আলোচনায় বসতে সিঙ্গাপুরে ট্রাম্প, কিম

বিশ্বজমিন

অনলাইন ডেস্ক | ১০ জুন ২০১৮, রোববার
আলোচনার টেবিলে বসতে সিঙ্গাপুরে পৌছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। নানা নাটকীয়তা আর অনিশ্চয়তার পর ঐতিহাসিক এই বৈঠকে মিলিত হতে যাচ্ছেন এ দুই নেতা। উত্তর কোরিয়ার কোন নেতা এবং দায়িত্বরত কোন মার্কিন প্রেসিডেন্টের মধ্যে এটাই হবে প্রথম বৈঠকের নজির। সেন্টোসা রিসর্ট আইল্যান্ডে মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের প্রত্যাশা এই বৈঠকের মধ্য দিয়ে কিমের পারমাণবিক অস্ত্র পরিহারের প্রক্রিয়া শুরু হবে। এ খবর দিয়েছে বিবিসি।

গেল দেড় বছর ধরে এ দুই নেতার সম্পর্ক ছিল তিক্ততায় ভরপুর।

একে অপরকে কটাক্ষ করে আক্রমনাত্মক সব মন্তব্য ছুড়েছেন। যুদ্ধের হুমকিও দিয়েছেন। এমনকি দু’জন দু’জনকে উন্মাদ বলতেও বাদ রাখেন নি। সেখান থেকে একপ্রকার হুট করেই অবস্থান পাল্টেছেন উভয়ই। অবশেষে মিলিত হতে যাচ্ছেন আলোচনার টেবিলে।

আজ রোববার সিঙ্গাপুরে পৌছানোর পরপরই দেশটির প্রধানমন্ত্রী লি হসেইন লুংয়ের সঙ্গে সাক্ষাত করেন কিম। এর কয়েকঘণ্টা পর এয়ারফোর্স ওয়ানে করে সিঙ্গাপুরে পা রাখেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বৈঠকের আগ দিয়ে ট্রাম্পেরও সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে।  

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা শুরু করে উত্তর কোরিয়া। পিয়েনচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকে প্রতিনিধি দল ও প্রতিযোগী দল পাঠায় উত্তর কোরিয়া।  

মার্চ মাসে ডনাল্ড ট্রাম্প সিওলের মাধ্যমে পৌছানো কিমের সঙ্গে সাক্ষাতের দাওয়াত কবুল করে বিস্মিত করেন সবাইকে। এরপর থেকে সম্মেলন পর্যন্ত আসার পথটাও অমসৃণই ছিল। এক পর্যায়ে বৈঠকের সম্ভাবনা সম্পূর্ণ উড়িয়ে দেন তিনি। তবে, কূটনৈতিক মধ্যস্থতায় শেষ পর্যন্ত দুই নেতা এখন একসঙ্গে বসতে যাচ্ছেন।   



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তুরস্কে ফের এরদোগান ম্যাজিক

জাপান-সেনেগাল রোমাঞ্চকর ড্র, জয়ে আশায় কলম্বিয়া

১০ই জানুয়ারি জেনারেল মইনের ফোন পাই

নিষেধাজ্ঞা ভেঙে গাজীপুরে নওফেল

ইংল্যান্ডের বাজিমাত

টালমাটাল আর্জেন্টাইন শিবির, মেসিদের দেখা পেলেন না ম্যারাডোনা

বিশ্বকাপে ব্যস্ত চার বাংলাদেশি ভলান্টিয়ার

ব্যাংক কেলেঙ্কারির হোতাদের শাস্তির আওতায় আনতে হবে

কেউ কাউকে ছেড়ে কথা বলছে না

ভিক্ষাবৃত্তিতেও প্রতারণা

মাজার জিয়ারতের মাধ্যমে নির্বাচনী প্রস্তুতি কামরানের

এমপি পঙ্কজ দেবনাথের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

ওএফআইডি পুরস্কার পেয়েছে ব্র্যাক

রাজশাহীতে বিএনপি প্রার্থী বুলবুল বরিশালে সরোয়ার

কুমিল্লার এক মামলায় খালেদার জামিন প্রশ্নে আদেশ ২রা জুলাই

বাজেটে সুদের হার সমন্বয় সঞ্চয়পত্র বিক্রির হিড়িক