বিশ্বকাপের পর অবসরের ইঙ্গিত মেসির

এক্সক্লুসিভ

স্পোর্টস ডেস্ক | ১২ জুন ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১:০০
আর্জেন্টিনার পারফরম্যান্সের ওপর নির্ভর করছে লিওনেল মেসির ভবিষ্যৎ। বিশ্বকাপের পর আর্জেন্টিনার জার্সিতে খেলা চালিয়ে যাওয়ার ব্যাপারে অনিশ্চয়তায় এ ফুটবল জাদুকর। রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে মেসি নিজেই এমন ইঙ্গিত দিয়ে রাখলেন। ২০১৬ সালে টানা দ্বিতীয়বার কোপা আমেরিকা আসরের ফাইনালে হারের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন মেসি। এর পেছনে নিজ দেশের সংবাদমাধ্যমের সমালোচনা বড় কারণ হিসেবে উল্লেখ করেন তিনি। সমর্থকদের ভালোবাসার টানে অবসরের সিদ্ধান্ত বদলে ফিরে আসেন মেসি।


দলকে দেন সামনে থেকে নেতৃত্ব। মেসির হ্যাটট্রিকেই ইকুয়েডরের মাটিতে বাছাইপর্বের শেষ ম্যাচ জিতে ২০১৮ বিশ্বকাপের টিকিট কাটে আর্জেন্টিনা। আগামী ২৪শে জুন ৩১-এ পা রাখতে যাওয়া মেসি নিজেও বলেছেন তার প্রজন্মের অধরা বিশ্বকাপ জয়ের এটাই শেষ সুযোগ। জাতীয় দলের হয়ে একটি শিরোপার স্বাদ পেতে মেসি কতটা মরিয়া তা বলার অপেক্ষা রাখে না। ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে সম্ভাব্য সবকিছুই জিতেছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী (বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। আন্তর্জাতিক অঙ্গনে চারটি ফাইনাল (তিনটি কোপা আমেরিকা) খেলে কাঙ্ক্ষিত ট্রফি ছুঁতে পারেননি ম্যারাডোনার উত্তরসূরি। মেসির নেতৃত্বে ২০১৪ বিশ্বকাপ ফাইনালের পর টানা দুইবার কোপা আমেরিকার ফাইনালে উঠে হেরে যাওয়া দল হয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। এটাই যে শেষ প্রচেষ্টা হবে সেই আভাস দিয়েছেন মেসি। বিশ্বকাপ শেষে অবসর নেবেন কিনা স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ট’-এর এমন প্রশ্নের জবাবে মেসি বলেন, ‘আমি জানি না। এটা নির্ভর করছে আমাদের পারফরম্যান্স ও কিভাবে বিশ্বকাপ শেষ হয় তার উপর।’ মেসির চোখে টানা তিনবছর আর্জেন্টিনার তিনটি ফাইনাল খেলার অর্জন মিডিয়ায় তুচ্ছ বলে বিবেচিত হয়েছে। মেসি বলেন, ‘তিনটি ফাইনালে হার আর্জেন্টিনার মিডিয়ায় যেভাবে তুলে ধরা হয় তা কঠিন মুহূর্ত ছিল। তিনটি ফাইনাল খেলা মোটেও সহজ নয় এবং এটিকে প্রশংসা করা উচিত।

এটাও সত্য যে, জয় পাওয়া গুরুত্বপূর্ণ ছিল কিন্তু ফাইনাল পর্যন্ত যাওয়া কখনোই সহজ নয়।’ এবার আর্জেন্টিনাকে পরিষ্কার ফেভারিট না বললেও শিরোপা ভিন্ন কিছুই ভাবছেন না মেসি। কোচ জর্জ সাম্পাওলির দলের ভয়ের কিছু নেই বলেই মনে করেন তিনি। মেসি বলেন, ‘এই দলটার ওপর আমার আস্থা রয়েছে। অনেক ভালো খেলোয়াড় রয়েছে। বিশ্বমানের খেলোয়াড়ও রয়েছে যাদেরকে যে কোনো জাতীয় দল তাদের দলে চাইবে। আমরা কাউকে ঈর্ষা করি না।’ সম্প্রতি অন্য এক সাক্ষাৎকারে মেসি স্বীকার করেন, আর্জেন্টিনা ফুটবল পাগল দেশ। সেখানে রানার্সআপদের কোনো স্থান নেই। বহু বছর ধরে শিরোপা উৎসব থেকে বঞ্চিত আর্জেন্টাইনরা। আন্তর্জাতিক ফুটবল আকাশী-নীল জার্সিধারীদের সবশেষ সাফল্য ১৯৯৩ কোপা আমেরিকা। আর দিয়েগো ম্যারাডোনার হাত ধরে ৮৬’র বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে আলবিসেলেস্তেরা। মেসির হাত ধরে দীর্ঘ সময়ের আক্ষেপ ঘোঁচানোর স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রি বলেছেন আর্জেন্টিনা এবার বিশ্বকাপ জিততে পারবে কিনা তা নির্ধারণ করবেন ঈশ্বর ও মেসি। নিজের তৃতীয় বিশ্বকাপ খেলতে নামছেন মেসি। আছেন দুর্দান্ত ফর্মে। সবশেষ মৌসুমে ইউরোপের ক্লাব ফুটবলে সর্বোচ্চ গোলদাতার (৩৪ গোল) পুরস্কার ‘ইউরোপিয়ান গোল্ডেন সু’ জেতেন মেসি। বার্সার হয়ে উঁচিয়ে ধরেন লা লিগা ও কোপা দেল রে ট্রফি। আর্জেন্টিনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মেসির আন্তর্জাতিক অভিষেক ২০০৫ সালে। ১২৪ ম্যাচে প্রতিপক্ষের জালে ৬৪ বার বল পাঠান গ্রহের অন্যতম সেরা ফুটবলার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জর্জটাউন ইউনিভার্সিটিতে বাংলাদেশ ডেমোক্রেসি কনফারেন্স ২০ জুন

সাবেক দুই পর্নো তারকার ৬ মাসের জেল

যে যুবতী ফুটবল মাঠে পোশাকের তোয়াক্কা করেন না

যেমন করে নির্যাতিত হন প্রিসিয়াসরা

সরাসরি সম্প্রচার চলাকালে নারী সাংবাদিককে অকস্মাৎ চুমু, অতঃপর

সংঘর্ষের জেরে রোহিঙ্গা ক্যাম্পে উত্তেজনা

‘সেটা আসলে এখনই বলতে পারছি না’

৪ মিনিটে মিশরের জালে আরো ২ গোল রাশিয়ার

কলম্বিয়াকে হারিয়ে জাপানের ইতিহাস

প্রচারণায় কেন্দ্রীয় নেতারা উত্তেজনা বাড়ছে

গ্যালারিতে অন্য আকর্ষণ

উছিলা বিশ্বকাপ উদ্দেশ্য ভিন্ন

নারী নির্যাতন মামলায় কম সাজার নেপথ্যে

খালেদার চিকিৎসা ও মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ কাল

বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান সুলতান মনসুরের

রোহিঙ্গা নেতাকে গলা কেটে হত্যা