পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেক রহমানের লিগ্যাল নোটিশ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:০৩
বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন’ পরররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এমন বক্তব্যের প্রেক্ষিতে তাকে  আইনি নোটিশ পাঠানো হয়েছে। একই সঙ্গে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করায় দৈনিক ‘কালের কণ্ঠ’র সম্পাদক ইমদাদুল হক মিলন ও ‘বাংলাদেশ প্রতিদিন’ সম্পাদক নঈম নিজামকেও আইনি নোটিশ পাঠানো হয়েছে। গতকাল তারেক রহমানের পক্ষে ডাকযোগে এ নোটিশ পাঠান বিএনপি’র আইন বিষয়ক সম্পাদক ও তারেক রহমানের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল। নোটিশে ওই বক্তব্য প্রত্যাহারের কথা বলা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে কায়সার কামাল বলেন, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ‘বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন’ মর্মে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের এই বক্তব্য প্রত্যাহার করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে প্রতিমন্ত্রীকে বক্তব্য প্রত্যাহার করতে বলা হয়েছে। পাশাপাশি ১০ দিনের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে প্রমাণ করতে হবে যে তারেক রহমান নাগরিকত্ব বর্জন করেছেন। যদি প্রমাণ করতে না পারেন তাহলে তাকে ক্ষমা চাইতে হবে।
না হলে তার বিরুদ্ধে দেওয়ানি ও ফৌজদারি বিধি অনুযায়ী আইনি ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, তারেক রহমানের নির্দেশে ওই বক্তব্য প্রত্যাহার চেয়ে এ আইনি নোটিশ পাঠানো হয়েছে। তারেক রহমানের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বক্তব্য মিথ্যা ও  বানোয়াট।

প্রসঙ্গত, গত শনিবার লন্ডনে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে সবুজ পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন তারেক রহমান।’ প্রতিমন্ত্রী প্রশ্ন তোলে বলেন, ‘সেই তারেক রহমান কীভাবে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন?’



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফারাক্কা ব্যারেজের লকগেট ভেঙে বিপত্তি

‘ডাবিং করতে গিয়ে বেশ ভয় পেয়েছিলাম’

আন্দোলন ও নির্বাচন ২ প্রস্তুতিতেই বিএনপি

মি-টু আন্দোলনের মুখে এম জে আকবরের পদত্যাগ

নীতিমালা নেই অ্যাপস চালুর চিন্তা

সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে সমাবেশের তারিখ চূড়ান্ত করেছে ঐক্যফ্রন্ট

দুই উইকেট পড়ে গেছে আরো পড়বে

সক্ষমতা সূচকে পেছালো বাংলাদেশ

দুর্গাপূজায় সেই নাসিরনগর

কারাগারে থেকেই দুই পুরস্কার

গ ইউনিটে ফেল ঘ ইউনিটে প্রথম!

বিএনপি’র ভরসা ভোটার আওয়ামী লীগের উন্নয়ন

জিপ্লেক্স’র মাধ্যমে আরো উন্নত কন্টাক্ট সেন্টার গড়লো রবি

চ্যারিটেবলের রায় আগে লেখা হয়েছে: নজরুল

বিবেকের অনশন

মাহবুব তালুকদারের পদত্যাগ চায় ১৪ দল