মাশরাফিদের জন্য গ্রিনিজের মন্ত্র

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৭ মে ২০১৮, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:৪২
গর্ডন গ্রিনিজ যখন বাংলাদেশের কোচ, তখন ছিল না মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। ছিল না ক্রিকেটের অত্যাধুনিক সুযোগ সুবিধাও। তিনিই প্রথম বাংলাদেশকে আধুনিক ক্রিকেটের সঙ্গে পরিচয় করিয়েছেন। বোলিং মেশিন, টার্ফে খেলিয়েছেন আকরাম, নান্নু, বুলবুলদের। যথেষ্ট সুবিধা না থাকার পরও টাইগারদের তিনি এগিয়ে যাওয়ার পথ দেখিয়েছিলেন। যোগ্য করেছিলেন আইসিসি বিশ্বকাপে খেলার জন্য।
আর সেসব সাফল্যের পিছনে তার অন্যতম মন্ত্র ছিল কঠোর পরিশ্রম। ক্রিকেটে টিকে থাকতে পরিশ্রমের বিকল্প নেই, তা তিনি বুঝিয়ে দিয়ে গিয়েছিলেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখন দারুণ শক্তিশালী। একের পর এক আধুনিক স্টেডিয়ামও গড়ে তুলছে। টাইগারদের সাবেক গুরুও টাইগারদের উন্নতিতে ভীষণ মুগ্ধ। এরপরও গ্রিনিজ মাশরাফিদের জানিয়ে দিলেন তার সাফল্যের সেই পুরনো মন্ত্র। জানালেন কঠোর পরিশ্রমই ক্রিকেটে এগিয়ে যাওয়ার অন্যতম পথ। তিনি বলেন, ‘আমি বাংলাদেশকে শুভ কামনা জানাই। আশা করি দল অনেক দূর যাবে। তবে সাফল্যের জন্য প্র্যাকটিসের কোনো বিকল্প নেই। আর সেটিও হতে পারে সঠিক পদ্ধতিতে অনুশীলনের মাধ্যমে।’
গতকাল বিকালে মিরপুর মাঠে আসেন গর্ডন গ্রিনিজ। তাকে বরণ করে নিতে আগে থেকেই অপেক্ষায় ছিলেন বিসিবির কর্মকর্তারা। সেখানে বিসিবি সিইও নিজামউদ্দিন  চৌধুরীসহ বোর্ডের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে ফুলেল অভ্যর্থনা জানান। অভ্যর্থনা শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কার্যালয় ও স্টেডিয়াম ঘুরে দেখেন ১৯৯৭ সালে বাংলাদেশের আইসিসি শিরোপা জয়ের এ কারিগর। মাঠ পরিদর্শন শেষে তিনি চলে যান স্টেডিয়ামের প্রেসিডেন্ট বক্সে। সেখান থেকে এরপর আসেন বিসিবি একাডেমির মাঠে। সেখানে তার জন্য অপেক্ষমাণ ছিলেন অনুশীলনরত বাংলাদেশ জাতীয় দলের  সদস্যরা। মাঠে এলে তাকে বাংলাদেশ ক্রিকেট দলের পক্ষ থেকে ফুল দিয়ে স্বাগত জানান মাহমুদুল্লাহ রিয়াদ। এরপর তার হাতে জাতীয় দলের ক্রিকেটারদের অটোগ্রাফসহ টাইগারদের জার্সি তুলে দেন মাশরাফি বিন মুর্তজা। আর অটোগ্রাফ সংবলিত ক্যাপ তুলে দেন মুশফিকুর রহীম।
সে সময় তিনি মাশরাফিদের সামনে এগিয়ে যাওয়ার নানা মন্ত্র দেন। টাইগারদের করণীয় নিয়ে গর্ডন গ্রিনিজ বলেন, ‘সাফল্যের আরো একটি বিষয় হলো ম্যাচে মনোযোগী থাকা।’ এছাড়াও শুধু ওয়েস্ট ইন্ডিজেরই নয় বিশ্বের অন্যতম এ ওপেনার ব্যাটসম্যান জানিয়ে দিলেন ম্যাচে শুরুটাই আসল। সেই সময় তিনি খুঁজতে থাকেন বাংলাদেশের ওপেনার কে! ভিড়ে দাঁড়িয়ে মনোযোগী ছাত্রের মতো কথা শুনতে থাকা তামিম ইকবাল হাত তুলেন। তখন তার দিকে তাকিয়ে গ্রিনিজ বলেন, ‘ম্যাচের শুরুটা খুবই গুরুত্বপূর্ণ তাই টপ অর্ডারের ব্যাটসম্যানদের ভূমিকা রাখতে হবে।’ সেই সময় গ্রিনিজের কথা মন দিয়ে শুনছিলেন বাংলাদেশের এ প্রজন্মের ক্রিকেটাররা। মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার, নূরুল হাসান সোহানরাও তার কাছ থেকে নেন এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। বিসিবির আমন্ত্রণে ৫ দিনের সফরে বাংলাদেশে এসেছেন গর্ডন গ্রিনিজ। প্রথমদিনই তাকে আনুষ্ঠানিকভাবে বিসিবির পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। তার এ সফরের আরেকটি কারণ গর্ডন গ্রিনিজ ক্রিকেট প্রাইমারি স্কুলের জন্য অনুদান সংগ্রহ করা। বিসিবিও দেশের অন্যতম এ কোচকে নিরাশ করেনি। সফর শেষে কাল দেশের উদ্দেশ্যে উড়াল দেবেন গ্রিনিজ।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাজপেয়ী প্রয়াত

কোটা আন্দোলনের নেত্রী লুমা রিমান্ডে

তাদের উদ্দেশ্য কি?

ওয়ান ইলেভেনের ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছি

সাইবার হামলার আশঙ্কায় সব ব্যাংকে সতর্কতা জারি

ঢাকার নিন্দা বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব

বাংলাদেশে বাকস্বাধীনতা ও প্রতিবাদের অধিকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন

আমীর খসরুকে দুদকে তলব

রোহিঙ্গা প্রশ্নে চীন ও রাশিয়ার অবস্থান পাল্টায়নি এখনো

মহাসড়কে যানজট ঈদযাত্রার আগেই ভোগান্তি

যুবলীগ নেতার গ্রেপ্তার দাবিতে সড়কে এমপি

স্ত্রী-সন্তানের সঙ্গে ঈদ করা হলো না প্রবাসী নাছিরের

অতিরিক্ত গচ্চা ১১১ কোটি টাকা

পেট্রোবাংলার ৭ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ

লুমা রিমান্ডে, ১২ ছাত্রের জামিন নামঞ্জুর