সমঝোতায় পৌঁছতে পারেনি সংসদীয় কমিটি

এক্সক্লুসিভ

সংসদ রিপোর্টার | ২৮ মে ২০১৮, সোমবার | সর্বশেষ আপডেট: ৮:৪৮
বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সঙ্গে আরো আলোচনা করে সুপারিশ চূড়ান্ত করা হবে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন। গতকাল সংসদ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে দীর্ঘ আলোচনা হলেও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। কমিটির পরবর্তী বৈঠকে ওই আইনের প্রস্তাবিত সংশোধিত ধারাসমূহের উপর খসড়া সুপারিশমালা উপস্থাপন করতে বলা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মো. আফছারুল আমীন। এসময় কমিটির সদস্য ড. হাছান মাহমুদ, গোলাম মোস্তফা, এসএম আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ, জাহাঙ্গীর কবির নানক, ছলিম উদ্দিন তালুকদার, মো. আব্দুল কুদ্দুস ও সেলিনা আক্তার বানু এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে  অংশ নেন বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবিরসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা।
কমিটি সূত্র জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ প্রয়োজনীয় সংশোধনী আনয়নের জন্য একটি সংসদীয় সাব-কমিটি গঠিত হয়।
সেই সাব-কমিটির দেয়া প্রতিবেদন নিয়ে কমিটির বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। এর আগে সংসদীয় সাব-কমিটির প্রতিবেদনে উল্লিখিত বেশকিছু সুপারিশ নিয়ে তীব্র আপত্তি জানায় বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। তারা অভিযোগ করেন, একতরফাভাবে চাপিয়ে দেয়া এসব শর্ত বাস্তবায়ন করা হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর স্বকীয়তা নষ্ট হবে। বিশ্ববিদ্যালয়গুলো এক প্রকার সরকারি হয়ে যাবে। কমিটি সূত্র আরো জানায়, গত বছরের ৮ই অক্টোবর সংসদীয় কমিটির বৈঠকে সাব-কমিটির দেয়া প্রতিবেদনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, বোর্ড অব ট্রাস্টি সদস্য, শিক্ষক নিয়োগ কমিটি, অর্থ কমিটি এবং শিক্ষার্থী ফি নির্ধারণের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতিনিধি ও অনুমোদন বাধ্যতামূলকসহ বেশকিছু সুপারিশ করা হয়। ওই বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে এই সুপারিশের বিষয়ে মতবিনিময়ের সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিয়ে কমিটির বৈঠকে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হলেও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। তবে আগামী বৈঠকে হবে বলে কমিটির পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খালেদার মুক্তির দাবিতে রিজভী’র নেতৃত্বে মিছিল

ঈদের দিন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন বিএনপির সিনিয়র নেতারা

ঈদের পর রাজপথ দখলে রাখবে আওয়ামী লীগ

নরসংদীতে দুই দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে নিহত ১,আহত ৩০

ফেরত যাওয়া রোহিঙ্গাদের নির্যাতন করছে মিয়ানমার কর্তৃপক্ষ

মুঠোফোন ক্ষতি করে চোখের, শুক্রাণুরও

পাটুরিয়ায় যানবাহনের লম্বা লাইন, ফেরি চলছে ধীর গতিতে

কোটা আন্দোলনের আরও ১০ শিক্ষার্থী কারামুক্ত

মনবন্ধু আমাকে রেখে পাড়ি জমালো

শহিদুল আলমকে ভয় পায় কে?

কলকাতায় বাংলা ধারাবাহিকের শুটিং বন্ধ

ঘটনা ধামাচাপা দিতে জজমিয়া নাটক সাজানো হয়েছিল

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় ব্যাংক কর্মকর্তাসহ নিহত ৫

জামালকে দেখতে ভিড়, তুলছেন সেলফিও

সন্তান জন্ম দিতে সাইকেলে করে হাসপাতালে গেলেন এক মন্ত্রী

শেষ মুহূর্তের পশুর হাট, ক্রেতা বেশি দামে ভাটা