ইরাকে ব্যালট বক্সের গুদামঘরে আগুন

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১২ জুন ২০১৮, মঙ্গলবার
ইরাকে ব্যালট পেপার ভর্তি একটি গুদামঘরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গুদামটিতে গত মাসে অনুষ্ঠিত পার্লামেন্টারি নির্বাচনের ব্যালট রাখা ছিল। রোববার রাজধানী বাগদাদে এ দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে আল জাজিরা। খবরে বলা হয়, বাগদাদে নির্বাচনী ব্যালট পেপার ভর্তি একটি গুদামে অগ্নিসংযোগ করা হয়। এ ঘটনাকে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার চেষ্টা বলে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। রোববার তিনি বলেন, বাগদাদের অগ্নিকাণ্ড দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ। দেশের শীর্ষ নেতার এ ধরনের মন্তব্য থেকেই বোঝা যায় যে, অগ্নিকাণ্ড ইচ্ছাকৃতভাবেই ঘটানো হয়েছে।
এক বিবৃতিতে তিনি বলেন, নির্বাচনী গুদামঘর পুড়িয়ে দেয়া জাতি ও গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার জন্য একটি ষড়যন্ত্র। আমরা প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবো। যারা ইরাক ও এর নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত করার প্রচেষ্টা চালিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবো। তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। তবে একটি নির্দিষ্ট জেলার সব ব্যালট পেপার আগুনে পুড়ে গেছে। স্থানীয় এক কর্মকর্তা বলেন, একটি জেলার ব্যালট পেপার সব পুড়ে যাওয়ার বিষয়টি সন্দেহজনক। ইরাকে মোট চারটি নির্বাচনী গুদামঘর রয়েছে। নিরাপত্তাকর্মীরা বলছেন, বাকি তিনটি গুদামঘরে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।
উল্লেখ্য, নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগের প্রেক্ষিতে গত সপ্তাহে ইরাকের পার্লামেন্টে একটি নতুন আইন পাস হয়। যাতে  ১ কোটি ১০ লাখ ভোট পুনর্গণনা করার নির্দেশ দেয়া হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোটের সেই একই চিত্র

মার্কিন মানবাধিকার রিপোর্ট প্রত্যাখ্যান

২৭ বছরেও ক্ষতিপূরণ পায়নি সাংবাদিক মন্টুর পরিবার

‘হামলাকারীর প্রতি ক্ষোভ নেই’

ভোটের রাজনীতি ধ্বংস করে গিয়েছিল জিয়া

ফের ডাকসু নির্বাচনের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ, অবস্থান

দুঃসহ স্মৃতি ভুলতে চায় ওরা

সৃজিত-মিথিলার প্রেম, বিয়ে নিয়ে জল্পনা

অপরাধ চক্রে ২ বিমানবালা

জাহালমকে নিয়ে সিনেমায় দুদকের ‘না’

নির্বাচন পদ্ধতির সংস্কার প্রয়োজন

এবার নেদারল্যান্ডসে বন্দুকধারীর হামলা, নিহত ৩

এখনো ২৮% পোশাক কারখানায় বৈদ্যুতিক নিরাপত্তায় ত্রুটি

নেদারল্যান্ডসে হামলাকারীর পরিচয় প্রকাশ

ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের তালিকা প্রকাশ

নবীগঞ্জে অপহরণ ও মুক্তিপণ দাবির অভিযোগ