প্রথমবারের মতো নারীদের নিয়োগ দিচ্ছে সৌদি সীমান্তরক্ষী বাহিনী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ জুন ২০১৮, বুধবার
সৌদি আরবে সীমান্তরক্ষায় অবদান রাখার সুযোগ পাচ্ছে নারীরা। দেশটির সীমান্তরক্ষী বাহিনী জেনারেল ডাইরেক্টরেট অব সৌদি অ্যারাবিয়ান বর্ডার গার্ডস প্রথমবারের মতো নারী সদস্যদের নিয়োগ দিচ্ছে। সম্প্রতি প্রকাশিত সীমান্তের সিকিউরিটি ইন্সপেকশন অফিসারের নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের আবেদন করার সুযোগ দেয়া হয়েছে। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
খবরে বলা হয়, সৌদি আরবে নারীরা একে একে কঠোর সব বিধি-নিষেধ থেকে মুক্ত হচ্ছেন। সীমান্তরক্ষী বাহিনীতে নারীদের অংশগ্রহণের সুযোগ তাতে নতুন সংযোজন। সম্প্রতি সৌদি আরবের কয়েকটি সীমান্তবর্তী অঞ্চলে সিকিউরিটি ইন্সপেকশন অফিসারের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়, জন্মগতভাবে সৌদি আরবের নাগরিকরা আবেদন করতে পারবেন। সামরিক বাহিনীর কোন শাখায় কর্মরত বা চাকরিচ্যুতরা আবেদন করতে পারবেন না।
এছাড়া, সৌদি নাগরিক ছাড়া অন্য কাউকে বিয়ে করেছেন এমন ব্যক্তি ব্যতীত বাকী সবাই আবেদন করতে পারবেন। পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধু পুরুষ প্রার্থীদের থেকে আবেদন আহবান করা হতো। কিন্তু এবারের বিজ্ঞপ্তিতে নারী-পুরুষ কোন ভেদাভেদ করা হয় নি।
উল্লেখ্য, মোহাম্মদ বিন সালমান ক্রাউন প্রিন্স হওয়ার পর থেকে সৌদি আরবে ব্যাপক সংস্কার প্রক্রিয়া শুরু হয়েছে। কট্টরপন্থী ধর্মীয় ভাবধারা থেকে ক্রমেই বেরিয়ে আসছে দেশটি। ধারণা করা হচ্ছে, তার নির্দেশনা অনুযায়ীই সৌদি সীমান্তরক্ষী বাহিনীতে নারী সদস্য নিয়োগ দেয়া হচ্ছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিমানবন্দরে আত্মহত্যার চেষ্টা করা রুনা বললেন আমি মরতে চাই

দুর্নীতিবাজদের নিয়ে জোট করে সরকার উৎখাতের চেষ্টা হচ্ছে

সহস্রাধিক সাইট পেজে নজরদারি

সাধারণের ভোট ভাবনা

মেজর (অব.) মান্নানকে দুদকে তলব

ডিজিটাল আইন স্বাধীন সাংবাদিকতার অন্তরায়

২৯শে সেপ্টেম্বর আওয়ামী লীগের নাগরিক সমাবেশ

ঢাকায় বৃহস্পতিবার বিএনপি’র সমাবেশ

জগাখিচুড়ির ঐক্য টিকবে না

৫৭ ধারার মামলায় চবি শিক্ষক কারাগারে

পদ্মার ডান তীরে ভাঙন ফের আতঙ্ক

মালদ্বীপে বিরোধীদের অভাবনীয় জয়

চট্টগ্রামে গণধর্ষণের শিকার দুই কিশোরী

বিচারকের প্রতি দুই আসামির অনাস্থা

ভালো মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করবেন: প্রেসিডেন্ট

শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাওয়ার কথা বলেননি ড. কামাল