বঙ্গবন্ধু ঘাঁটির তিনটি ইউনিটকে পতাকা প্রদান

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৬ মে ২০১৮, বুধবার
বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অবস্থিত ৫ নং স্কোয়াড্রন, ৮ নং স্কোয়াড্রন এবং ৭১ নং স্কোয়াড্রনকে বাংলাদেশ বিমান বাহিনী পতাকা প্রদান করেন। বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার পতাকা তুলে দেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু’র প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে বিমান বাহিনী প্রধানকে স্বাগত জানান ঘাঁটির এয়ার অধিনায়ক মো. শফিকুল আলম। বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম ফাইটার স্কোয়াড্রন হিসেবে ৫ নং স্কোয়াড্রন-এর জন্ম হয় আমাদের মহান স্বাধীনতা অর্জনের পরক্ষণে। বাংলাদেশের প্রথম এয়ার ডিফেন্স ফাইটার স্কোয়াড্রন হিসেবে ৫ নং স্কোয়াড্রন ‘সদা সর্বদা প্রস্তুত’ এই মূলমন্ত্রে দীক্ষিত। আকাশ প্রতিরক্ষা এবং অফেন্সিভ কাউন্টার এয়ার অপারেশন এই স্কোয়াড্রনের মুখ্য ভূমিকা। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে অর্জিত প্রিয় বাংলাদেশের আকাশসীমা মুক্ত রাখার দৃঢ় সংকল্প নিয়ে ১৯৭৬ সালে ৮ নং স্কোয়াড্রন তার যাত্রা শুরু করে। বিমান বাহিনীর অপারেশনাল ক্ষমতা বৃদ্ধি আর আধুনিকায়নের প্রয়াসেই এই স্কোয়াড্রন তার অপারেশনাল কার্যক্রম পরিচালনা করছে।
আধুনিকায়নের জন্য ২০০০ সালে অত্যাধুনিক চতুর্থ প্রজন্মের মিগ-২৯ যুদ্ধবিমান এই স্কোয়াড্রনে সংযোজন করা হয়। পাইলট ভিশন ইট’স কন্ট্রোলার’স মিশন এই আদর্শবাণীতে উদ্বুদ্ধ হয়ে যুদ্ধকালীন সময়ে শত্রু যুদ্ধবিমান ধ্বংস করার লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর এয়ার ডিফেন্স ওয়েপন কন্ট্রোলারগণ শান্তিকালীন সময়ে অসংখ্য গ্রাউন্ড কন্ট্রোল ইন্টারসেপশন সম্পন্ন করে আসছে। আর এই কার্যক্রম যথাযথভাবে এবং অত্যন্ত সূচারুভাবে পালন করতে ৭১ নং স্কোয়াড্রন অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ৫ বছরের সময়কালে, বাংলাদেশ বিমান বাহিনীর সকল র‌্যাডার ইউনিটের মধ্যে ৭১ নং স্কোয়াড্রন সর্বোচ্চ সংখ্যক  গ্রাউন্ড কন্ট্রোল ইন্টারসেপশন সফলভাবে সম্পাদন করেছে।
বিমান বাহিনী পতাকা দেয়ার সময় বিমান বাহিনী প্রধান বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু’র প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। কুচকাওয়াজে নেতৃত্ব দেন উইং কমান্ডার মো. মনিরুজ্জামান হাওলাদার। বিমান বাহিনী প্রধান বিমান বাহিনীর সকল স্তরের সদস্যদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত ভাষণে বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে বিমান বাহিনী সদস্যদের সাহসিকতাপূর্ণ অবদান জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বিমান বাহিনীর সম্মানের প্রতীক হিসেবে দেয়া কালার-এর মর্যাদা ও সম্মান অক্ষুণ্ন রাখতে সকলকে সচেষ্ট থাকতে বলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি অনুরোধ

খালেদার অনুপস্থিতিতেই চলবে বিচার কাজ

ইসি ঘেরাও কর্মসূচিতে বাম গণতান্ত্রিক জোট

গণমাধ্যমের হাত-পা বেঁধে ফেলতে ডিজিটাল নিরাপত্তা আইন : রিজভী

বন্দরে বৃদ্ধের লাশ উদ্ধার

এসকে সিনহা মনগড়া কথা বলছেন

সরকারি কর্মকর্তাদের বিমানের ফ্লাইটে যাতায়াত বাধ্যতামূলক

‘প্রকাশের আগে ভাবিনি এত সাড়া মিলবে’

মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্যের সমাবেশে যোগ দেবে বিএনপি

যে ২৩ দেশে তিন তালাক নিষিদ্ধ

মেলবোর্নে সন্ত্রাসের অভিযোগ স্বীকার করল বাংলাদেশের সোমা

বঙ্গবন্ধু মহাবিদ্যালয়ের নাম মুছে হলো এমপির নাম,প্রতিবাদে মানববন্ধন

চকরিয়ায় যুবকের মাথা ন্যাড়া করলেন পৌর কাউন্সিলর

এলকোহল মিশ্রিত পানীয় পানে বাংলাদেশী সহ ২১ জনের মৃত্যু মালয়েশিয়ায়

যাত্রীসাধারণের প্রতিকারের পথ রুদ্ধ করা হলো

মায়ার জীবনে যা ঘটেছে, তা ছিল মিরাকল!