প্রথমবারের মতো নারীদের নিয়োগ দিচ্ছে সৌদি সীমান্তরক্ষী বাহিনী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ জুন ২০১৮, বুধবার
সৌদি আরবে সীমান্তরক্ষায় অবদান রাখার সুযোগ পাচ্ছে নারীরা। দেশটির সীমান্তরক্ষী বাহিনী জেনারেল ডাইরেক্টরেট অব সৌদি অ্যারাবিয়ান বর্ডার গার্ডস প্রথমবারের মতো নারী সদস্যদের নিয়োগ দিচ্ছে। সম্প্রতি প্রকাশিত সীমান্তের সিকিউরিটি ইন্সপেকশন অফিসারের নিয়োগ বিজ্ঞপ্তিতে নারীদের আবেদন করার সুযোগ দেয়া হয়েছে। এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।
খবরে বলা হয়, সৌদি আরবে নারীরা একে একে কঠোর সব বিধি-নিষেধ থেকে মুক্ত হচ্ছেন। সীমান্তরক্ষী বাহিনীতে নারীদের অংশগ্রহণের সুযোগ তাতে নতুন সংযোজন। সম্প্রতি সৌদি আরবের কয়েকটি সীমান্তবর্তী অঞ্চলে সিকিউরিটি ইন্সপেকশন অফিসারের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
এতে বলা হয়, জন্মগতভাবে সৌদি আরবের নাগরিকরা আবেদন করতে পারবেন। সামরিক বাহিনীর কোন শাখায় কর্মরত বা চাকরিচ্যুতরা আবেদন করতে পারবেন না। এছাড়া, সৌদি নাগরিক ছাড়া অন্য কাউকে বিয়ে করেছেন এমন ব্যক্তি ব্যতীত বাকী সবাই আবেদন করতে পারবেন। পূর্বে নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধু পুরুষ প্রার্থীদের থেকে আবেদন আহবান করা হতো। কিন্তু এবারের বিজ্ঞপ্তিতে নারী-পুরুষ কোন ভেদাভেদ করা হয় নি।
উল্লেখ্য, মোহাম্মদ বিন সালমান ক্রাউন প্রিন্স হওয়ার পর থেকে সৌদি আরবে ব্যাপক সংস্কার প্রক্রিয়া শুরু হয়েছে। কট্টরপন্থী ধর্মীয় ভাবধারা থেকে ক্রমেই বেরিয়ে আসছে দেশটি। ধারণা করা হচ্ছে, তার নির্দেশনা অনুযায়ীই সৌদি সীমান্তরক্ষী বাহিনীতে নারী সদস্য নিয়োগ দেয়া হচ্ছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইসিইউতে রাজধানী

ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টির চক্রান্ত করছে বিএনপি

ওয়ান ইলেভেনের বেনিফিশিয়ারি আওয়ামী লীগ

যেভাবে ঢাকার মেরামত সম্ভব

গুজব ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার ফারিয়া রিমান্ডে

৪০ লাখ বাংলাভাষী হবে বৃহত্তম রাষ্ট্রবিহীন জনগোষ্ঠী!

ইমরান খানই পাকিস্তানের প্রধানমন্ত্রী

মওদুদের বাড়ি ঘেরাও করে রাখায় মির্জা ফখরুলের নিন্দা

বৃহত্তর জাতীয় ঐক্য ও আন্দোলনের খসড়া রূপরেখা তৈরি

আত্মমর্যাদা ও মানবাধিকারের স্বপক্ষে একক কণ্ঠস্বর

ঈদের আগে ছাত্রদের মুক্তি দিন: ড. কামাল

‘কার কাছে গেলে ছেলেকে ফেরত পাবো’

বাজপেয়ীকে শেষ বিদায়

পশুবোঝাই ট্রাক ‘ছিনতাই’ শঙ্কায় সিলেটের বেপারিরা

ভোগান্তি মাথায় নিয়ে ঈদযাত্রা

মওদুদ আহমদকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ