১০ দামি কোচ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:৪৭
অপেক্ষার পালা শেষ হচ্ছে আজ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় রাশিয়ায় পর্দা উঠছে ২১তম ফুটবল বিশ্বকাপের। ইতোমধ্যে বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করে ফেলেছেন ৩২ দলের কোচেরা। এখন ব্যস্ত তারা চূড়ান্ত পরিকল্পনায়। ফুটবল দলের সাফল্যে কোচের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এমনকি ম্যাচ চলাকালীন ডাগ আউট থেকেও দলের রণ-পরিকল্পনা ঠিক করে দেন তারা। আসুন জেনে নেয়া যাক এবারের বিশ্বকাপে দামি ১০ কোচদের সম্পর্কে।
জোয়াকিম লো (জার্মানি)
এবারের বিশ্বকাপে সবচেয়ে দামি কোচ জার্মানির জোয়াকিম লো। খেলোয়াড়ি জীবনে মিডফিল্ডার থাকা ৫৮ বছর বয়সী লো-র বার্ষিক বেতন ৩.৮৫ মিলিয়ন ইউরো।
২০০৬-এ জার্মানির জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পান লো। তার অধীনেই ২০১৪’র ব্রাজিল বিশ্বকাপে শিরোপা জেতে জার্মানি। গত মাসে তার সঙ্গে চার বছরের চুক্তি নবায়ন করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন।
লিওনার্দো বাচ্চি তিতে (ব্রাজিল)
দামি কোচের তালিকায় এরপরই রয়েছেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের কোচ লিওনার্দো বাচ্চি তিতে। তার বার্ষিক বেতন ৩.৫ মিলিয়ন ইউরো। ২০১৬তে ব্রাজিল জাতীয় দলের দায়িত্ব নেন ৫৭ বছর বয়সী তিতে। তার হাত ধরেই ছন্নছাড়া ব্রাজিল গত দুই বছর ধরে দুর্দান্ত খেলছে। গত বছর বাছাইপর্বে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সবার আগে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে নেইমাররা।
দিদিয়ের দেশম (ফ্রান্স)
ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম বিশ্বকাপের কোচদের মধ্যে আয়ের দিক থেকে তিতের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন। ৪৯ বছর বয়সী দেশমের বার্ষিক আয়ও ৩.৫ মিলিয়ন ইউরো। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক ২০১২তে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পান।
জুলেন লুপেতেগুই (স্পেন)
স্পেনের কোচ জুলেন লুপেতেগুইর বার্ষিক বেতন ৩ মিলিয়ন ইউরো। ৫১ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড চতুর্থ দামি কোচ এবারের বিশ্বকাপে। ২০১৬তে স্পেন জাতীয় দলের কোচ হন তিনি।
স্টানিসলাভ চেরচিসোভ (রাশিয়া)
শীর্ষ আয়ের কোচের তালিকায় ৫ নম্বরে রয়েছেন রাশিয়ার কোচ স্টানিসলাভ চেরচিসোভ। ৫৪ বছর বয়সী চেরচিসোভের বার্ষিক বেতন ২.৬ মিলিয়ন ইউরো। ২০১৬তে রাশিয়া জাতীয় দলের দায়িত্ব পান তিনি।
ফার্নান্দো সান্তোস (পর্তুগাল)
২.২৫ মিলিয়ন বার্ষিক বেতন নিয়ে তালিকার ৬ নম্বরে রয়েছেন পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস। ৬৩ বছর বয়সী সান্তোস ২০১৪তে পর্তুগাল জাতীয় দলের দায়িত্ব নেন।
কার্লোস কুইরোজ (ইরান)
বিশ্বকাপের দামি কোচের তালিকায় ৭ নম্বরে রয়েছেন ইরানের কোচ কার্লোস কুইরোজ। ৬৫ বছর বয়সী কুইরোজের বার্ষিক বেতন ২ মিলিয়ন ইউরো। ২০১১ তে ইরান জাতয়ি দলের কোচের দায়িত্ব পান তিনি। এর আগে ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত পর্তুগালের কোচের দায়িত্ব পালন করেন তিনি।
গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড)
ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বার্ষিক বেতন ২ মিলিয়ন ইউরো নিয়ে রয়েছেন তালিকার ৮ নম্বরে। ৪৭ বছর বয়সী গ্যারেথ ২০১৬ থেকে ইংল্যান্ড দলের দায়িত্বে রয়েছেন।
হোর্হে সাম্পাওলি (আর্জেন্টিনা)
বিশ্বকাপে বেশি আয়ের কোচের তালিকায় ৯ নম্বরে রয়েছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। তার বার্ষিক বেতন ১.৮ মিলিয়ন ইউরো। ৫৮ বছর বয়সী সাম্পাওলি ২০১৭ থেকে লিওনেল মেসিদের কোচ হিসেবে কাজ করছেন।
অস্কার তাবারেজ (উরুগুয়ে)
আরেক লাতিন দল উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ রয়েছেন ১০ নম্বরে। তার বার্ষিক বেতন ১.৭ মিলিয়ন ইউরো। ২০০৬ থেকে উরুগুয়ের জাতীয় দলের কোচের দায়িত্বে রয়েছেন তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি

সাধারণের ভোট ভাবনা

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ

ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ

জগাখিচুড়ির ঐক্য টিকবে না

৫৭ ধারার মামলায় চবি শিক্ষক কারাগারে

পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক

মালদ্বীপে বিরোধীদের অভাবনীয় জয়

চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী

বিচারকের প্রতি দুই আসামির অনাস্থা

ভালো মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন: প্রেসিডেন্ট

শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কথা বলেননি ড. কামাল