ঢাকায় ৩ ব্রাজিলীয় সাংবাদিক

এত সমর্থক দুনিয়ার কোথাও দেখিনি

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার | ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৫৮
বাংলাদেশে ব্রাজিল সমর্থকদের ফুটবল উন্মাদনা দেখতে এসেছেন রিও ডি জেনেরিও’র তিন সাংবাদিক। তারা ঘুরে বেড়িয়েছেন ঢাকাসহ দেশের বিভিন্ন শহর ও জেলায়। আগামী ২৪শে জুন পর্যন্ত তারা বাংলাদেশের আরো কয়েকটি এলাকা ঘুরবেন। সফরের মাঝপথে রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ব্রাজিলিয়ান ওই তিন সাংবাদিক তাদের বাংলাদেশ সফরের অভিজ্ঞতা বিনিময় করেছেন স্থানীয় সাংবাদিকদের সঙ্গে। গতকাল বিকালে ওয়েস্টিন হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ব্রাজিলের জাতীয় টিভি গ্লোবো’র ওই তিন সাংবাদিক বলেন- আমরা পৃথিবীর অনেক দেশ ঘুরেছি। কিন্তু ব্রাজিলের এত সমর্থক আর কোথাও দেখিনি।
তারা বলেন, ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন এলাকায় ব্রাজিলের প্রতি মানুষের বিপুল সমর্থন আর উন্মাদনা দেখে মনেই হয়নি আমরা ভিন দেশে আছি। গ্লোবো টিভির প্রযোজক ইগোর আব্রেউ, রিপোর্টার ক্লেটন কনজারভানি এবং ক্যামেরাপারসন মিকায়েল বেনটো গত ১৫ই জুন থেকে বাংলাদেশে রয়েছেন। তারা বাংলাদেশের ফুটবল উন্মাদনা বিশেষ করে ব্রাজিল ভক্তদের নিয়ে বিভিন্ন ডকুমেন্টারি তৈরি করছেন। যা আগামী রোববার থেকে প্রচার করা হবে। পর্তুগীজ ভাষায় প্রচারিত ওই গ্লোবো টিভির ৩ কোটি দর্শক ওই ডকুমেন্টারি উপভোগের সুযোগ পাবেন জানিয়ে রিপোর্টার ক্লেটন কনজারভানি বলেন- খুব কম ব্রাজিলিয়ানই বাংলাদেশের ফুটবল উন্মাদনার কথা জানেন। এখানকার ব্রাজিল ভক্তদের বিষয়েও তারা খুব একটা অবহিত নন। তাই আমরা এবারই প্রথম বাংলাদেশের ব্রাজিল প্রেমের বিষয়ে আমাদের দর্শকদের দেখানোর উদ্যোগ নিয়েছি। এ জন্য পুরো টিম নিয়ে এসেছি। আমরা আশা করছি, এখন পর্যন্ত যেসব ডকুমেন্টারি তৈরি করেছি, যা প্রচার শুরু হচ্ছে- তাতে ব্রাজিলিয়ানরা বাংলাদেশকে আরো ভালোভাবে চেনার এবং বুঝার সুযোগ পাবেন।
সংবাদ সম্মেলনে ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি অলিভেইরা জুনিয়র জানান, বিশ্বকাপের পরপরই তার দেশের কিংবদন্তি ফুটবলার জিকো বাংলাদেশ সফরে আসবেন। সাবেক ব্রাজিলিয়ান কোচ ও ফুটবলার আর্থার এনথোনেস কইমব্রা জিকো’র সফরে বাংলাদেশের ফুটবল উন্নয়নে ব্রাজিল কি সহযোগিতা দিতে পারে তা নিয়ে আলোচনা হবে। ক্রীড়া ক্ষেত্রে বিদ্যমান দুই দেশের সম্পর্ককে আরো (ফুটবল ডিপ্লোমেসি) শক্তিশালী করতে সুনির্দিষ্টভাবে ব্রাসিলিয়ার তরফে ঢাকাকে সহযোগিতার কোনো প্রস্তাব দেয়া হয়েছে কিনা- জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, না, আমরা এখনো কোনো প্রস্তাব দেয়নি। তবে এ নিয়ে সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। আমরা কিছু একটা করতে চাই। আগামী ২৩শে জুন সফররত গ্লোবো টিভির তিন সাংবাদিক বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সঙ্গে দেখা করবেন বলেও জানানো হয়। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন- শুধু জিকোই নয়, ব্রাজিলের আরো অনেক তারকা ফুটবলারকে আমরা বাংলাদেশে নিয়ে আসতে চাই। অনেকের সঙ্গে কথা হয়েছে, হচ্ছে। অনেকের নাম আমাদের মনে আসছে। কিন্তু আপাতত এটুকুই জানাতে চাই যে- বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই বাংলাদেশে আসার জন্য জিকো সময় বের করেছেন। তিনি আসছেন। জিকোর সফর হবে এখানকার সম্ভাবনাময় তরুণ ফুটবলারদের সঙ্গে ফুটবলের সম্পর্ককে আরো ঘনিষ্ঠ করার সূচনা। রাষ্ট্রদূত বলেন- বাংলাদেশে একটি ফুটবল একাডেমি প্রতিষ্ঠায় ব্রাজিলের সহযোগিতা দেয়ার বিষয়েও আলোচনা হবে।
এদিকে ব্রাজিল দূতাবাস জানিয়েছে, ঢাকা সফররত ব্রাজিলের তিন সাংবাদিক আগামী কাল (২২শে জুন) নারায়ণগঞ্জের আলোচিত ব্রাজিল বাড়ি পরিদর্শনে যাবেন। সেখানেই তারা ব্রাজিল-কোস্টারিকার খেলা উপভোগ করবেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নিজেকে আমি বন্দী রাখতে চাই না’

রাজশাহীতে ক্রমশ ঘোলাটে হচ্ছে পরিবেশ

শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

কুষ্টিয়ায় মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগের হামলা

আইএসআই আমাকে প্রধান বিচারপতি বানাতে চেয়েছিল

সুষ্ঠু নির্বাচন নিয়ে সরোয়ারের শঙ্কা

ঢাবিতে সমাবেশ ছাত্রলীগের মারধর

আইটিইউ নির্বাচনে জয় চায় বাংলাদেশ

শিল্পনগরীর বেহালদশা, রপ্তানিতে পিছিয়ে পড়ছে চামড়া শিল্প

যুক্তরাষ্ট্রে বেক্সিমকো ফার্মার চতুর্থ ওষুধ রপ্তানি শুরু

জন্মদিনের পার্টির কথা বলে ডেকে তরুণীকে গণধর্ষণ

তিন সিটিতে প্রচারণায় বিএনপির কেন্দ্রীয় নেতারা

খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

মাহমুদুর রহমানের ওপর হামলার ঘটনায় নিন্দা ঢাবি শিক্ষকদের

মাহমুদুর রহমানকে নিরাপত্তা দিতে আসেনি পুলিশ: ফখরুল

অ্যানি আলী খানের মরদেহ উদ্ধার