আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচটি হবে জটিল

খেলা

| ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার
রাশিয়া বিশ্বকাপের প্রথমপর্বে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়ার ম্যাচটি জটিল হবে বলে মনে করেন বাংলাদেশ ফুটবল দলের সাবেক অধিনায়ক ও গোলরক্ষক আমিনুল হক। বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য ম্যাচটির সম্ভাব্য ফলাফল নিয়ে ধারণা ব্যক্ত করতে গিয়ে তিনি বলেন, আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচটি আর্জেন্টিনার জন্য টাফ হবে। ফেভারিট আর্জেন্টিনা মুখোমুখি হবে উজ্জীবিত ক্রোয়েশিয়ার। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র করার কারণে মানসিক চাপের মধ্যে থাকবে আলবিসিলেসেন্তেরা। তাদের সামনে জয় ছাড়া অন্য কোনো বিকল্প নেই। এজন্য তারা অলআউট খেলবে।
আর এ অলআউট খেলতে গেলেই ভুল করার আশঙ্কা তৈরি হয়। ভুলে গেলে চলবে না, রোমেরোর মতো আর কোনো কিপার নেই আর্জেন্টিনায়। অন্যদিকে প্রথম ম্যাচে শক্তিশালী নাইজেরিয়ার বিপক্ষে জয় পাওয়া ক্রোয়েশিয়া থাকবে উজ্জীবিত। দ্বিতীয় পর্বে যেতে তারা চেষ্টা করবে একটি পয়েন্ট অর্জনের। মানসিকভাবে ও শারীরিকভাবে টপ একটি দল ক্রোয়েশিয়া স্বাভাবিকভাবেই ভালো অবস্থায় থাকবে। তারা কাউন্টার অ্যাটাকে খেলতে পারে। ম্যাচটির টোটাল ফলাফল নির্ভর করবে আর্জেন্টিনার আক্রমণভাগের ওপর। ক্রোয়েশিয়ার ডিফেন্স শক্তিশালী এবং তারা লিওনেল মেসিকে আটকে রাখতে চেষ্টা করবে। নিজের ওপর প্রতিপক্ষের কড়া নজরদারির কারণে কৌশল হিসেবে একটু পেছনে থেকে খেলতে পারে মেসি। সেক্ষেত্রে আগুয়েরা ও ডি মারিয়া বা আক্রমণভাগকে সুযোগ তৈরি করে নিতে হবে। আর্জেন্টিনার আক্রমণভাগ সুযোগ তৈরি করতে না পারলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারে। অন্যদিকে এশিয়ার দেশ ইরান প্রথম ম্যাচে জয় পেয়েছিল। এখন তাদের টার্গেট থাকবে স্পেনকে রুখে দেয়া। স্পেনের কাছে একটি পয়েন্ট আদায় করতে পারলেই তারা দ্বিতীয় রাউন্ডের দিকে এগিয়ে যাবে। ফলে ইরান ডিফেন্সিভ খেলতে পারে। উজ্জীবিত ইরানের বিপরীতে বড় দল হলেও প্রথম ম্যাচের ড্রয়ের কারণে মানসিকভাবে পিছিয়ে থাকবে স্পেন। কিন্তু দলটি তাদের টিকিটাকার স্বাভাবিক খেলা থেকে বের হবার সম্ভাবনা কম।
এশিয়ার দেশ জাপানের খুবই উচ্ছ্বসিত নিজের সময় এশিয়ার অন্যতম সেরা গোলকিপার আমিনুল। তিনি বলেন, যোগ্যতর দল হিসেবে জয় নিয়ে মাঠ ছেড়েছে জাপান। এশিয়ার অন্যতম শক্তিশালী দল জাপানের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। ব্যালেন্সড এ দলটি প্রথম ম্যাচেই এশিয়াবাসীকে আনন্দ দিয়েছে, আশাবাদী করেছে। অন্যদিকে ম্যাচের তিন মিনিটের মাথায় লালকার্ড দেখেছেন কলম্বিয়ার ডিফেন্সিভ মিডফিল্ডার সানচেজ। বিশ্বকাপের মতো ম্যাচে পুরো সময় ১০ জন নিয়ে খেলা সত্যিই টাফ। কলম্বিয়াও লড়াই করেছে। আমিনুলের বিশ্লেষণে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ’র দল মিশরের খেলাটি ছিল গতিময়। তিনি বলেন, প্রথম ম্যাচে সৌদি আরবকে যে গতি ও স্ট্যান্ট দিয়ে পরাজিত করেছে রাশিয়া, দ্বিতীয় ম্যাচেও তার রেশ ছিল। অন্য দশটা ম্যাচের চেয়ে এ ম্যাচে ৫-৭ কিলোমিটার বেশি রান করেছে খেলোয়াড়রা। প্রথম অর্ধের হাড্ডাহাড্ডি লড়াই ছিল উপভোগ্য। কিন্তু মিশর অলআউট খেলতে গিয়ে রক্ষণ অরক্ষিত করেছে এবং ম্যাচ থেকে ছিটকে পড়েছে। রাশিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার গ্লোবিন ভালো খেলেছে। রাশিয়ার দুইটি গোল ছিল অসাধারণ। অন্যদিকে সদ্য ইনজুরি থেকে ফিরে আসা মোহাম্মদ সালাহ প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেনি। রাশিয়ান ডিফেন্ডাররা যেমন তাকে তার ন্যাচারাল খেলার সুযোগ দেয়নি, তেমনি কার্যকর সাপোর্ট পাননি সতীর্থদের। অন্যদিকে পোল্যান্ডের খেলা আশাহত করেছে আমিনুলকে। তিনি বলেন, লেওয়ানদস্কির মতো দুর্দান্ত স্ট্রাইকার থাকার পরও তাদের খেলা হতাশ করেছে। অন্যদিকে সেনেগালের টিম কম্বিনেশন ছিল দারুণ। তাদের ডিফেন্স লাইন ও ফিনিশিং ভালো। সেনেগাল ভালো করবে। পর্তুগাল-মরক্কোর ম্যাচে পর্তুগাল ১-০ গোলে বিজয়ী হলেও মরক্কোর লড়াইকে বড় করে দেখছেন আমিনুল। তিনি বলেন, পর্তুগাল প্রথম ম্যাচে স্পেনের সঙ্গে ড্র করাতে অনেকটা নির্ভার ছিল। রোনালদো প্রথম কয়েক মিনিটের মধ্যেই সুন্দর একটি গোল করে দলকে এগিয়ে নিয়েছে। অন্যদিকে প্রথম ম্যাচ হারা মরক্কো লড়াই করেছে। তাদের আক্রমণভাগের ফিনিশিং ভালো না হওয়ায় গোল বের করতে পারেনি।
বাংলাদেশ দলের সাবেক এ অধিনায়ক মনে করেন ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচে ডেনিশরা এগিয়ে থাকবে। ফ্রান্সের সামনে পেরুর দাঁড়ানো হবে কঠিন। অন্যদিকে সৌদি আরবের বিপক্ষে উরুগুয়ের ম্যাচটি হতে পারে একতরফা।                    অনুলিখন: কাফি কামাল

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নিজেকে আমি বন্দী রাখতে চাই না’

রাজশাহীতে ক্রমশ ঘোলাটে হচ্ছে পরিবেশ

শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

কুষ্টিয়ায় মাহমুদুর রহমানের ওপর ছাত্রলীগের হামলা

আইএসআই আমাকে প্রধান বিচারপতি বানাতে চেয়েছিল

সুষ্ঠু নির্বাচন নিয়ে সরোয়ারের শঙ্কা

ঢাবিতে সমাবেশ ছাত্রলীগের মারধর

আইটিইউ নির্বাচনে জয় চায় বাংলাদেশ

শিল্পনগরীর বেহালদশা, রপ্তানিতে পিছিয়ে পড়ছে চামড়া শিল্প

যুক্তরাষ্ট্রে বেক্সিমকো ফার্মার চতুর্থ ওষুধ রপ্তানি শুরু

জন্মদিনের পার্টির কথা বলে ডেকে তরুণীকে গণধর্ষণ

তিন সিটিতে প্রচারণায় বিএনপির কেন্দ্রীয় নেতারা

খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

মাহমুদুর রহমানের ওপর হামলার ঘটনায় নিন্দা ঢাবি শিক্ষকদের

মাহমুদুর রহমানকে নিরাপত্তা দিতে আসেনি পুলিশ: ফখরুল

অ্যানি আলী খানের মরদেহ উদ্ধার