কুবিতে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন

শিক্ষাঙ্গন

কুবি প্রতিনিধি | ৩ মে ২০১৮, বৃহস্পতিবার
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে ‘এক্সপেরিয়েনসিং অ্যান্থ্রোপলজি: এজেন্ডা এবং প্রসপেকটস’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) ময়নামতি সম্মেলন কেন্দ্রে এ সম্মেলনের উদ্বোধন করা হয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ‘হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট’ (হেকেপ) এর সহযোগীতায় আন্তর্জাতিক সম্মেলনটির আয়োজন করা হয়েছে।

নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাবেয়া খাতুনের উপস্থপনায় এবং বিভাগের সভাপতি শামীমা নাসরিনের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। এছাড়াও প্রধান আলোচক ছিলেন ফিলিপাইন বিশ্ববিদ্যালযের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেসটোর টি কেসট্রো এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের অধ্যাপক ড. এস এম নূরুল আলম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞানের অধ্যাপক ড. আহসান আলী। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহবায়ক এন. এম. রবিউল আউয়াল চৌধুরী।

আর্ন্তজাতিক এ সম্মেলনে ফিলিপাইন বিশ্ববিদ্যালয়, ভারতের জয়দেবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, মেদেনীপুর বিশ্ববিদ্যালয়, ওয়েস্ট বেঙ্গল স্টেট বিশ্ববিদ্যালয়, এডামাস বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক এবং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার গবেষকরা এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।
সম্মেলনে তাত্ত্বিক ধারণা, গবেষণা পদ্ধতি, জনস্বাস্থ্য, অভিবাসন উন্নয়ন, রাজনীতি, মানব দেহে প্রযুক্তির ব্যবহার ও সামাজিক এবং রাজনৈতিক প্রেক্ষাপট, নীতি ও পরিকল্পনার প্রয়োগ, ভাষা, স্থানীয় জ্ঞান, জলবায়ু পরিবর্তন, ভোক্তা সংস্কৃতি, নৃবিজ্ঞানের দৃশ্যমান বিষয়বস্তু, মানবজাতি সমূহের বিজ্ঞান সম্মত গবেষণাসহ ১৫টি বিষয়ের উপর সর্বোমোট ৩৬টি গবেষণা পত্র উপস্থাপিত হবে।

এছাড়াও সম্মেলনের প্রথম দিনে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এবার রোনালদোর পেনাল্টি মিস

কারেজমার গোলে এগিয়ে পর্তুগাল

প্রথমার্ধ শেষে ১-১ গোলে সমতা

রাশিয়াকে অনুপ্রেরণা যোগাতে গ্যালারিতে সেই নারী

মেসি বনাম মুসা ধ্রুপদী লড়াই

সালাহর গোলের পরও মিশরের হার, গ্রুপ সেরা উরুগুয়ে

তাৎপর্যপূর্ণ সফরে ঢাকা আসছেন জাতিসংঘ মহাসচিব

নীরবে সার্বিয়া বধের প্রস্তুতি নিচ্ছে ব্রাজিল

থামছে না সড়কে মৃত্যু, চার জেলায় নিহত ১১

সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রীর নির্দেশনা

এক মামলায় খালেদার জামিন প্রশ্নে আদেশ আজ

নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণ

এই বাজেট সাধারণ মানুষের জন্য নয়

হাসি ফুটবে কি আর্জেন্টিনা সমর্থকদের মুখে?

বিশ্বকাপ উন্মাদনা সমাজবিজ্ঞানীদের চোখে

স্বামীকে অস্ত্র ঠেকিয়ে স্ত্রীকে গণধর্ষণ