আইফোনের নতুন ৬টি ফিচার

তথ্য প্রযুক্তি

মানবজমিন ডেস্ক | ৬ জুন ২০১৮, বুধবার | সর্বশেষ আপডেট: ৬:৫২
সোমবার টেক জায়ান্ট অ্যাপলের বার্ষিক ডেভেলপার সম্মেলন শুরু হয়েছিল চিরাচরিত কায়দায়। প্রথমেই বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক ও অন্য নির্বাহীরা। তাদের বক্তব্যেই নয়া কিছু সফটওয়্যার ও ফিচারের কথা উঠে আসে। তবে আইফোনের দিকেই ফোকাস ছিল বেশি। অ্যাপলের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেডেরিঘি উন্মোচন করলেন অপারেটিং সিস্টেম আইওএস-এর ১২তম সংস্করণ। এই বছরের শেষ নাগাদ গ্রাহকরা এই সর্বশেষ সংস্করণের অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন। যেসব ডিভাইসে ইতিমধ্যে আইওএস ১১ চলছে, তারা বিনামূল্যেই আইওএস ১২-এ আপগ্রেড করে নিতে পারবেন।
ফেডেরিঘি বলেছেন, আইওএস ১২ আপগ্রেডে তাদের মূল নজর ছিল গতি (স্পিড) ও পারফরম্যান্স বৃদ্ধি করার দিকে। তবে এর বাইরেও বেশ কয়েকটি নতুন ফিচার ও অ্যাপ এই আপগ্রেডে থাকবে বলে জানান তিনি।
টাইম ম্যাগাজিনের এমন ছয়টি গুরুত্বপূর্ণ ফিচার বাছাই করেছে।
স্ক্রিনটাইম ও ‘ডু নট ডিস্টার্ব’ মুড
অ্যাপলের নতুন স্ক্রিনটাইম অ্যাপে ব্যবহারকারী দেখতে পাবেন তিনি কত বেশি তার আইফোন ব্যবহার করেন। কোন অ্যাপ তিনি বেশি ব্যবহার করেন। তারা আরো দেখতে পাবেন, কোন অ্যাপের কারণে তারা ফোন হাতে নেন বেশি। কিছু বিশেষ অ্যাপ ব্যবহারের সময়সীমা বেঁধে দিতে পারবেন ব্যবহারকারীরা। পিতামাতাও সন্তানের জন্য এই সময়সীমা বেঁধে দিতে পারবেন। ফেডেরিঘি বলেন, ‘আমরা মনে করি এই ফিচার অনেক মানুষের জন্য উপকারী হবে। বিশেষ করে শিশুদের জন্য। অনেক পরিবার একটা ভারসাম্য পাবে বলে মনে করি আমরা।’
আইফোনের নতুন ‘ডু নট ডিস্টার্ব’ মুড চালু করলে রাতের বেলা বা কোনো বিশেষ জায়গায় নির্দিষ্ট সময়ের জন্য নোটিফিকেশনের আওয়াজ বন্ধ থাকবে। এই দুইটি নতুন ফিচারকেই ভাবা হচ্ছে অতিমাত্রায় স্মার্টফোন ব্যবহার নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ নিরসনে অ্যাপলের পদক্ষেপ হিসেবে।
সিরি শর্টকাটস
নতুন সিরি শর্টকাটস অ্যাপের মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা নিজের মতো করে সিরি অ্যাপকে নির্দেশনা দিতে পারবেন। ধরুন, আপনি রাস্তার ট্রাফিক কেমন, সেই আপডেট জানাতে সিরিকে নির্দেশনা দিয়ে রাখলেন। অথবা আপনি চান, ‘সিরি, আই অ্যাম গোয়িং হোম’ বললেই যাতে আপনার প্রিয় গানটি বেজে উঠে। এই শর্টকাটগুলো আপনি রেখে দিতে পারবেন বারবার ব্যবহারের জন্য।
অ্যানিমোজি ও মেমোজি
নতুন আপগ্রেডে কোয়ালা, টি-রেক্স সহ বেশ কয়েকটি অ্যানিমেটেড অ্যানিমোজি থাকবে। এছাড়া ব্যবহারকারীরা নিজের মতো করেও অ্যানিমোজি বানাতে পারবেন। একে বলা হচ্ছে মেমোজি। এসব বার্তা আদান-প্রদানে ব্যবহার করা যাবে।
গ্রুপ ফেসটাইম
অ্যাপলের ফেইসটাইম অ্যাপে এই প্রথমবারের মতো একই সঙ্গে দুইজনের বেশি মানুষের সঙ্গে কথা বলা যাবে। একে বলা হচ্ছে ‘গ্রুপ ফেইসটাইম’। এই ফিচারের মাধ্যমে একই আলাপনে সর্বোচ্চ ৩২ জন থাকতে পারবেন। কথা বলার পাশাপাশি ব্যবহারকারীরা মেমোজি ও অন্যান্য সুবিধা ব্যবহার করা যাবে।
মেজার
অ্যাপলের নতুন অ্যাপ মেজার-এর মাধ্যমে ব্যবহারকারীরা ফার্নিচার, ফ্রেম বা এই ধরনের জিনিসের আকার মাপতে পারবেন। যারা ঘরে-বাইরে বিভিন্ন টুল বা ছোট ছোট জিনিস বানাতে পছন্দ করেন, তাদের এই অ্যাপ কাজে লাগবে।
গুগল ম্যাপ ও ওয়েজ আসছে কারপ্লেতে
ব্যক্তিগত গাড়িতে ব্যবহার করতে অ্যাপলের রয়েছে নিজস্ব ইন্টারফেস। এর নাম কারপ্লে। গাড়িচালনার সময় এই ইন্টারফেস ব্যবহার করা যায়। প্রথমবারের মতো কারপ্লেতে এখন থেকে তৃতীয় পক্ষের কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ যেমন গুগল ম্যাপ ও ওয়েজ ব্যবহার করা যাবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দেশের স্বার্থে নতুন মেরূকরণ হতে পারে

এমপিদের লাগাম টানছে না ইসি

স্টিয়ারিং কমিটিতে যারা থাকছেন

এনডিআই-এর নির্বাচনী ২০ দফা

সিলেটে একদিন পিছিয়েও সমাবেশের অনুমতি পায়নি ঐক্যফ্রন্ট

জাপার দুর্গে আওয়ামী লীগের দৃষ্টি

শিক্ষকদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

সৌদি আরবে শঙ্কায় লাখ লাখ বাংলাদেশি শ্রমিক

তিন জেলায় বন্দুকযুদ্ধে নিহত ৪

তিনদিনের সফরে ঢাকায় এলিস ওয়েলস

টাঙ্গাইলে দীপু মনির জনসভা বাতিল, উত্তেজনা

খাসোগি হত্যার দায় স্বীকার সৌদির

ল্যান্ডমার্ক ম্যাচে মাশরাফিদের অন্য ‘লড়াই’

জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট ঘোষণা

‘ক্ষমতায় গেলে ৭ দিনের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল’

‘ঐক্যফ্রন্ট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই’