সৌদি আরবে সামরিক মহড়া দেখলেন প্রধানমন্ত্রী

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ১৭ এপ্রিল ২০১৮, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:২৯
সৌদি আরব  নেতৃত্বাধীন ২৪ দেশের যৌথ সামরিক মহড়া ‘গালফ শিল্ড-১’-এর কুচকাওয়াজ ও সমাপনী অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল  সৌদের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ওই অনুষ্ঠানে যোগ দেন। সোমবার অনুষ্ঠানস্থলে পৌঁছলে বাংলাদেশের সরকার প্রধানকে স্বাগত জানান বাদশাহ সালমান। দেশটির আল-জুবাঈর প্রদেশে ওই মহড়ায় বাংলাদেশ, পাকিস্তানসহ নন আরব অনেক দেশ এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ মুসলিম রাষ্ট্রগুলোর বাইরের অনেকে অংশ নিয়েছে। অংশগ্রহণকারী দেশের সংখ্যা এবং ব্যবহৃত সমরাস্ত্রের বিবেচনায় এ মহড়াকে উপসাগরীয় অঞ্চলে হওয়া অন্যতম বৃহৎ সামরিক মহড়া হিসেবে বিবেচনা করা হচ্ছে। বাংলাদেশ এর আগে সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোটে অংশ নিয়ে এবার সামরিক মহড়ায় যোগ দিয়েছে।
উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠা এবং প্রতিবেশী  দেশগুলোর মধ্যে সামরিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক বজায় রাখতে  সৌদি আরব মাসব্যাপী এই মহড়ার আয়োজন করে। মহড়ায় অংশগ্রহণকারী অন্য দেশগুলো হলো- বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্ডান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, শাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক, ও বুরকিনা ফাসো। গত ১৮ই মার্চ ওই মহড়া শুরু হয়। এতে বাংলাদেশের ১৮ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়। মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল-সুবাইন বলেন, সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ২৪টি দেশের পদাতিক, বিমান ও  নৌবাহিনী এই মহড়ায় অংশ নিয়েছে। আবদুল্লাহ বলেন, মহড়ায় দুই ধরনের সামরিক চর্চা করা হয়েছে। একটি হলো শত্রুর বিরুদ্ধে প্রথাগত সামরিক  অভিযান; অন্যটি অপ্রথাগত। গালফ শিল্ড ওয়ানের সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে কমনওয়েলথ সরকার প্রধানদের  বৈঠকে (সিএইচওজিএম) যোগ দিতে  সোমবার বিকালেই দাম্মাম থেকে লন্ডনের পথে রওনা হচ্ছেন শেখ হাসিনা। বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা  মে’র আমন্ত্রণে ১৭ থেকে ২১শে এপ্রিল ২৫তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন তিনি।
পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক এবং প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই সফরে তার সঙ্গে থাকছেন। আট দিনের এই সফর  শেষে আগামী ২৩শে এপ্রিল শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

জাবিতে আওয়ামীপন্থীদের একাংশের অবস্থান ধর্মঘট

নো খালেদা জিয়া নো ইলেকশন

ডিআইজি মিজানকে দুদকের তলব

পা হারানো রোজিনা ঢামেকের বার্ন ইউনিটে

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ছাত্রদলের ১ দিনের বিক্ষোভ কর্মসূচি

বিডিজবসের সিইও ফাহিম মাসরুর আটক

ধর্ষণ মামলায় অভিযুক্ত ধর্মগুরু আশারাম

বিপুল পরিমাণ ক্লোন কার্ডসহ ব্যাংক কার্ডসহ ‘জালিয়াত’ চক্রের হোতা গ্রেপ্তার

যুক্তরাষ্ট্র-উ. কোরিয়ার সংলাপ নিয়ে গভীর উদ্বেগ চীনের

৪ পিস্তলসহ ২শ’ বোতল ফেনসিডিল উদ্ধার

ইরানে পরমাণু কর্মসূচিতে নতুন চুক্তির ইঙ্গিত

ইন্দোনেশিয়ায় তেলের খনিতে আগুন, নিহত ১০

খালেদার মুক্তির দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান

বাংলাদেশের 'অপ্রত্যাশিত' সমৃদ্ধির নেপথ্যে: ভারতীয় অর্থনীতিবিদের দৃষ্টিতে

মীরপুরে গ্যাস লাইনে বিষ্ফোরণ, শিশুর মৃত্যু

মালয়েশিয়ার রাজনীতিতে তুরুপের তাস মাহাথির