প্রকৌশলীদের চাকরির পরিবর্তে উদ্যোক্তা হতে হবে: আইনুন নিশাত

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৫ মে ২০১৮, শুক্রবার, ৮:৫৩ | সর্বশেষ আপডেট: ৮:৫৩
পানি বিশেষজ্ঞ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরিটাস ড. আইনুন নিশাত বলেছেনÑ দেশের বহু বিশ্ববিদ্যালয়ে অনেক বিষয়ে ইঞ্জিনিয়ারিং পড়ানো হচ্ছে। তবে তারা কোন ছাত্র-ছাত্রীকে উদ্যোক্তা হতে শেখায় না। চাকরি করা শেখায়। বর্তমানের উদিয়মান ও তরুণ প্রকৌশলীদের চাকরি ভুলে উদ্যোক্তা হতে হবে। আজ  ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অব বাংলাদেশে- আইইবি সেমিনার হলে তরুণ প্রকৌশলীদের সংগঠন ইয়াং ইঞ্জিনিয়ার্স সোসাইটি (ইয়েস) এর আয়োজনে এক সেমিনার ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, শাহবাগে আজ দেশের সবচেয়ে বড় ফুলের মার্কেট। এই ফুলের মার্কেটের প্রতিষ্ঠাতা ছিলেন ছিলেন একজন প্রকৌশলী। কোথাও চাকরি না পেয়ে একটি দোকান দিয়েছিলেন।
পরে ফুল অনেক বিক্রি হওয়া দেখে অন্যরাও দোকান বসানো শুরু করেন। এর মধ্যে চাকরি হওয়ায় প্রতিষ্ঠাতা দোকান বন্ধ করে চাকরিতে যোগদান করলেন। এখন কোন ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান উদ্যোক্তা হতে শেখায় না। তারা চাকরি করা শেখায়। তবে একমাত্র আর্কেটিকচার বিভাগ ছাত্র-ছাত্রীদের উদ্যোক্তা হতে শেখায়। তিনি বলেন, এখন ধান চাষের জন্য নতুন নতুন মেশিন তেরী করছে বগুড়ার মানুষ। আবার একটি মেশিন বাজারে পাওয়া যাচ্ছে। সেটার অবিকল যন্ত্রাংশ তৈরী করছে ঢাকার ধোলাইরপাড়ের কারিগররা। এই মেধাগুলোর পাশে যদি কোন প্রফেশনাল প্রকৌশলী গিয়ে দাড়াতো। তারা যদি এই ব্যবসা শুরু করতে তাহলে অবশ্যই বাংলাদেশ শিল্পে অনেক উন্নত হতো। আজকের তরুণ প্রকৌশলীদের দেখতে হবে মার্কেট আছে কোথায়। খুঁজে খুঁজে সে মার্কেটকে জয় করতে হবে। ব্যবসাকে জয় করতে হবে। তিনি আরো বলেন, এসব ব্যবসার জন্য অনেক সময় পার্টনারশিপ প্রয়োজন হয়। কারণ অনেক অর্থ ইনভেস্টের বিষয় রয়েছে। তবে বাস্তবতা হল বাংলাদেশের মানুষের মধ্যে বাংলাদের মানুষের মধ্যে পার্টনারশিপ বেশিদিন টেকে না।
আইইবি সাবেক সভাপতি অধ্যাপক ড. প্রকৌশলী শামীম-উজ-জামান বসুনিয়ার সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেনÑ আইইবি সহকারী সম্পাদক প্রকৌশলী শেখ আল আমিন, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাবেক ভিসি অধ্যপক ড. প্রকৌশলী রেজওয়ান খান, কৃষিবিদ গ্রুপের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম সরকার, বুয়েটের যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. ইসহাক, বুয়েটের পানি সম্পদ বিভাগের বিভাগীয় প্রধান-ম্যাকানিক্যাল ডিভিশন অধ্যপক ড. প্রকৌশলী মো. সাব্বির মোস্তফা খান, প্রকৌশলী কামরুল ইসলাম।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কুর্দিদের মাথা চূর্ণ করে দেয়ার হুঁশিয়ারি এরদোগানের

হত্যা করা উচিত ছিল বিজিবি-র?

কাউন্সিলর রাজীবকে যুবলীগ থেকে বহিষ্কার

রাজনীতিক, ফুটবলার, হলিউড তারকাদের সেক্স পার্টি

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক ব্যবসায়ী নিহত

ইইউতে স্বাক্ষরবিহীন চিঠি পাঠালেন জনসন

‘এটা আমাদের সংগীতের জন্য দুঃসংবাদ’

মোহাম্মদপুরের সেই সুলতান আটক

সৌদিতে বাস দুর্ঘটনায় নিহতদের ১১ জন বাংলাদেশি

বিদেশের দুই ব্যাংকে সম্রাটের ৮০ কোটি টাকা

হুন্ডি, স্বর্ণ আর মোবাইল ডিলাররা ডলার পৌঁছে দিতো ক্যাসিনোতে

বীমা খাতেও দুরবস্থা মেয়াদ শেষেও টাকা ফেরত পান না গ্রাহকরা

র‌্যাগিংয়ের নামে বুয়েটে যেভাবে নির্যাতন হতো

বিএনপি’র হাতে সময় খুব কম

সাক্ষ্য দিয়ে বলছি জনগণ নির্বাচনে ভোট দিতে পারেনি

সিলেটে যে লড়াইয়ে কামরান-মিসবাহ