আমেরিকান জোটকে ভোট দিয়েছে বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৫ জুন ২০১৮, শুক্রবার
দুই দেশের আয়োজনে প্রথমবারের মতো বিশ্বকাপ দেখা গেছে ২০০২ সালে। সেবার জাপান-দক্ষিণ কোরিয়া মিলে বিশ্বকাপের আয়োজন করে চমকে দিয়েছিল সবাইকে। এরপরই ফিফা বলেছিল, এমন যৌথ আয়োজনে বিশ্বকাপ আর নয়। কিন্তু সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে ফিফা। বিশ্বকাপের দল বাড়াতেই তিন দেশের বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ‘ইউনাইটেড বিটু’এর বাক্সে পড়েছে বাংলাদেশের ভোট, তারাই যৌথভাবে পেয়েছে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব। এই জোটের তিনটি দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। গতকাল মস্কোয় ফিফার ৬৮তম কংগ্রেস অধিবেশনে মরক্কোকে ৬৯ ভোটের ব্যবধানে হারিয়েছে এই জোট।
সেখানে তাদের পক্ষে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের দুই সহসভাপতি কাজী নাবিল আহমেদ ও মহিউদ্দিন আহমেদ মহি।
ফিফা সদস্য হিসেবে মোট ২১৩টি দেশ থাকলেও বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ বাছাইয়ের ভোট দিতে পারে শুধুমাত্র ২০০টি দেশ। ২০০ ভোটের ১৩৪টিই পড়ে আমেরিকা, মেক্সিকো আর কানাডার বাক্সে। বাকি ৬৬ ভোটের ৬৫টি পড়ে আফ্রিকান দেশ মরক্কোর বাক্সে। এ নিয়ে টানা পঞ্চম বারের মতো বিশ্বকাপ আয়োজনের ভোটাভুটিতে হার মানলো মরোক্কো। একমাত্র দেশ হিসেবে টোগো কোনো পক্ষেই ভোট দেয়নি। অর্থাৎ ৬৭ শতাংশ ভোট পেয়ে মরক্কোকে হারিয়ে দেয় উত্তর আমেরিকার তিন দেশের যৌথ কনসোর্টিয়াম। ৩ দেশে মোট ২৬টি স্টেডিয়ামে সংস্কার কাজ ইতোমধ্যেই শুরু হয়ে গেছে বিশ্বকাপকে সামনে রেখে। যেখানে মেক্সিকো আর কানাডার ৩টি করে ৬টি স্টেডিয়াম এবং বাকি ১৮টি স্টেডিয়াম যুক্তরাষ্ট্রে। ২০২৬ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে যুক্তরাষ্ট্রের ডালাস, লস এঞ্জেলেস অথবা নিউইয়র্কে।
২০২৬ বিশ্বকাপে প্রথমবারের মতো ৪৮টি দল অংশ নেবে। ম্যাচসংখ্যা ৮০টি যার মধ্যে ফাইনালসহ মোট ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। ১০টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে কানাডা ও মেক্সিকোতে। এই তিন দেশের মধ্যে কানাডা কখনো বিশ্বকাপের আয়োজন করেনি। ১৯৯৪ সালে সর্বশেষ বিশ্বকাপের আয়োজক হয়েছিল যুক্তরাষ্ট্র। মেক্সিকো ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের আয়োজক দেশ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোটের সেই একই চিত্র

মার্কিন মানবাধিকার রিপোর্ট প্রত্যাখ্যান

২৭ বছরেও ক্ষতিপূরণ পায়নি সাংবাদিক মন্টুর পরিবার

‘হামলাকারীর প্রতি ক্ষোভ নেই’

ভোটের রাজনীতি ধ্বংস করে গিয়েছিল জিয়া

ফের ডাকসু নির্বাচনের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ, অবস্থান

দুঃসহ স্মৃতি ভুলতে চায় ওরা

সৃজিত-মিথিলার প্রেম, বিয়ে নিয়ে জল্পনা

অপরাধ চক্রে ২ বিমানবালা

জাহালমকে নিয়ে সিনেমায় দুদকের ‘না’

নির্বাচন পদ্ধতির সংস্কার প্রয়োজন

এবার নেদারল্যান্ডসে বন্দুকধারীর হামলা, নিহত ৩

এখনো ২৮% পোশাক কারখানায় বৈদ্যুতিক নিরাপত্তায় ত্রুটি

নেদারল্যান্ডসে হামলাকারীর পরিচয় প্রকাশ

ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের তালিকা প্রকাশ

নবীগঞ্জে অপহরণ ও মুক্তিপণ দাবির অভিযোগ