কুশিয়ারা নদীর বাঁধ ভেঙ্গে ২৫ গ্রাম প্লাবিত

অনলাইন

মৌলভীবাজার প্রতিনিধি | ১৯ জুন ২০১৮, মঙ্গলবার, ৪:০৩ | সর্বশেষ আপডেট: ৭:১৬
এবার ভেঙ্গেছে কুশিয়ারা নদীর বাঁধ। সকাল থেকে পানি প্রবেশ করছে রাজনগরের উত্তরভাগ ইউনিয়নে। মনু ডাইকের উত্তরভাগ ইউনিয়নের হলদিগুল (কালাইগুল) এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে এই ভাঙ্গন দেখা দেয় আজ ভোর বেলা। এই পানি প্রবেশ অব্যাহত থাকায় উত্তরভাগ, মুন্সিবাজার ইউনিয়নের ২০/২৫ গ্রাম প্লাবিত হয়ে পড়েছে।
এদিকে খবর পাওযার সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর একটি টিম, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত হয়ে এই ভাঙ্গন মেরামতের প্রাথমিক কাজ শুরু করেছেন। বস্তায় ভরা হচ্ছে মাটি, বাঁশ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করা হচ্ছে। এদিকে উত্তরভাগ ইউপি চেয়ারম্যান শাহ শাহিদুজ্জামান ছালিক সাংবাদিকদের জানান, এই ভাঙ্গনের কারণে ইতোমধ্যে ২০/২৫ গ্রাম প্লাবিত হয়ে পড়েছে। সময় বাড়ার সঙ্গে আরো বাড়বে।
পানি উন্নয়ন বোর্ড ও অন্যান্য সূত্র থেকে জানা যায়, মনুনদীর উৎস মুখে পানি (ভারত থেকে নেমে আসা পানি) বৃদ্ধির কারণে সেখান থেকে নেমে আসা পানি ও বৃষ্টিপাত মিলে গত সপ্তাহের শুরু থেকে মনু কুশিয়ারা ও ধলাই নদীতে পানি বৃদ্ধি পায়। গত ১২ জুন রাত থেকে মনু ও ধলাই নদীর বন্যা প্রতিরক্ষা বাঁধের অন্তত (মনু প্রতিরক্ষা বাঁধে ১২, ধলাই বাঁধে ৬, কুশিয়ারা ১) ১৯ টি স্থানে ভাঙ্গনের ফলে জেলার কুলাউড়া, কমলগঞ্জ, রাজনগর উপজেলা, মৌলভীবাজার শহর ও সদর উপজেলা আংশিক বন্যা কবলিত হয়ে পড়ে। এখনো শহরের বড়হাট এলাকাসহ পশ্চিম অংশের কিছু স্থান থেকে বন্যার পানি নামেনি।
মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী মুখলেছুর রহমান মুঠোফোনে জানিয়েছেন, ভোর বেলা হলদিগুল নামক স্থানে এই ভাঙ্গন দেখা দেয়। ২৫/৩০ ফুটের এ ভাঙ্গনটি মেরামত করার জন্য ইতিমধ্যে কাজ শুরু হয়েছে। সেনাবাহিনী, পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব লোক জনপ্রতিনিধিদের সহযোগিতায় ভাঙ্গনটি মেরামতের চেষ্টা অব্যাহত আছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কিশোরিদের বাল্যবিবাহ না করার শপথ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৯ নারী এমপি

৫৫ দিন ধরে বেডরুমে মায়ের মৃতদেহ লুকিয়ে রেখে ধরা পড়ল মেয়ে

ঘুম থেকে দেরি করে উঠলে কি হয়?

ভারত-পাকিস্তান উত্তেজনা তুঙ্গে, যুদ্ধের আশঙ্কা

কেজির দরে প্রাথমিকের বই

৪৭ বছর পর ক্ষমা চাওয়ার বিষয় কেনো এলো?

শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন

সৌদি ক্রাউন প্রিন্সের পাকিস্তান সফর বিলম্বিত

আজিমপুর-ধানমন্ডি-মোহাম্মদপুর-মিরপুরে ২৪ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ

সি জিনপিংয়ের বৈশ্বিক স্বপ্নে বাধা

ইয়াবা ও অস্ত্র জমা দিয়ে ১০২ মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ

নাটোরে অগ্নিকান্ডে সর্বশান্ত দিনমজুর

রূপপুর প্রকল্পে বিদ্যুৎস্পৃষ্টে রাশিয়ান নাগরিকের মৃত্যু

‘মিয়ানমার বাংলাদেশের সার্বভৌমত্বের ওপরে আঘাত করেছে’

কবি আল মাহমুদের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক