রমজানে সারা দেশে ভেজালবিরোধী অভিযান

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ১৬ মে ২০১৮, বুধবার
আসন্ন পবিত্র রমজান মাসে রাজধানী ঢাকাসহ সারা দেশে নিয়মিত ভেজালবিরোধী অভিযান পরিচালনা করবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। গতকাল শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানিয়েছেন। শিল্পমন্ত্রী বলেন, রমজানে অতীতের মতো এবারও জেলা প্রশাসন, র‌্যাব, ডিএমপি ও এপিবিএন-এর যৌথ উদ্যোগে এ মোবাইল কোর্ট পরিচালিত হবে। ভোক্তাদের ভেজালমুক্ত খাদ্য এবং পণ্যসামগ্রী সরবরাহ নিশ্চিত করতে এ অভিযান পরিচালনা করা হবে। তিনি বলেন, মোবাইল কোর্ট পরিচালনায় আদালতের নিষেধাজ্ঞা আছে। কিছু দিনের জন্য এই নিষেধাজ্ঞা এখন স্থগিত আছে। তবে তারা মোবাইল কোর্ট চালু রাখার চেষ্টা করবেন। কারণ এ ছাড়া ভেজাল নিয়ন্ত্রণ করা যাবে না।
তিনি বলেন, খাদ্যপণ্যে ফরমালিনের ব্যবহার অনেকটাই কমে এসেছে। ফরমালিনের অপব্যবহার শতভাগ বন্ধ না হলেও বিষয়টি এখন আর ধর্তব্যের পর্যায়ে নেই। তবে শতভাগ কীভাবে নিশ্চিত করা যায় সে বিষয়ে চেষ্টা করছে সরকার।
সংবাদ সম্মেলনে বলা হয়, রমজানে ইফতার ও সেহরিতে নির্ভেজাল খাদ্য ও পানীয় সরবরাহে নিশ্চিত করতে বিএসটিআই ল্যাবে পরীক্ষাধীন ২৮৬টি খাদ্যপণ্যের মধ্যে ৩৬টি পণ্য মানসম্মত না হওয়ায় অকৃতকার্য হয়েছে। এইসব খাদ্যপণ্যের মধ্যে ৯টি ভোজ্যতেল কোম্পানি, ২১টি বোতলজাত পানি ও পানির জার, তিনটি কোম্পানির পাস্তুরিত দুধ, ২টি ঘি এবং ১টি লাচ্ছা সেমাই কোম্পানি রয়েছে। এসব খাদ্যপণ্যের নমুনা সমপ্রতি সংগ্রহ করে বিএসটিআই। ল্যাব পরীক্ষায় মানসম্মত না হওয়ায় কোম্পানিগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।
বিএসটিআই’র পরিচালক প্রকৌশলী এসএম ইসহাক আলী বলেন, রমজান মাস উপলক্ষে গত দেড় মাসে বিভিন্ন কোম্পানির কারখানার গেইট থেকে ট্রাকে মাল তোলার সময় এসব খাদ্যপণ্য সংগ্রহ করে বিএসটিআই’র ল্যাবে পরীক্ষা করা হলে মানসম্মত না হওয়ায় তা অকৃতকার্য হিসেবে চিহ্নিত করে কোম্পানিগুলো কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। নোটিশের জবাব পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
শিল্পমন্ত্রী বলেন, রমজান মাসে নির্ভেজাল খাদ্য ও পানীয় সরবরাহ নিশ্চিত করতে ইফতার ও সেহরিতে অধিক পরিমাণে ব্যবহৃত ২৪ ধরনের খাদ্যপণ্যের মধ্যে মোট ২৮৬টি নমুনা বাজার থেকে সংগ্রহ করা হয়। পরে এসব বিএসটিআই ল্যাবে পরীক্ষা করা হয়। ইতিমধ্যে ১৭৫টি পণ্যের নমুনা প্রতিবেদন পাওয়া গেছে। এরমধ্যে ১৩৯টি পরীক্ষায় কৃতকার্য হলেও ৩৬টি পণ্য মানসম্মত না হওয়ায় অকৃতকার্য হয়েছে।
 এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।
শিল্পমন্ত্রী বলেন, গত বছরের জুলাই থেকে চলতি বছরের মে পর্যন্ত ১১ মাসে ভেজালবিরোধী অভিযান চালিয়ে ৩৮২টি মোবাইল কোর্টের মাধ্যমে ১ কোটি ৫২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। রমজান মাস উপলক্ষে সারা দেশে এই অভিযান আরো জোরদার করা হবে। সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসটিআই’র মহাপরিচালক সাইফুল হাসিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাইবার নিরাপত্তা মন্ত্রী জীবনেও কম্পিউটার চালাননি

নরসিংদীতে আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষ, গুলি, নিহত ৪

জাবি শিক্ষকের বিরুদ্ধে ‘মি টু’ হাশট্যাগে যৌন হয়রানির অভিযোগ

৫ দিনের রিমান্ডে নিপুণ রায় চৌধুরী

‘একদিনের গণতন্ত্র নয়, সাচ্চা গণতন্ত্র চাই’

ক্যালিফোর্নিয়ার দাবানলে মৃতের সংখ্যা ৬৩, নিখোঁজ ৬৩১

বিষাক্ত পটকা মাছ খেয়ে চট্টগ্রামে দাদী-নাতনীর মৃত্যু

খাসোগি হত্যায় ৫ জনের মৃত্যুদণ্ড চায় সৌদি আরব

রোহিঙ্গা পুনর্বাসনে ব্যর্থ হওয়ায় বাংলাদেশকে দায়ী করছে মিয়ানমার

শেষ দিনেও উপচে পড়া ভিড়

‘নির্বাচনী আবহ সৃষ্টি হলেও শঙ্কায় সংখ্যালঘু জনগোষ্ঠী’

রোববার থেকে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেবে বিএনপি

‘ইসি ভবন আওয়ামী লীগের অফিসে পরিণত হয়েছে’

‘জরিপ ও সমীক্ষায় বিএনপির চেয়ে এগিয়ে আওয়ামী লীগ’

তফসিলের পর ৪৭২ জন গ্রেপ্তার

বাংলাদেশে শতভাগ সুষ্ঠু নির্বাচন হবে না: কবিতা খানম