রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র যাত্রা শুরু

অনলাইন

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : | ১৭ এপ্রিল ২০১৮, মঙ্গলবার, ৭:০৫
শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজের নব-নির্মিত সুদৃশ্য ৪তলা ভবনের অস্থায়ী ক্যাম্পাসে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষা কার্যক্রম শুরুর মধ্যে দিয়ে আজ মঙ্গলবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশে’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। এ উপলক্ষে সকাল ৯ টায় অস্থায়ী ক্যাম্পাসের হল রুমে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথিবৃন্দের এক সঙ্গে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশে’র উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শাহজাদপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আজাদ রহমান, উপজেলা নির্বাহী অফিসার শেহেলী লায়লা, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সোহরাব হোসেন, ট্রেজারার আব্দুল লতিফ, সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন এর ড. মোহাম্মদ তানভীর আহমেদ, প্রভাষক সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়নের প্রভাষক ফারহানা বাতেন, মহিলা কলেজের অধ্যক্ষ রুহুল আমিন, বিশিষ্ট শিক্ষাবিদ নুরুল ইসলাম, সাবেক অধ্যক্ষ এ, এম, আব্দুল আজিজ, আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট আব্দুল হামিদ লাবলু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুস্তাক আহমেদ, বিশিষ্ট চিকিৎসক ডাঃ ইউনুস আলী খান, থানার অফিসার ইনচার্জ খাজা গোলাম কিবরিয়া প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের পাবলিক রিলেশন অফিসার মনজুরুল আলম।

উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কাছে আমরা বহুভাবে ঋনী। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রবীন্দ্র স্মৃতি বিজড়িত শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করে সে ঋনের দায়বদ্ধতা থেকে কিছুটা হলেও আমাদের মুক্ত করেছেন। তিনি বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হবে আন্তর্জাতিক মানসম্পন্ন।
এটি হবে পৃথিবীর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় পরিচালনায় তিনি সকলের সহযোগিতা কামনা করেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের আচার-আচরণ ও ব্যবহারে মানুষ যেনো বুঝতে পারে তোমরা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ছাত্র। পরে প্রথম বর্ষের ৩টি বিভাগ-কলা অনুষদের রবীন্দ্র অধ্যায়ন, সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগের ছাত্র-ছাত্রীদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ৩টি বিভাগের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পাবলিক রিলেশন অফিসার মনজুরুল আলম জানান, উদ্বোধনী দিনে ৩টি বিভাগের ৩৫ জন করে ১০৫ জন ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। শাহজাদপুর মহিলা কলেজ ক্যাম্পাসে রবীন্দ্র অধ্যায়ন এবং সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের ও মওলানা ছাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজে অর্থনীতি বিভাগের ২টি করে ক্লাস নেয়া হয়। এদিকে, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’র ক্লাস শুরু হওয়ায় শিক্ষক-শিক্ষার্থীদের  শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আনন্দ মিছিল করেছে। মিছিল শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে অনুষ্ঠিত সমাবেশে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা বাসদের আহবায়ক নব কুমার কর্মকার ও উপজেলা বাসদ সভাপতি এ্যাডভোকেট আনোয়ার হোসেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নিত্যদিনের গণতন্ত্রের অঙ্গীকার

তৃতীয় বেঞ্চে খালেদা জিয়ার রিট খারিজ

সবার সমান অংশগ্রহণ না হলে নির্বাচন পদ্ধতি কার্যকর হবে না

সিলেট-১ আসনে জমে উঠেছে লড়াই

আপিল বিভাগের সেই রায় আজও বহাল!

নির্বাচনের পরিবেশ তৈরিতে ইসি ব্যর্থ

সৈয়দ আশরাফের সমর্থনে ভিডিও কনফারেন্সে কিশোরগঞ্জের ৬টি আসন চাইলেন শেখ হাসিনা

ব্যারিস্টার মইনুলের জামিন

‘মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য’

শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য নির্বাচন প্রয়োজন

ফলাফল তৈরিতে সতর্কতার নির্দেশ ইসির

আফরোজা আব্বাসের প্রচারণায় ফের হামলা

প্রেস ক্লাবে সাইফুল সভাপতি, ফরিদা সাধারণ সম্পাদক

অনিয়ম রোধে ইসির নিষ্ক্রিয়তায় টিআইবির উদ্বেগ

নিজেদের নির্বাচনী এলাকা নিয়ে হঠাৎ সিরিয়াস মন্ত্রী-প্রতিমন্ত্রীরা

সারা দেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন