কাজী শফিকুল ইসলাম কলেজ পরিচালনা কমিটির রিটের নিষ্পত্তি

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া/বিজয়নগর প্রতিনিধি | ১৭ এপ্রিল ২০১৮, মঙ্গলবার
 বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের জন্য পরিচালনা কমিটির পূর্বানুমোদনের প্রয়োজন নেই।  ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ইসলামপুর কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম কলেজ জাতীয়করণ নিয়ে করা রিটের আদেশে উচ্চ আদালত মত দিয়েছেন। পাশাপাশি আদালত জাতীয়করণে কিছু নীতিমালা অনুসরণ করারও নির্দেশনা দিয়েছেন।
কলেজ পরিচালনা কমিটির পক্ষে ওই কলেজের অধ্যক্ষ মো. শফিকুর রহমান গং ২০১৬ সালের ২৩শে আগস্ট সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন (নং ১০৩৬৪) করেন। যাতে কলেজ পরিচালনা কমিটির অনুমোদন ছাড়া কলেজ জাতীয়করণ না করার আবেদন জানানো হয়। এই রিট পিটিশনে শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষার মহাপরিচালকসহ ৬ জনকে বিবাদী করা হয়। পরে এ বছরের ৯ই জানুয়ারি কলেজের ২৬জন শিক্ষকের পক্ষে সহকারী অধ্যাপক মো. মহসীন ইসলাম হলফনামার মাধ্যমে একটি পক্ষ হিসেবে এই মামলার সঙ্গে সম্পৃক্ত হন। তারা রিট পিটিশনে অধ্যক্ষের দেয়া বক্তব্যকে চ্যালেঞ্জ করে বলেন-জাতীয়করণ বিষয়টি সরকারের সম্পূর্ণ একক সিদ্ধান্ত। এই ক্ষেত্রে কমিটির অনুমোদন বা সম্মতি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।
অধ্যক্ষের এই ধরনের রিট করার সঠিক অবস্থান বা জায়গা নেই। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারক নাঈমা হায়দার ও জাফর আহমেদের বেঞ্চ গত ৫ ই ফেব্রুয়ারি এই রিট পিটিশনটির নিষ্পত্তি করে এক রায় দেন। রায়ে বলা হয় জাতীয়করণের জন্য পরিচালনা কমিটির পূর্বানুমোদনের প্রয়োজন নেই। তাদের অনুমোদন ব্যতীত জাতীয়করণ আইনসম্মত হবে। উল্লেখ্য-কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে। বর্তমানে কলেজে অধ্যায়নরত ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৩ হাজার। উচ্চ মাধ্যমিকের সকল শাখা, কারগরি শিক্ষা বোর্ডের অধীনে ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগ, স্নাতক (পাস) এবং ৬টি বিষয়ে অনার্স ও ৩টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু রয়েছে কলেজটিতে। কলেজটির ভৌত অবকাঠামো শুধু বিজয়নগর উপজেলাতেই নয় জেলার অনেক শিক্ষা প্রতিষ্ঠান থেকেও সমৃদ্ধ। কলেজটি জাতীয়করণ করার জন্য কলেজের শিক্ষকরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছেন। কিন্তু প্রতিষ্ঠাতা ও তার অনুগত পরিচালনা কমিটি এর বিরুদ্ধে অবস্থান নেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৩০ ডিসেম্বর এই স্বৈরাচার সরকারের পতনের দিন

ঝালকাঠিতে বিএনপি প্রার্থী জীবার গাড়ি বহরে হামলা, ভাংচুর

যুক্তরাষ্ট্রকে কানাডার সতর্কতা

নির্বাচন করতে পারবেন না বিএনপি প্রার্থী মিল্লাত

কাল থেকেই সেনা মোতায়েন চায় সুপ্রিম কোর্ট বার

২০০৮ সালের চেয়েও বেশি ব্যবধানে এবার আওয়ামী লীগ জয়লাভ করবে

অবৈধ অভিবাসী অভিযোগে মুম্বইয়ে ৬ বাংলাদেশী গ্রেপ্তার

বিশ্বজুড়ে ২৫১ জন সাংবাদিক জেলে, ভিন্ন মতাবলম্বীদের কণ্ঠ স্তব্ধ করার কৌশল

ক্ষমতায় আসতে না পারলে পদ্মা সেতুর কাজ বন্ধ হয়ে যাবে: প্রধানমন্ত্রী

শেষ মরণ কামড় দিচ্ছে সরকার: রিজভী

টাঙ্গাইল ঐক্যফ্রন্টের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব গ্রেপ্তার

সংঘাত গণতন্ত্রের সংজ্ঞা হতে পারে না: মার্কিন রাষ্ট্রদূত

চট্টগ্রামে বিএনপি নেতাকে গ্রেপ্তারের সময় পুলিশ-জনতা সংঘর্ষ, গ্রেপ্তার ২৬

মৌলভীবাজারে বিএনপি নেতা কর্মীদের ভয়ভীতি ও হুমকি দেয়া হচ্ছে

ঝালকাঠিতে বিএনপি প্রর্থীর গাড়ী ভাংচুর, মারধর

দৌলতপুরে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ১৪