তারেক বৃটিশ সরকারের কাছে পাসপোর্ট সমর্পণ করেছেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার | ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১:৫৪
মেয়াদ উত্তীর্ণ পাসপোর্টের কপি আর বৃটিশ হোম অফিসের চিঠি প্রদর্শন করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ফের বললেন- বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান  তারেক রহমান ও তার স্ত্রী-কন্যা তাদের পাসপোর্ট বৃটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সমর্পন করেছেন। সেখান থেকে ওই পাসপোর্ট লন্ডনস্থ বাংলাদেশ মিশনে পাঠানো হয়েছে। পাসপোর্টগুলো এখন বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মিশনে রক্ষিত রয়েছে। একদিন আগে লন্ডন আওয়ামী লীগের সংবর্ধনা অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এমনটাই দাবি করেছিলেন। প্রতিমন্ত্রী সেখানে বলেন- তারেক রহমান বাংলাদেশের সবুজ পাসপোর্ট হাই কমিশনে জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন। সেই তারেক রহমান কিভাবে বিএনপির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন?

এ বক্তব্যের পর সোমবার লন্ডনে অবস্থানরত তারেক রহমান তার দেশে থাকা আইনজীবীর তরফে প্রতিমন্ত্রী শাহরিয়ারকে লিগ্যাল নোটিশ পাঠান। ওই নোটিশে প্রতিমন্ত্রীর বক্তব্য মিথ্যা, বানোয়াট বলে উল্লেখ করেন। এ প্রেক্ষিতে সন্ধ্যায় গুলশানের নিজ বাসায় এক জরুরি সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
সেখানে তিনি বলেন, আমি শুনেছি একটি উকিল নোটিশ ইস্যু করেছেন। একটি বিষয় ভালো লাগল, বাংলাদেশের বিচার ব্যবস্থার প্রতি তাদের আস্থা বোধ হয় পুনঃস্থাপিত হয়েছে। কারণ প্রতিনিয়ত তারা অস্থাহীনতার কথা বলেন। নোটিশ পেলে জবাবের বিষয়টি দেখা হবে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন- একজন কনভিকটেড ক্রিমিনাল এরকম একটি ভ্যালিড ডকুমেন্টের প্রেজেন্টেশনের পরও কিভাবে উকিল নোটিশ দেন, দ্যাট বি ভেরি ইন্টারেস্টিং। তারা যদি মামলা করতে চান, উই উইল ডেফিনিটলি ফেইস ইট।

তারেক রহমানের পাসপোর্ট বিষয়ে শাহরিয়ার আলম বলেন, ২০০৮ সালে তার পাসপোর্টের মেয়াদ বাড়ানোর আবেদন করেন। তখন মেয়াদ বাড়িয়ে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়। এরপর তিনি আর মেয়াদ বাড়ানোর আবেদন করেননি। ২০১৪ সালের ২রা জুন তিনি যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সপরিবারে পাসপোর্ট জমা দেন। সেখান থেকে তা বাংলাদেশের হাইকমিশনে আসে। তিনি বলেন, বিএনপির কেউ দেখতে চাইলে বা আইনগতভাবে কেউ চাইলে এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Hossain

২০১৮-০৪-২৪ ০৪:২২:০৬

Minister saheb. Legal vaba thakar jonno passport show korta hoy.passport ar cope o deta hoy. Kono application ba court order sara sorker ke karo nagorikotto cancelled korta para kena. Doya kora janaben. Tahola sai application obossoi apneder kasa asa. Sata dakhailato valo hoy.

আরিফ

২০১৮-০৪-২৩ ১২:০৭:৪২

যখন কেউ রাজনৈতিক আস্রয় প্রার্থনা করে তখন তাকে তার নাগরিকত্বের প্রমান সরুপ পাসপোর্ট বা তা না থাকলে অন্য ডকুমেন্ট দেখাতে হয়।। এই পাসপোর্ট বা ডকুমেন্ট যতদিন পর্যন্ত ঐ আস্রয়ের আবেদন চলমান থাকে তা ঐ দেশের কর্তীপক্ষের কাছে জমা থাকতে বাধ্য এবং যদি ঐ আস্রয়ের আবেদন গৃহীতও হয় তবুও ঐই পাসপোর্ট ঐ কতৃপক্ষের কাছে থাকবে । এর বিপোরীতে ঐ কর্তৃপক্ষ তাকে একটা এসাইলাম পাসপোর্ট ট্রাভেল ডকুমেন্ট হিসাবে দিবে । এটা দিয়ে যে দেশ থেকে বিতারিত বা পলায়ন বা আত্বরক্ষার জন্য ত্যাগ করেছে সেই দেশ বাদে পৃথিবীর সব দেশে ঘুরতে পারবে । যখন এই ব্যাক্তি তার নিজ দেশে নিজেকে নিরাপদ ভাববে তখন ঐ এসাইলাম পাসপোর্ট জমা দিয়ে তার সরবরাহ কৃত পাসপোর্ট বা ডকুমেন্ট ফেরত নিবে । তারেক রহমান যেহেতু রাজনৈতিক আস্রয়প্রার্থী তাই তার পাসপোর্ট অবশ্যই বৃটিশ কর্তীপক্ষেরর কাছে জমা দিতে বাধ্য । এর মানে এই নয় যে সে তার দেশের নাগরিকত্ব ত্যাগ করেছে বা হারিয়েছে । বাংলাদেশের ৯৯% মানুষের আন্তর্জাতিক এই নিয়ম সম্পর্কে জানা নাই তাই টালটু মন্ত্রী রাজনৈতিক স্টান্টবাজীর জন্য এই কাহিনী ফেদেছে । এটাও পরিকল্পিত..কারন এমন আজাইরা বিষয়ে হৈচৈ করে খালেদা জিয়ার জেলে থাকার বিষয় থেকে দৃষ্টি সরানো যাবে.. ** এমন আবেদন ১৯৯৭ সালে আমি জার্মনিতে করেছিলাম.. এখনও হাজার হাজার বাংলাদেশী করছে...

আপনার মতামত দিন

ফারাক্কা ব্যারেজের লকগেট ভেঙে বিপত্তি

‘ডাবিং করতে গিয়ে বেশ ভয় পেয়েছিলাম’

আন্দোলন ও নির্বাচন ২ প্রস্তুতিতেই বিএনপি

মি-টু আন্দোলনের মুখে এম জে আকবরের পদত্যাগ

নীতিমালা নেই অ্যাপস চালুর চিন্তা

সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে সমাবেশের তারিখ চূড়ান্ত করেছে ঐক্যফ্রন্ট

দুই উইকেট পড়ে গেছে আরো পড়বে

সক্ষমতা সূচকে পেছালো বাংলাদেশ

দুর্গাপূজায় সেই নাসিরনগর

কারাগারে থেকেই দুই পুরস্কার

গ ইউনিটে ফেল ঘ ইউনিটে প্রথম!

বিএনপি’র ভরসা ভোটার আওয়ামী লীগের উন্নয়ন

জিপ্লেক্স’র মাধ্যমে আরো উন্নত কন্টাক্ট সেন্টার গড়লো রবি

চ্যারিটেবলের রায় আগে লেখা হয়েছে: নজরুল

বিবেকের অনশন

মাহবুব তালুকদারের পদত্যাগ চায় ১৪ দল