চবির ৯টি কোর্সের ছয়শ উত্তরপত্র চুরি তদন্ত কমিটি গঠন

অনলাইন

চবি প্রতিনিধি | ১৭ মে ২০১৮, বৃহস্পতিবার, ১২:২৯ | সর্বশেষ আপডেট: ৬:০৪
চট্টগ্রাাম বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইনঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ফটক ও সভাপতির কক্ষের তালা ভেঙ্গে ৯টি কোর্সের প্রায় ছয়শ উত্তরপত্র চুরি করেছে দুর্বৃত্তরা। এ সময় বেশ কিছু উত্তরপত্র পুড়িয়ে ফেলেছে তারা। বুধবার দিবাগত রাতে এ ঘটনা ঘটে। এ ব্যাপারে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন।
 সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৮ টায় বিভাগের অফিস রুম, সভাপতির রুম এবং স্টোর রুমের তিনটি তালা কাটা অবস্থায় বিভাগের কর্মচারীরা দেখতে পান। বিষয়টি সন্দেহজনক মনে হলে তারা স্টোর রুমে প্রবেশ করেন। সেখানে ৯টি কোর্সের ১১ বান্ডিল পরীক্ষার উত্তরপত্র দেখতে না পেয়ে কর্মচারীরা বিভাগের সভাপতিকে অবহিত করেন।
পরবর্তীতে বিভাগের সভাপতি, ডিন ও বিশ^বিদ্যালয় প্রশাসনকে বিষয়টি অবহিত করলে তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় কতৃপক্ষ স্টোর রুমে থাকা সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করলেও রাত ১২ টার পর কোনো ফুটেজ পাওয়া যায়নি। পরে ফ্যাকাল্টির পাশে জঙ্গলে পরিত্যাক্ত অবস্থায় তৃতীয় সেমিস্টারের কিছু খাতার বান্ডিল পাওয়া যায়। যা গত ১৫ মে অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করছেন বিভাগ সংশ্লিষ্টরা। তাছাড়া ফ্যাকাল্টির ছাদের উপর বেশ কিছু খাতা আগুনে পুড়তে দেখা যায়। বিভাগের সংশ্লিষ্টরা মনে করছেন, পরীক্ষা সংক্রান্ত জিনিসপত্র বিশেষ করে পরীক্ষার খাতা, প্রশ্নপত্র চুরির উদ্দেশ্যে এ কর্মকান্ড পরিকল্পিত ভাবে ঘটানো হয়েছে।
বিষয়টি স্বীকার করে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. অছিয়র রহমান বলেন বলেন, সকালে বিভাগের কর্মচারীরা অফিসে এসে তিনটি রুমের তালা কাটা অবস্থায় দেখতে পান। বিষয়টি জানার পর তাৎক্ষণিক ডিন ও বিশ^বিদ্যালয় প্রশাসনকে অবহিত করি। সকালে বিভাগে এসে জানতে পারি বিভিন্ন কোর্সের পরীক্ষার উত্তরপত্র চুরি হয়েছে। এবং অনেকগুলো উত্তরপত্র পুড়িয়ে ফেলা হয়েছে। এ দিকে ঘটনা তদন্তে জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মাহবুবুর রহমানকে প্রধান ও সহকারী প্রক্টর লিটন মিত্র সদস্য এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক হেলাল উদ্দিন আহম্মদকে সদস্য সচিব করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন।
 সহকারী প্রক্টর লিটন মিত্র বলেন, উক্ত ঘটনায় সুষ্ঠু তদন্ত করে দোষীদের চিহ্নিত করতে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামি পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

২২২৩ উদ্বাস্তুকে নিয়ে প্রত্যাবাসনে শুরু করতে উভয়পক্ষ প্রস্তুত?

গাজীপুরে নৌকার পক্ষে এক হয়ে কাজ করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

মাদক নির্মূলে বন্দুকের ব্যবহারে উদ্বেগ

খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি আজ

চেয়ারম্যান কন্যাকে নিয়ে দুই স্বামীর টানাটানি

পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

রোহিঙ্গা ক্যাম্পে প্রিয়াঙ্কা

মোবাইল কিনতে মন্ত্রী-সচিবরা পাবেন ৭৫,০০০ টাকা

মন্ত্রী-এমপিদের বৈঠক আচরণবিধি লঙ্ঘন

নাইক্ষ্যংছড়িতে পাহাড়ে মাটিধসে নিহত ৩

নিউ ইয়র্কে স্বাস্থ্যমন্ত্রী তনয়ের এপার্টমেন্ট নিয়ে তোলপাড়

বৈধভাবে স্বর্ণবার আমদানি শুরু হচ্ছে

বিদেশে পালাচ্ছে চট্টগ্রামের মাদক ব্যবসায়ীরা

খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে জাগপাকেও পাশে চায় বিএনপি

ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা যুক্তরাষ্ট্রের

কক্ষপথে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট