মধ্যপ্রাচ্যে নেচে প্রতারণার শিকার ওরা

এক্সক্লুসিভ

দীন ইসলাম | ১২ জুন ২০১৮, মঙ্গলবার
মধ্যপ্রাচ্যের কোনো কোনো দেশে বাংলাদেশের ১৫ থেকে ১৯ বছরের তরুণীরা নৃত্য পরিবেশন করছে। নৃত্য দেখিয়ে মনোরঞ্জন করলেও তাদের নামমাত্র বেতন দেয়া হচ্ছে। অনেক ক্ষেত্রে তাদের বঞ্চিত করা হচ্ছে। সম্প্রতি অনুষ্ঠিত এক 
আন্তঃমন্ত্রণালয় সভায় বিষয়টি মধ্যপ্রাচ্যে কর্মরত এক কর্মকর্তা তোলেন। ওই কর্মকর্তা জানান, মধ্যপ্রাচ্যের কোনো কোনো দেশে আমাদের দেশ থেকে ১৫-১৯ বছরের মেয়েদের বিভিন্ন হোটেলে নৃত্য পরিবেশনের জন্য নিয়ে যাওয়া হয়। তাদের নামমাত্র বেতন দেয়া হয়।
তারা আর্থিক বিষয়সহ অন্যান্য ক্ষেত্রেও নানাভাবে প্রতারিত হন। এটি বন্ধের জন্য পদক্ষেপ নিতে অনুরোধ করেন তিনি। এ বিষয়ে ওই সভায় নেয়া সিদ্ধান্তে বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নৃত্য পরিবেশনকারী বাংলাদেশি তরুণীরা যাতে আর্থিক ও অন্যান্য বিষয়ে প্রতারিত না হন এ বিষয়টি খেয়াল রাখতে হবে। এছাড়া তাদের জন্য যেন দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয় তা নিশ্চিত করতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং সুরক্ষা সেবা বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। পাশাপাশি সংশ্লিষ্ট দূতাবাস ও মিশনও এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। একই সভায় বিদেশ যাত্রায় সচিবদের প্রটোকল যথাযথভাবে হয় না উল্লেখ করে এক কর্মকর্তা উষ্মা প্রকাশ করেন। ওই কর্মকর্তা জানান, সচিব পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সফরের সময় প্রটোকলের ক্ষেত্রেও অনেক সময় তাদের পদমর্যাদা অনুসারে প্রটোকল দেয়া হয় না। একই সঙ্গে সফরকারী কর্মকর্তাদের প্রতি যথাযথ দৃষ্টি দেয়া হয় না। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ বিষয়টি নিয়ে উচ্চ পর্যায়ের ওই সভায় বিস্তারিত আলোচনা হয়। এরপর সভায় নেয়া সিদ্ধান্তে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সমপদমর্যাদাসম্পন্ন ব্যক্তি এবং উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের যথাযথ প্রটোকল দেয়ার বিষয়ে পূর্ণাঙ্গ গাইড লাইন দ্রুত তৈরি করবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উচ্চ পর্যায়ের ওই সভায় কিছু কিছু কর্মকর্তা অভিযোগ জানিয়ে বলেন, সরকারের বিভিন্ন কার্যক্রম বা দিবস পালন করার জন্য বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে অনুদান সংগ্রহ করতে আমাদের মাঝে মধ্যেই নির্দেশ দেয়া হয়। এর মাধ্যমে পরোক্ষভাবে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। সভায় নেয়া সিদ্ধান্তে বলা হয়, সরকারি কার্যক্রম বা জাতীয় দিবস উদযাপনে যতদূর সম্ভব বেসরকারি উৎস থেকে অর্থ সংগ্রহ পরিহারসহ সরকারি অর্থ বরাদ্দ ও ব্যয় বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় অনুশাসন জারি করবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উচ্চ পর্যায়ের সভার সিদ্ধান্ত ও আলোচনা অনুযায়ী তারা কার্যক্রম শুরু করেছেন। সহসাই এসব সিদ্ধান্ত বাস্তবায়ন দৃশ্যমান হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mohammad Kamal Hosse

২০১৮-০৬-১২ ১০:০৬:০৫

Very sad news

আপনার মতামত দিন

জর্জটাউন ইউনিভার্সিটিতে বাংলাদেশ ডেমোক্রেসি কনফারেন্স ২০ জুন

সাবেক দুই পর্নো তারকার ৬ মাসের জেল

যে যুবতী ফুটবল মাঠে পোশাকের তোয়াক্কা করেন না

যেমন করে নির্যাতিত হন প্রিসিয়াসরা

সরাসরি সম্প্রচার চলাকালে নারী সাংবাদিককে অকস্মাৎ চুমু, অতঃপর

সংঘর্ষের জেরে রোহিঙ্গা ক্যাম্পে উত্তেজনা

‘সেটা আসলে এখনই বলতে পারছি না’

৪ মিনিটে মিশরের জালে আরো ২ গোল রাশিয়ার

কলম্বিয়াকে হারিয়ে জাপানের ইতিহাস

প্রচারণায় কেন্দ্রীয় নেতারা উত্তেজনা বাড়ছে

গ্যালারিতে অন্য আকর্ষণ

উছিলা বিশ্বকাপ উদ্দেশ্য ভিন্ন

নারী নির্যাতন মামলায় কম সাজার নেপথ্যে

খালেদার চিকিৎসা ও মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ কাল

বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান সুলতান মনসুরের

রোহিঙ্গা নেতাকে গলা কেটে হত্যা