প্রকৌশলীদের চাকরির পরিবর্তে উদ্যোক্তা হতে হবে: আইনুন নিশাত

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২৬ মে ২০১৮, শনিবার
পানি বিশেষজ্ঞ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত বলেছেন- দেশের বহু বিশ্ববিদ্যালয়ে অনেক বিষয়ে ইঞ্জিনিয়ারিং পড়ানো হচ্ছে। তবে তারা কোনো ছাত্র-ছাত্রীকে উদ্যোক্তা হতে শেখায় না। চাকরি করা শেখায়। বর্তমানের উদীয়মান ও তরুণ প্রকৌশলীদের চাকরি ভুলে উদ্যোক্তা হতে হবে। গতকাল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অব বাংলাদেশে- আইইবি সেমিনার হলে তরুণ প্রকৌশলীদের সংগঠন ইয়াং ইঞ্জিনিয়ার্স সোসাইটি (ইয়েস) এর আয়োজনে এক সেমিনার ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, শাহবাগে আজ দেশের সবচেয়ে বড় ফুলের মার্কেট।
এই ফুলের মার্কেটের প্রতিষ্ঠাতা ছিলেন একজন প্রকৌশলী।  কোথাও চাকরি না পেয়ে একটি দোকান দিয়েছিলেন। পরে ফুল অনেক বিক্রি হওয়া দেখে অন্যরাও দোকান বসানো শুরু করেন। এর মধ্যে চাকরি হওয়ায় প্রতিষ্ঠাতা দোকান বন্ধ করে চাকরিতে যোগদান করলেন। এখন কোনো ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান উদ্যোক্তা হতে শেখায় না। তারা চাকরি করা শেখায়। তবে একমাত্র আর্কিটেকচার বিভাগ ছাত্র-ছাত্রীদের উদ্যোক্তা হতে শেখায়। তিনি বলেন, এখন ধান চাষের জন্য নতুন নতুন মেশিন তৈরি করছে বগুড়ার মানুষ। আবার একটি মেশিন বাজারে পাওয়া যাচ্ছে। সেটার অবিকল যন্ত্রাংশ তৈরি করছে ঢাকার ধোলাইরপাড়ের কারিগররা। এই মেধাগুলোর পাশে যদি কোনো প্রফেশনাল প্রকৌশলী গিয়ে দাঁড়াতো। তারা যদি এই ব্যবসা শুরু করতো তাহলে অবশ্যই বাংলাদেশ শিল্পে অনেক উন্নত হতো। আজকের তরুণ প্রকৌশলীদের দেখতে হবে মার্কেট আছে কোথায়। খুঁজে খুঁজে সে মার্কেটকে জয় করতে হবে। ব্যবসাকে জয় করতে হবে। তিনি আরো বলেন, এসব ব্যবসার জন্য অনেক সময় পার্টনারশিপ প্রয়োজন হয়। কারণ অনেক অর্থ ইনভেস্টের বিষয় রয়েছে। তবে বাস্তবতা হলো বাংলাদেশের মানুষের মধ্যে পার্টনারশিপ বেশিদিন টেকে না।
আইইবি সাবেক সভাপতি অধ্যাপক ড. প্রকৌশলী শামীম-উজ-জামান বসুনিয়ার সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন- আইইবি সহকারী সম্পাদক প্রকৌশলী শেখ আল আমিন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাবেক ভিসি অধ্যপক ড. প্রকৌশলী রেজওয়ান খান, কৃষিবিদ গ্রুপের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম সরকার, বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. ইসহাক, বুয়েটের পানি সম্পদ বিভাগের বিভাগীয় প্রধান-ম্যাকানিক্যাল ডিভিশন অধ্যপক ড. প্রকৌশলী মো. সাব্বির মোস্তফা খান, প্রকৌশলী কামরুল ইসলাম।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রচারণায় কেন্দ্রীয় নেতারা উত্তেজনা বাড়ছে

গ্যালারিতে অন্য আকর্ষণ

উছিলা বিশ্বকাপ উদ্দেশ্য ভিন্ন

নারী নির্যাতন মামলায় কম সাজার নেপথ্যে

খালেদার চিকিৎসা ও মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ কাল

বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান সুলতান মনসুরের

রোহিঙ্গা নেতাকে গলা কেটে হত্যা

বিশুদ্ধ পানি স্যানিটেশন ও খাদ্য সংকট চরমে

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে বরাদ্দযোগ্য অর্থ নেই

খুলনায় আর্জেন্টিনা সমর্থকদের ওপর হামলা, নোয়াখালীতে সংঘর্ষ

নোয়াখালীতে প্রবাসী খুন, ৬ মাসেও গ্রেপ্তার হয়নি আসামি

ফাঁকা ঢাকায় ছিনতাই আতঙ্ক

ওয়ান ইলেভেনের কুশীলবদের নিয়ে বিএনপি এবার সক্রিয়

সাগর-রুনি হত্যা রহস্য উদঘাটন কত দূর?

সাবেক ইসরাইলি মন্ত্রী ইরানের গুপ্তচর?

পদত্যাগ করেছেন জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মাহবুবা মুফতি