠে নামে ইরানিরা। আর কাজান অ্যারেনায় প্রথমার্ধের খেলায় রক্ষণাত্মক ফুটবলে দৃঢ়তা দেখায় ইরান। প্রথমার্ধে স্পেনের বল পজিশন ছিল ৮২%। তবে গোলশূন্য সমতা নিয়ে বিরতিতে যায় দু’দল। এ সময় প্রতিপক্ষ গোলপোস্টে স্প্যানিয়ার্ডদের ১০ শটের মাত্র একটি ছিল অনটার্গেটে। ইরানের পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজের কৌশলটা ছিল পরিষ্কার। টিকি টাকা (পাসিং) ফুটবলের দেশ স্পেনের বিপক্ষে ম্যাচের শুরুর ৪৫ মিনিটে ইরান দলের খেলোয়াড়দের সফল পাসের সংখ্যাটা ছিল ৪৯। বিশ্বকাপে গত ৫২ বছরে ম্যাচের প্রথমার্ধের খেলায় কোনো দলের দ্বিতীয় সর্বনি¤œ পাসের রেকর্ড এটি। এমন শীর্ষ রেকর্ডটিও ইরানের। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে ইরানি খেলেয়াড়রা বল লেনদেন করেন ৪৭ বার। গতকাল ম্যাচের ৫৪তম মিনিটে ডি বক্সের ভেতর থেকে শটে গোল আদায় করেন দিয়েগো কস্তা। চলতি আসরে এটি কস্তার তৃতীয় গোল। ম্যাচের ৬৩তম মিনিটে স্পেনের জালে বল জড়ান ইরানিরা। কিন্তু ভিএআর পর্যালোচনা শেষে অফসাইডের কারণে গোল বাতিল করেন রেফারি।
বি’ গ্রুপের প্রথম ম্যাচে ৩-৩ গোলের ড্রতে পয়েন্ট ভাগাভাগি করে পর্তুগাল ও স্পেন। অপর ম্যাচে মরক্কোর বিপক্ষে ১-০ গোলে জয়ী হয় ইরান। গ্রুপে সমান ৪ পয়েন্ট সংগ্রহ স্পেন-পর্তুগালের। ইরানের সংগ্রহ ৩ পয়েন্ট।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘খালেদা জিয়াসহ সকল নেতাকর্মীর মুক্তির দাবি করছি’

সমাবেশে যোগ দিয়েছেন বি. চৌধুরী

ডিজিটাল নিরাপত্তা আইন রিভিউয়ে পাঠাতে প্রেসিডেন্টের প্রতি সিপিজের আহ্বান

ঐক্য প্রক্রিয়ার সমাবেশ শুরু

ডিজিটাল নিরাপত্তা আইন মৌলিক অধিকার পরিপন্থি: সুজন

ইরানে সামরিক কুচকাওয়াজে গুলি, বহু হতাহত (ভিডিও)

প্রতিমা ভাংচুর করায় ইউপি সদস্য আটক

সাকা চৌধুরীর কবরের নাম ফলক উপড়ে ফেলেছে ছাত্রলীগ

কুষ্টিয়ায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু

পেট্রোল বোমাসহ ৫ শিবিরকর্মী আটক

বরিশালের উজিরপুরে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা

এবার সড়কপথে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা

ঐক্যের সমাবেশে বিএনপি নেতারা

নাটোরে গ্রেনেড উদ্ধার

যশোরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

বন্দুক তাক করে থাকলে বিদেশে গিয়ে লিখবেন ছাড়া কি গণভবনে বসে লিখবেন ?