সৌদি অবরোধ জয় করেছে কাতার

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১২ জুন ২০১৮, মঙ্গলবার
এক বছর পূর্বে কাতারের ওপর স্থল, নৌ ও আকাশপথে অবরোধ আরোপ করে সৌদি আরবের নেতৃত্বে আরব দেশগুলো। কয়েকটি দাবি মানতে বাধ্য করার জন্যই বিত্তবান দোহার ওপর এই অবরোধ আরোপ করা হয়। একদিন পরেই অবরোধ আরোপকারী চার দেশ মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের তরফ থেকে সাধুবাদ পান। এক টুইটার বার্তায় তিনি বলেন, আরব দেশগুলো বলেছে, তারা সন্ত্রাসবাদে অর্থায়ন বন্ধে কঠোর পদক্ষেপ নেবে। আর সব সূচকই কাতারের প্রতি ইঙ্গত করছে। সম্ভবত সন্ত্রাসবাদের ভয়াবহতার সমাপ্তি শুরু হয়েছে।’

এর ঠিক এক বছর পর, কাতার অবরোধে শুধু টিকেই থাকে নি। বরং দু’পক্ষের দ্বন্দ্বে নিজেকে বিজয়ী হিসেবে প্রতিষ্ঠিত করেছে। চাপ প্রয়োগ করে কাতারকে ১৩ দফা দাবি মানতে বাধ্য করার মিশনে ব্যর্থ হয়েছে কাতারবিরোধী জোট।
এসব দাবির মধ্যে বহুল প্রচারিত আল জাজিরা টিভি চ্যানেল বন্ধ করার দাবিও রয়েছে। এছাড়া, কাতারের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলেছে সৌদি জোট। পূর্বে কাতার ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরবের অভিযানে সমর্থন দিত। কিন্তু সৌদি জোটের অভিযোগ, কাতার বিশ্বাসঘাতকতা করে হুতি বিদ্রোহীদের সহায়তা দেয়া শুরু করেছে।

তবে পরিষ্কারভাবে এসব দাবি তাৎক্ষণিকভাবে মেনে নেয়া কাতারের পক্ষে অসম্ভব ছিল। উপসাগরীয় সংকটের সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্ত কয়েকজন কর্মকর্তাও বলেছেন যে, প্রকৃতপক্ষেই কাতার তার কর্মকাণ্ডে পরিবর্তন আনলেও সৌদি জোটকে তা বোঝানো সম্ভব ছিল না। অবরোধ আরোপের মূল উদ্দেশ্য ছিল কাতারকে একটি পরনির্ভরশীল রাষ্ট্রে পরিণত করা। যার কোনো স্বাধীন বৈদেশিক নীতি অনুসরণের সক্ষমতা থাকবে না। এ উদ্দেশ্যে কাতারের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগের জন্য পশ্চিমা দেশগুলোতে লবিং করে সৌদি জোট। গোটা বিশ্বে কাতারের বিরুদ্ধে একটি জনমত গঠনের চেষ্টা চালায় তারা।

কিন্তু সৌদি জোটের এসব পদক্ষেপ কাতার নিজেদের কাজে লাগিয়েছে। এর বাস্তব উদাহরণ হতে পারে এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির যৌথ বিবৃতি। এতে ট্রাম্প উল্টো সৌদি আরব বিরোধী বক্তব্য দেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদলের সিনিয়র সহ সভাপতি মামুন গ্রেপ্তার

‘ওয়েব সিরিজও টাকা দিয়েই দেখতে হয়’

বিএনপি নেতা কামালকে না পেয়ে ছেলেকে ধরে নিয়ে গেছে পুলিশ

বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিতে মার্কিন কংগ্রেসে রেজ্যুলেশন পাস

‘সরকার আর ১৫ দিন ক্ষমতায়, বেআইনি আদেশ মানবেন না’

ড. কামাল হোসেনের গাড়িবহরে হামলা

খামোশ বললেই জনগণ খামোশ হবে না

সিইসির নির্দেশিত তদন্ত ফল প্রকাশ পাবে কি?

চলে গেলেন আমজাদ হোসেন

সিলেটে রচিত হলো ইতিহাস

কুমিল্লা কারাগারে অনশনে মনিরুল হক চৌধুরী

সারা দেশে ধরপাকড় অব্যাহত

রাখাইনে সেনা অভিযানকে গণহত্যা আখ্যা দিলো মার্কিন কংগ্রেস

নির্বাচন ঘনিয়ে আসায় বেড়েছে দমনপীড়ন

পাবনায় চলন্ত ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ৩

শ্রদ্ধা ভালোবাসায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ