আশঙ্কাই সত্যি হলো

বিনোদন

বিনোদন ডেস্ক | ১৯ জুন ২০১৮, মঙ্গলবার
আশঙ্কাই সত্যি হলো। কোনো জল্পনা নয়, এবার অভিনেতা ইরফান খান নিজেই  জানালেন তিনি ক্যানসারে আক্রান্ত। সম্প্রতি ভারতের টাইমস অব ইন্ডিয়াকে  দীর্ঘ এক চিঠি লেখেন তিনি। সেখানে অকপটে ইরফান জানান, হাই-গ্রেড নিউরোএন্ডোক্রিন ক্যানসারই হয়েছে তার। নিজের মনের কথা জানাতে গিয়ে ইরফান বলেন,
‘অনেকদিনই হলো হাই-গ্রেড নিউরোএন্ডোক্রিন ক্যানসারের চিকিৎসা চলছে। এই শব্দটি আমার ভোকাবুলারিতে নতুন। রোগটিও এতটাই বিরল যে, এর কোনো নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি নেই বলেই জানলাম। আমি একটা ট্রায়াল অ্যান্ড এরর গেম-এর অংশ।
অথচ ছিলাম অন্য খেলায়। গতির ট্রেরে সওয়ার ছিলাম। স্বপ্ন ছিল, পরিকল্পনা ছিল, আশা, লক্ষ্য- তাতেই মগ্ন ছিলাম। হঠাৎ কাঁধে কেউ টোকা মারল। হাতটি টিকিট পরীক্ষকের ছিল। জানাল, তোমার স্টেশন এসে গিয়েছে। দয়া করে নেমে যাও। আমি তো অবাক! না, না আমার গন্তব্য আসেনি তো! কিন্তু সেটাই স্টেশন ছিল। আর এমনটাই কখনও কখনও হয়। দুঃখের সময় আমায় অনুভব করালো, আদতে আমরা সমুদ্রের টেউয়ের তালে ভেসে চলা একটা কর্কের মতো। অথচ আমরা জীবনকে কীভাবে নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। ছেলেকে স্বান্তনা দিয়েছিলাম। কিন্তু হাসপাতালে গিয়ে আমারও ভয় লেগেছিল। বিপদের সময় নিজের থেকে কেবল একটাই আশা রাখার চেষ্টা করেছিলাম। চেয়েছিলাম পায়ের মাটি শক্ত রাখতে। ভয় যেন আমায় ছুঁতে না পারে। তারপর যন্ত্রণাকে যখন প্রত্যক্ষ করলাম, কোনো স্বান্তনা, প্রেরণাই যেন কাজ করছিল না। ঈশ্বরের থেকেও বড় হয়ে উঠেছিল ওই যন্ত্রণা। কিছু কাজ করছিল না। আমার হাসপাতালের উলটো দিকেই ছিল ক্রিকেটের মক্কা লর্ডস। আমার স্বপ্নের মক্কা। এত কষ্টের মধ্যেও একটা উপলব্ধি হতে শুরু করলো। জীবন ও মৃত্যুর মাঝে কেবল এই একটা রাস্তার পার্থক্য। প্রথমবার বুঝতে পারলাম মুক্তির আনন্দ। যেন জীবনকে সঠিক অর্থে চিনতে পারলাম। হেরে গেলে চলবে না। কিছুতেই চলবে না। লড়তে হবে।’ নিজের অসুস্থতার কথা নিজেই জানিয়েছিলেন ইরফান। তবে প্রথমটায় ধোঁয়াশা  রেখেছিলেন। তখনই ক্যানসারের জল্পনা ছড়িয়েছিল। কিন্তু অল্প সময়ে ইরফানই জানান, নিউরোএন্ডোক্রিন টিউমারে আক্রান্ত তিনি। তখনও আশা ছিল মনে। তা হয়তো ম্যালিগন্যান্ট হবে না। সকলের শুভেচ্ছা নিয়ে লন্ডনে উড়ে গিয়েছিলেন অভিনেতা। কিন্তু ক্যানসার যে সত্যি থাবা বসিয়েছে অভিনেতার শরীরে, তা এতদিনে স্পষ্ট হলো।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বার্ন ইউনিটে প্রধানমন্ত্রী

খালেদা জিয়াকে কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হচ্ছে

গণশুনানির রিপোর্ট প্রকাশ করবে ঐক্যফ্রন্ট

যে কৌশলে ব্যাংকের টাকা হাতিয়ে নিতো ওরা

কয়েক সেকেন্ডে ঘিরে ফেলে ‘আগুনের সুনামি’

দগ্ধ ৯ জনই আইসিইউতে

মাকে বলেছিলেন ফিরতে দেরি হবে

শপথ নেবেন মোকাব্বির খান

মৌলভীবাজারে একটি আলোচিত বিয়ে

অষ্টম শ্রেণি পাস ওসি দিচ্ছেন এসএসসি পরীক্ষা

ফোন দেয়া হলো না নুরুজ্জামানের

এমন ভয়াল দৃশ্য আর দেখতে চান না বাসিন্দারা

মেয়রের নেতৃত্বে পুরান ঢাকার কেমিক্যাল মজুত সরানো শুরু

সোনাগাজীতে মা-মেয়ের আর্তনাদ

নোয়াখালীতে ১৭ জনের দাফন সম্পন্ন এখনো নিখোঁজ ৩১

তিন মিনিট দেরি করায় তোপের মুখে জাপানের মন্ত্রী