শিক্ষকদের কর্মসূচিতে পুলিশের বাধা, লাঠিচার্জ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১:৩৯
শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকদের ওপর ব্যাপক লাঠিচার্জ করেছে পুলিশ। এ সময় তিন নারী, শিক্ষকসহ পাঁচজনকে আটক করা হয়। পরে অবশ্য তাদের ছেড়ে দেয়া হয়। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাব এলাকায় এ ঘটনা ঘটে। এমপিওভুক্তির সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন।
শিক্ষকরা জানান, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সকাল সাড়ে ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এমপিওর দাবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি শুরু করে তারা। কিছুক্ষণ পর পুলিশ এসে শিক্ষকদের এখান থেকে সরে যেতে বলে। এতে শিক্ষকরা রাজি না হলেও সেখানে থেকে তিনজন নারী শিক্ষকসহ পাঁচজনকে আটক করে নিয়ে যায় শাহবাগ থানা পুলিশ।
এ সময় পুলিশের লাঠিচার্জে তিনজন শিক্ষক আহত হন বলে দাবি করেন শিক্ষকরা। তবে, আটকের কিছু সময় পরই দুজন শিক্ষককে ছেড়ে দেয়া হলেও তিন নারী শিক্ষককে ছাড়া হয় বেলা দুইটার পর। শিক্ষকদের আটকের সময় প্রেস ক্লাবের সামনে থেকে শিক্ষকদের সরিয়ে দেয় পুলিশ। পরে বেলা দুইটার পর দিনের কর্মসূচি স্থগিত ঘোষণা করেন ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ মাহদুন্নবী ডলার। তিনি মানিবজমিনকে বলেন, পুলিশ অন্যায়ভাবে আমাদের কর্মসূচিতে বাধা দিচ্ছে। আমরা শান্তিপূর্ণ কমসূচির মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে চাইছি। সে সুযোগটুকু আমাদের দেয়া হচ্ছে না। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলতে থাকবে। তিনি বলেন, আমরা নেতৃবৃন্দ এখানে ইফতার করেছি। বৃহস্পতিবার একই সময়ে প্রেস ক্লাবের সামনে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালিত হবে।
এমপিওর দাবিতে গতকাল চতুর্থ দিনে সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকে ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। বেলা সাড়ে ১১টার দিকে পুলিশ শিক্ষকদের প্রেস ক্লাবের সামনে থেকে লাটিচার্জ করে সরিয়ে দেয়। এর আগে তিন দিন পুলিশের বাধায় প্রেস ক্লাবের সামনে দাঁড়াতে না পেরে ক্লাবের উল্টো দিকের রাস্তায় দাঁড়িয়ে বিক্ষোভ করেন তারা। ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, শিক্ষামন্ত্রী গত ১০ বছর ধরে বলে আসছেন বাজেটে বরাদ্দ থাকলে এমপিওভুক্ত করা হবে। অথচ উনি নতুন করে আবার মিথ্যাচার করছেন যে বাজেটে বরাদ্দ জরুরি বিষয় নয়। এমপিওভুক্তির সুনির্দিষ্ট বক্তব্য বা গেজেট প্রকাশের দাবি জানান বিনয় ভূষণ রায়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চট্টগ্রাম ও সিলেটে বিএনপি নেতাকর্মীদের ধরপাকড়

চট্টগ্রামেও সমাবেশের অনুমতি দিতে হবে: মান্না

সিবিআই’র শীর্ষ দুই নেতার লড়াই থামাতে মোদির হস্তক্ষেপ

সংলাপের দাবি অবাস্তব, অযৌক্তিক ও অপ্রয়োজনীয়: কাদের

জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর সরকারের মাথা খারাপ হয়ে গেছে: দুদু

কাশ্মিরিদের হত্যার নিন্দা ইমরানের

কলকাতায় দুর্গাপূজা কার্নিভাল নিয়ে বিদেশিদের আগ্রহ

পেপসি খেয়ে ৬০ বছর!

সরকারি চাকরি আইন সংবিধান পরিপন্থী ও বৈষম্যমূলক: টিআইবি

প্রার্থী হওয়া বা রাষ্ট্রীয় পদ পাওয়ার কোন ইচ্ছা নেই: ড. কামাল

‘ঘ’ ইউনিটে প্রশ্নফাঁস: আবারো তদন্ত কমিটি

সিএমএইচে এরশাদ

সিলেটের জনসভার দায়িত্ব সুলতান মনসুর, শাহজাহানের

যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার সাইদা মুনা তাসনিম

আপনারা চাইলে আমি পদত্যাগ করবো- মাহাথির

‘মন্ত্রিপরিষদ ছোট হলে উন্নয়ন কাজ বাধাগ্রস্ত হতে পারে’