দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:৫১
সৌদি আরব ও যুক্তরাজ্যে আট দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে লন্ডন থেকে রওনা হয়ে গতকাল বেলা পৌনে ১১টায় তিনি  সফরসঙ্গীদের নিয়ে ঢাকা পৌঁছান। রোববার রাতে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন। সৌদি আরবে বহুজাতিক সামরিক মহড়া ‘গালফ শিল্ড ওয়ানের’ সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে গত সোমবার রাতে লন্ডনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে তিনি কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এছাড়া বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ, প্রধানমন্ত্রী তেরেসা মে’সহ বিশ্ব নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

শনিবার লন্ডনের ওয়েস্টমিনস্টারে যুক্তরাজ্য আওয়ামী লীগের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গা সংকটের বিষয়টি এবার কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনের ঘোষণাতেও গুরুত্ব পায়।
মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের দমন-পীড়নে জড়িতদের স্বাধীন তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনার দাবি জানানো হয় ওই ঘোষণায়। মঙ্গলবার কমনওয়েলথ উইমেনস ফোরামে প্রধান বক্তা হিসেবে মূল বক্তব্য দেন শেখ হাসিনা। ওই দিনই আন্তর্জাতিক উন্নয়ন ও মানবিক ইস্যুতে যুক্তরাজ্যভিত্তিক থিঙ্কট্যাঙ্ক ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট আয়োজিত অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন তিনি।

বুধবার কমনওয়েলথ বিজনেস ফোরাম আয়োজিত অধিবেশনে অংশ নেন প্রধানমন্ত্রী। বিকালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে’র সভাপতিত্বে কমনওয়েলথ সরকার প্রধানদের সঙ্গে শীর্ষ ব্যবসায়ীদের গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন। রাতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দেয়া  নৈশভোজে অংশ নেন শেখ হাসিনা। বৃহস্পতিবার তিনি বাকিংহাম প্যালেসে কমনওয়েলথ রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। সম্মেলনের উদ্বোধন করেন রানী দ্বিতীয় এলিজাবেথ। ওইদিন কমনওয়েলথ রাষ্ট্র ও সরকার প্রধানদের কয়েকটি এক্সিকিউটিভ সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। রাতে বাকিংহাম প্রাসাদে রানীর দেয়া  নৈশভোজে অংশ নেন। সৌদি আরব ও লন্ডন সফরে গত ১৫ই এপ্রিল ঢাকা থেকে রওনা হয়েছিলেন প্রধানমন্ত্রী।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফারাক্কা ব্যারেজের লকগেট ভেঙে বিপত্তি

‘ডাবিং করতে গিয়ে বেশ ভয় পেয়েছিলাম’

আন্দোলন ও নির্বাচন ২ প্রস্তুতিতেই বিএনপি

মি-টু আন্দোলনের মুখে এম জে আকবরের পদত্যাগ

নীতিমালা নেই অ্যাপস চালুর চিন্তা

সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে সমাবেশের তারিখ চূড়ান্ত করেছে ঐক্যফ্রন্ট

দুই উইকেট পড়ে গেছে আরো পড়বে

সক্ষমতা সূচকে পেছালো বাংলাদেশ

দুর্গাপূজায় সেই নাসিরনগর

কারাগারে থেকেই দুই পুরস্কার

গ ইউনিটে ফেল ঘ ইউনিটে প্রথম!

বিএনপি’র ভরসা ভোটার আওয়ামী লীগের উন্নয়ন

জিপ্লেক্স’র মাধ্যমে আরো উন্নত কন্টাক্ট সেন্টার গড়লো রবি

চ্যারিটেবলের রায় আগে লেখা হয়েছে: নজরুল

বিবেকের অনশন

মাহবুব তালুকদারের পদত্যাগ চায় ১৪ দল