রাসিক নির্বাচন

লিটন-বুলবুলের পক্ষে মনোনয়ন উত্তোলন

শেষের পাতা

স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে | ২১ জুন ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:২৪
রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগ সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন এবং বর্তমান মেয়র মহানগর বিএনপি সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে দলীয় মনোনয়ন সংগ্রহ করা    হয়েছে। গতকাল সকালে দুই দলের দুই প্রার্থীর পক্ষে পৃথকভাবে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করা হয়।
সকাল ১১টার দিকে এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার এবং মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে বিএনপির দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার মানবজমিনকে জানান, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছ থেকে এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে তিনি মনোনয়নপত্র উত্তোলন করেন। এ সময় সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নওশের আলী, সাম্যবাদী দলের মহানগর সাধারণ সম্পাদক মাসুদ রানা, মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ওমর শরীফ রাজিব, উপ-প্রচার সম্পদক মীর ইশতিয়াক আহমেদ লিমন প্রমুখ উপস্থিত ছিলেন।
ডাবলু সরকার জানান, তারা দলীয় মনোনয়নপত্র উত্তোলন করার পর সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ ধানমন্ডির ৩/এ সড়কে দলীয় কার্যালয়ে দুপুর ১২টায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপের কাছে তা জমা দেয়া হয়।
মহানগর বিএনপি সভাপতি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল মানবজমিনকে জানান, রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর হাত থেকে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন রাজশাহী বিভাগের সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু। তিনি বর্তমানে রাজশাহীতে অবস্থান করছেন। আজ বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেয়া হবে। ওইদিন ঢাকায় যাবেন এবং শুক্রবার তিনি মনোনয়ন বোর্ডের সভায় উপস্থিত থাকবেন।
রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান জানান, দলীয় মনোনয়নপত্র দলের কাছে জমা  দেয়ার পর দল তাদের প্রার্থী নিশ্চিত করে সনদ দেবে। এতে নির্বাচনের জন্য ওই প্রার্থীর দলীয় প্রতীক বরাদ্দ হবে। এরপর প্রার্থীকে আবার জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনে অংশ নেয়ার মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে।
সেটি জমা দেয়ার সময় দল থেকে পাওয়া সনদ সংযুক্ত করতে হবে। এরপরই দলীয় প্রার্থী হিসেবে দলীয় প্রতীকে নির্বাচন করবেন।
সূত্র মতে, ১৯৯৪ সালে রাজশাহী পৌরসভা থেকে সিটি করপোরেশনে রূপ নেয়ার পর প্রথম ভোট হয়। সেবার জয়ী হয়েছিলেন বিএনপি নেতা মিজানুর রহমান মিনু। ২০০২ সালের নির্বাচনেও জয় পান তিনি। দীর্ঘ ১৭ বছর তিনি মেয়রের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে মিজানুর রহমান মিনু কারাগারে থাকায় বাঘ প্রতীক নিয়ে ভোটের ময়দানে নামেন বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুল। ওই নির্বাচনে ১৪ দলের প্রার্থী আওয়ামী লীগ নেতা এএইচএম খায়রুজ্জামান লিটন জয়ী হন। তবে ২০১৩ সালে প্রায় ৫০ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী হয়ে আবারো নগরপিতার আসন ফিরে পায় বিএনপি। মেয়রের চেয়ারে বসেন বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুল। এবারো পুরোন দুই প্রতিদ্বন্দ্বী ভোটের মাঠে নামছেন। নতুনত্ব বলতে লড়াইটা হচ্ছে দলীয় প্রতীক নৌকা ও ধানের শীষে।
রাজশাহী সিটিতে মোট ওয়ার্ডের সংখ্যা ৩০টি। এছাড়া ১০টি সংরক্ষিত নারী ওয়ার্ডে ভোট হচ্ছে। ভোটার সংখ্যা মোট তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৫৬ হাজার ৮৫ জন এবং নারী ভোটার এক লাখ ৬২ হাজার ৫৩ জন। ভোটকেন্দ্রের সংখ্যা ১৩৭টি।
এইপর্যন্ত ৩০টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিতে ১৫৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরমধ্যে কাউন্সিলর পদের প্রার্থী রয়েছেন ১১৪ জন এবং সংরক্ষিত নারী ওয়ার্ডে কাউন্সিলর পদের প্রার্থী রয়েছেন ৪৪ জন। বুধবার ১৮ জন কাউন্সিলর ও ৬ জন নারী কাউন্সিলর পদ প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেন। ছুটির দিনসহ প্রতিদিনই সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হচ্ছে।
আগামী ১লা ও ২রা জুলাই রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন আগামী ৯ই জুলাই। আর ৩০শে জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সশস্ত্র বাহিনী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কারওয়ান বাজারে আগুন

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

ঝিনাইদহে জঙ্গি অভিযান, গ্রেপ্তার ১

‘অস্তিত্ব সংকটে আছি আমরা’

পাবনায় দুই পক্ষের সংঘর্ষে নিহত ১

ট্রাক্টরের চাপায় ছাত্রলীগ নেতা নিহত

ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে বোমা হামলা, নিহত ৪৩

গণভবনে এরশাদ-বি. চৌধুরী

৬৪ জেলায় মেনটর নিয়োগ পরে বাতিল

প্রার্থী তালিকায় বড় পরিবর্তনের সম্ভাবনা কম

আমাদের নির্বাচনের দিনটি চুরি-ডাকাতির দিন হয়ে গেছে

সচিব, ডিএমপি কমিশনারের বিরুদ্ধে ব্যবস্থা দাবি

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

রফিকুল ইসলাম মিয়া গ্রেপ্তার

এতোগুলি মানুষের স্বাধীনতাকে ভালোবাসাই আশার জায়গা